ডায়াবেটিস রোগ থেকে চিরতরে মুক্তির ৭ উপায় । 7 Ways to Get Rid of Diabetes Forever

  

আস্ সালামু আলইকুম।

সম্মানিত পাঠকগণ, গত আর্টিকেলে লিখেছিলাম -ডায়াবেটিসের ধরণ কারণ জানুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণের সহজ উপায়”।

তারই ধারাবাহিকতায় এ পর্বে সবার জন্য ব্লগ -এ থাকছে গুরুত্বপূর্ণ তথ্য সম্বলিত লেখা ডায়াবেটিস রোগ থেকে চিরতরে মুক্তির ৭ উপায়


ডায়াবেটিসের কত ধরণের হয়, ডায়াবেটিস হওয়ার কারণ ও লক্ষণ, ডায়াবেটিস রোগের মেডিসিন বা ঔষধ, ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঘরোয়া বা প্রাকৃতিক উপায়, ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা, ডায়াবেটিস থেকে মুক্তির উপায়, ডায়াবেটিস থেকে বাঁচার সহজ উপায়, ডায়াবেটিস রোগের উপসর্গ, ডায়াবেটিস রোগীদের সতর্কতা, ডায়াবেটিস রোগীদের কী করা যাবে না, ডায়াবেটিস রোগীরা কী খেতে পারবেন, ডায়াবেটিস রোগীরা কী খেতে পারবেন না, What are the types of diabetes, causes and symptoms of diabetes, diabetes medicine, home or natural way to control diabetes, diet list of diabetics, ways to get rid of diabetes, easy way to get rid of diabetes, symptoms of diabetes, symptoms of diabetes, diabetes What can't be done, what diabetics can eat, what diabetic patients can't eat
ডায়াবেটিস রোগ থেকে চিরতরে মুক্তির ৭ উপায় । 7 Ways to Get Rid of Diabetes Forever

আমরা ইতোমধ্যেই জেনেছি যে, ডায়াবেটিস একটি বিপাকীয় প্রক্রিয়া সংশ্লিষ্ট রোগ। যার ফলে দেহে যথেষ্ট পরিমাণ ইনসুলিন উৎপাদন অক্ষমতায় রুপ নেয়। রক্তে সুগারের মাত্রা খুব বেশি বেড়ে গেলে ঘন ঘন প্রস্রাব, ক্লান্তি, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, ক্ষত শুকাতে দেরি হওয়া ইত্যাদি লক্ষণ দেখা যায়।

এ রোগ পুরোপুরি ভাল না হলেও নিচে লিখিত ঘরোয়া উপায়সমূহে ডায়াবেটিস রোগ থেকে চিরমুক্তির নিশ্চয়তা পাওয়া যায় অর্থ্যাৎ, সারাজীবন সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। এছাড়াও সূস্থ্য ব্যক্তিরা ডায়াবেটিস হওয়া থেকে মুক্ত থাকবেন।

আরো পড়ুন : ডায়াবেটিসের ধরণ  কারণ জানুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণের সহজ উপায়

নিচে ডায়াবেটিস রোগ থেকে চিরতরে মুক্তির ৭ উপায় তুলে ধরা হলো:

১। দেহের ওজন নিয়ন্ত্রণ রাখা:

          গবেষণায় প্রমাণিত যে, স্বাস্থ্যকর ওজন বজায় রাখার ফলে ডায়াবেটিস রোগসহ নানান রোগ থেকে মুক্ত থাকা যায়। (জেনেনিন বয়স ও উচ্চতা অনুযায়ী ওজনের হিসেব নিকেশ) অতএব, দেহের নিয়ন্ত্রিত ওজন আপনাকে ৭০% ডায়াবেটিস রোগের ঝুঁকি থেকে মুক্ত রাখবে।

 Find out all the news from here

Learn more health tips and lifestyle here

২। পর্যাপ্ত সালাদ খাওয়া:

          গাজর, শশা, টমেটো, লেটুস, পেঁয়াজ, রসুন একসঙ্গে মিশিয়ে সালাদ তৈরি করে প্রতিদিন অন্তত এক বাটি করে খেতে হবে। সালাদে এক চামচ ভিনেগার যুক্ত করলে আরো ভাল হবে। কারণ ভিনেগার রক্তকে কমমাত্রায় সুগার শোষণে সহায়তা করে। এই সালাদ সকালে ও রাতে খাবারের আগে খেতে হবে।

 

৩। ব্যায়াম করা:

          ব্যায়াম সূস্থ থাকার অন্যতম হাতিয়ার। ডায়াবেটিস রোগীরা যদি প্রতিদিন নিয়ম করে কমপক্ষে ৪০ মিনিট হাঁটাহাঁটি করতে পারেন তাহলে নিশ্চিন্তে থাকতে পারবেন ডায়াবেটিস রোগ নিয়ে। কারণ ব্যায়ামের মধ্যে অন্যতম হচ্ছে হাঁটাহাঁটি করা।


 আরো পড়ুন : ডায়াবেটিসের ধরণ  কারণ জানুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণের সহজ উপায়

৪। দারুচিনি খাওয়া:

          গবেষণার তথ্য, দারুচিনিতে থাকা উপাদান শরীরের অস্বাস্থ্যকর কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড এর মাত্রা দারুণভাবে কমিয়ে দেয়। ফলে রক্তে সুগারের মাত্রা কমে আসে। তাই দারুচিনির তেল বা গুঁড়া খাদ্য তালিকায় রাখলে ৪৮% ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে।

 Find out all the news from here

Learn more health tips and lifestyle here

৫। ধুমপান ত্যাগ:

          ফুসফুস ক্যান্সার, ডায়াবেটিসসহ ভয়ংকর সব রোগের অন্যতম কারণ ধুমপান। তাই ধুমপান ত্যাগ করতেই হবে। যারা ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন কিংবা যারা আক্রান্ত হননি উভয়ই  সূস্থ্য থাকতে ধুমপান বর্জন করুন।


 

৬। শস্যজাতীয় খাবার খান:

          পূর্ণ শস্য জাতীয় খাবারে আছে আঁশ, যা রক্তে সুগারের মাত্রা কমাতে সহায়তা করে। ফলে ডায়াবেটিসের ঝুঁকি কম থাকে। তাই ওটমিল, বার্লি, ব্রাউন রাইস, ভুট্টা, বাজরা ইত্যাদি পূর্ণশস্য জাতীয় খাবার দিয়ে সকালের নাস্তা সারুন। মনে রাখবেন, পূর্ণ শস্যজাতীয় খাদ্য হাই ব্লাডপ্রেসার ও কোষ্ঠকাঠিন্য রোগ থেকেও মুক্তি দেবে।


 আরো পড়ুন : ডায়াবেটিসের ধরণ  কারণ জানুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণের সহজ উপায়

৭। ফাস্টফুড এড়িয়ে চলুন:

          আজকাল চাইলেই হাতের কাছে মুখরোচক ফাস্টফুড খাবার পাওয়া যায়। যা দেখে জিহ্বায় জল আসে। কিন্তু মনে রাখতে হবে, ফাস্টফুড কিংবা ভাজা-পোড়া জাতীয় খাবার ডায়াবেটিস আক্রান্ত হতে সাহায্য করে। তাই ফ্রাইস, পিৎজা, বার্গারের মতো খাবারগুলো অবশ্যই এড়িয়ে চলতে হবে। এই খাবারগুলো আপনার শরীরের স্থূলতা, উচ্চ কোলেস্টেরল, হৃদরোগ ও হজমে সমস্যার মতো জটিলতা তৈরি করে। এসব খাবার শরীরের ইনসুলিনের মাত্রায় প্রভাব ফেলে। ফলে সূস্থ্যদের জন্য ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় এবং ডায়াবেটিস রোগীদের জন্য জটিল সমস্যা সৃষ্টি করে।

 Find out all the news from here

Learn more health tips and lifestyle here


এছাড়াও, কফি পান করলে টু টাইপের ডায়াবেটিস ২৯% পর্যন্ত কমিয়ে দেয়। প্রতিদিন অন্তত দুই কাপ কফি পান করুন।

তাছাড়াও মানসিক চাপ মুক্ত থাকা জরুরি, আমরা সবাই জানি মানসিক চাপ বা স্ট্রেস শরীরে হরমোনের হেরফের করে দেয়। ফলে ডায়াবেটিসসহ মাথা ব্যথা ও ক্যান্সারের মতো ভয়াবহ রোগের সৃষ্টি হতে পারে। 

 

উল্লিখিত সমস্ত তথ্য অনলাইনভিত্তিক।

যেসব গবেষক ও ডাক্তারের পরামর্শ তুলে ধরা হলো

তাঁদের সবাইকে ‘সবার জন্য ব্লগ’ এর পক্ষ থেকে মোবারকবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ