টমেটোর প্রকারভেদ ও অবিশ্বাস্য ৯টি উপকারিতা । Types of Tomatoes and 9 Incredible Benefits

 

আস্-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ!

সবাই সূস্থ্য জীবনে বসবাস করছেন এই প্রত্যাশা নিয়ে শুরু করছি নতুন আর্টিকেল, “টমেটোর প্রকারভেদ ও অবিশ্বাস্য ৯টি উপকারিতা

টমেটোর প্রকারভেদ, ধরন, রকম, টমেটোর গুণ, টমেটোর স্বাস্থ্য উপকারিতা, টমেটোর ঔষধী গুণ, নানা জাতের টমেটো, টমেটো কত প্রকার, টমেটোর কত রঙের হয়, ত্বকের যত্নে টমেটো, টমেটোর অবিশ্বাস্য উপকারিতা, টমেটোর কয়েকটি গুনাগুণ ও ঘরোয়া উপকারিতা, টমেটোর সালাদ, তরকারি, টমোটোর ঔষধী গুণ
টমেটোর প্রকারভেদ ও অবিশ্বাস্য ৯টি উপকারিতা । Types of Tomatoes and 9 Incredible Benefits

 
যদিও টমেটো একটি ফল কিন্তু এটিকে সবজি হিসেবেই আমরা বেশি চিনি। এই ফল বা সবজিটি আমরা কাঁচা চিবিয়ে, সালাদে বা তরকারিতে দিয়ে মজা করে খেয়ে থাকি। টুকটুকে লাল এই সবজিটি মূলত শীতকালিন সবজি, কিন্তু বর্তমানে সারাবছরই টমেটোর চাষ হয়ে থাকে।

Find out all the news from here

Learn more health tips and lifestyle here


টমেটোর প্রকারভেদ :

টমেটোর নানা ধরন রয়েছে, যেমন : প্লাম টমেটো, চেরি টমেটো, বিফস্টিক টমেটো, গ্রেফ টমেটো এবং টমবেরি টমেটো। সারা দুনিয়ায় বিভিন্ন জাতের ও ভিন্ন ভিন্ন রঙের টমেটোর চাষ করা হয়, তার মধ্যে লাল রঙের টমেটো সবচেয়ে বেশি জনপ্রিয়। এই সবজি গাছ সাধারনতঃ ৪ থেকে ১০ ইঞ্চি লম্বা হয়ে থাকে, কোনো কোনো জাতের গাছ আরো লম্বা হয়। টমেটো গাছের পাতায় নরম কাটাযুক্ত হয় যা শরীরের লোমের মত দেখতে।

 

টমেটোর পুষ্টি উপাদান :

এই ফল বা সবজিটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, ফোলেট এবং পটাসিয়াম। টমেটোতে কম পরিমাণ রয়েছে কোলেস্টেরল, ক্যালরি, সোডিয়াম এবং স্যাচুরেটেড ফ্যাটটমেটো থেকে আরো পাওয়া য়ায়- নায়াসিন, থায়ামিন, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং কপার। এছাড়াও ১ কাপ পরিমাণ টমেটোর মধ্যে রয়েছে দুই গ্রাম পরিমাণ ফাইবার। টমেটো বেশ পরিমাণ পানি থাকায় শরীরের পুষ্টি চাহিদা মেটানোর ক্ষেত্রে টমেটোর গুনাগুণ অসাধারন।

 

নিচে টমেটোর অবিশ্বাস্য ৯টি গুণ তুলে ধরা হলো :

·         ব্লাড সুগার নিয়ন্ত্রণে টমেটো :

নিয়মিত টমেটো খেলে শরীরের ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। টমেটোর মধ্যে থাকা বিভিন্ন ধরেনের উপাদান অন্যান্য রোগ প্রতিরোধের পাশাপাশি ব্লাড সুগার নিয়ন্ত্রণে দারুণ কাজ করে। তাই যাদের ব্লাড সুগার উঠানাম করে, নিয়ম করে তারা কাঁচা চিবিয়ে, সালাদে বা তরকারি করে টমেটো খান।

·         চর্মরোগ নিরাময়ে টমেটো :

চর্মরোগের জন্য টমেটোর তুলনা হয়না। আপনার ত্বকে যদি কোনো রোগ থাকে, তাহলে টাকটা টমেটোর রস লাগান, এভাবে ২/৩দিন ব্যবহার করলে আশা করছি ত্বকের সমস্যা সমাধান হবে।

·         বয়সের ছাপ দূর করতে ও সৌন্দর্য্য ধরে রাখতে টমেটো :

তাজা টাটক্ টমেটো টুকরো টুকরো করে কেটে, তা থেকে রস বের করে নিন। এই রসের সাথে খানিকটা চিনি মিশিয়ে, এই চিনি মিশ্রিত রস মাস্ক হিসেবে প্রতিদিন ব্যবহার করুন। আপনার ত্বক মসৃণ ও কোমল হওয়ার পাশাপাশি ত্বকের বলি রেখা দূর করে ত্বক টান টান রাখবে, আপনার বয়সের ছাপ লুকিয়ে যাবে সহজেই।

Find out all the news from here

Learn more health tips and lifestyle here



·         উচ্চ রক্তচাপ (হাই ব্লাড প্রেসার) নিয়ন্ত্রণে টমেটো :

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক থেকে দু’টি টমেটো খেলে উচ্চ রক্তচাপ (হাই ব্লাড প্রেসার) রোগীর জন্য ইতিবাচক ভূমিকা রাখে। সাথে চিনি মিশিয়ে নিলে ভাল হয়। আশা করি ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখবে।

·         সর্দি কাশি প্রতিরোধে টমেটো :

শীত কিংবা গ্রীষ্ম সব সিজনেই বড় অথবা ছোটদের সর্দি কাশি লেগেই থাকে, বিশেষ করে সিজন চেঞ্জ হওয়ার সময় এ রোগটি বেশি হয়ে থাকে। টমেটো আপনাকে এ রোগ থেকে মুক্তি দিতে পারে সহজেই। এক থেকে দু’টি টমেটো স্লাইস করে অল্প পরিমাণ চিনি এবং অল্প পরিমাণ লবণ মিশিয়ে পাত্রে গরম করে স্যুপ তৈরি করে গরম গরম পান করুন, ব্যস উপকার পেতে থাকবেন।

·         অ্যাজমা নিয়ন্ত্রণে টমেটো :

অ্যাজমা নিয়ন্ত্রণে টমেটোর গুরুত্ব অপরিসীম। এতে রয়েছে লাইকোপেন এবং ভিটামিন এ, যা অ্যাজমা নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। তাই বিশেষজ্ঞ ডাক্তারগণ অ্যাজমা রোগীদের টমেটো খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

·         মাড়ি থেকে রক্তপাত নিয়ন্ত্রণে টমেটো :

অনেকেরই আছে, মাড়ি থেকে রক্তপাত হয়। এ রোগটি ভিটামিন সি এর অভাবে হয়ে থাকে। এই রোগীরা নিয়মিত টমেটো খাওয়ার অভ্যেস গড়লে ধীরে ধীরে মাড়ি থেকে রক্ত পড়া থেকে মুক্তি পাবেন।

·         স্ট্রোক প্রতিরোধে টমেটো :

পুষ্টিগুণে ভরা টমেটো মস্তিষ্কে রক্ত চলাচল বৃদ্ধি করে, যা স্ট্রোক প্রতিরোধে সহায়ক। স্ট্রোক হওয়ার প্রধান কারণ  হচ্ছে মস্তিষ্কে রক্ত চলাচল বাধাগ্রস্থ করা। তাই যাদের বংশগত স্ট্রোকের সমস্যা আছে বা ইতিমধ্যে স্ট্রোকের রোগীতে পরিণত হয়েছেন, তারা নিয়মিত খাদ্য তালিকায় টমেটো যোগ করুন।

Find out all the news from here

Learn more health tips and lifestyle here


·         ক্যান্সার রোধে টমেটো :

টমেটোতে থাকা উচ্চ পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট, যেমন- লাইকোপিন, এটি দেহের ফ্রি র‌্যাডিকেলস দূর করে ক্যান্সার হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। সেই সাথে ডিএনএ-কে ক্ষতির হাত থেকে রক্ষা করে, কারণ ডিএনএ ক্ষতিগ্রস্থ হলে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। টমেটো সেক্ষেত্রে দারুণ সহায়ক ভূমিকা পালন করে।

 

আশা করছি, টমেটোর প্রকারভেদ ও অবিশ্বাস্য ৯টি উপকারিতা লেখাটি আপনাদের পজেটিভ ভাবনা যোগ করতে পেরেছে।

 Find out all the news from here

Learn more health tips and lifestyle here


নিজে জেনে অন্যকে জানতে শেয়ার করুন, মন্তব্য লিখুন আর সবার জন্য ব্লগ এর সঙ্গেই থাকুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ