শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ও পেশাগত উন্নয়ন । Importance of Teacher's Training and Professional Development


বিশ্বজুড়ে পাঠশালা মোর, সবার আমি ছাত্র” কবির এই মহান বাণি স্মরণ করিয়ে দেয় যে, শিক্ষার কোনো শেষ নেই। জলে স্থলে আকাশে বাতাসে ডানে বামে উপর নিচে সবদিকে সবখানেই শিক্ষার অবারিত চারণভূমি রয়েছে। প্রতিটি চারণভূমিই শিক্ষার এক একটি বিদ্যাপীঠ। আমরা যে যেভাবে এটাকে গ্রহণ করে থাকি, সে সেভাবেই শিক্ষিত হয়ে উঠি। জীবনের প্রয়োজনে প্রতিটি মানুষেরই পেশাগত কাজের উন্নয়নের জন্য একাডেমিক শিক্ষার পাশাপাশি প্রশিক্ষণ (Training) গ্রহণ করতে হয়। সেটা হতে পারে আগে বা পরে। আর এটাকেই বলা হয়ে থাকে প্রশিক্ষণ  (Training)

শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ও পেশাগত উন্নয়ন । Importance of Teacher's Training and Professional Development

শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ও পেশাগত উন্নয়ন, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষক প্রশিক্ষণের কৌশল ও পদ্ধতি, আধুনিক শিক্ষায় শিক্ষক প্রশিক্ষণ, জাতিগত উন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ, ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব, সৃজনশীল পদ্ধতিতে শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষক প্রশিক্ষণের সহজ ও কার্যকরী উপায় ও পদ্ধতি, পেশাগত উন্নয়নে শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ভূমিকা
শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ও পেশাগত উন্নয়ন


জেনে নিব প্রশিক্ষণ (Training) ও শিক্ষক প্রশিক্ষণ (Teacher's Training) কি : 


প্রশিক্ষণ (Training)

            পরিকল্পিত কার্যক্রমের নামই হচ্ছে প্রশিক্ষণ (Training)। প্রশিক্ষণের উদ্দেশ্য হচ্ছে, একজন ব্যক্তির জ্ঞান, দক্ষতা এবং দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটানো। প্রশিক্ষণ (Training)  প্রাপ্ত ব্যক্তি প্রশিক্ষণ (Training) গ্রহণ শেষে নির্দিষ্ট কোনো বিষয়ে যোগ্যতার উন্নতি ও সমৃদ্ধি ঘটাতে পারে। নানান জনের নানা মত থাকলেও পেশাগত উন্নয়নের জন্য একজন ব্যক্তি তাঁর কর্মজীবনে প্রবেশের পূর্বে বা পরে যে কোনো সময় প্রশিক্ষণ (Training) গ্রহণ করতে পারেন। কারণ নিজেকে যোগ্য করে তুলতে প্রশিক্ষণের বিকল্প নাই।
অনেকেই বলে থাকেন, একাডেমিক পড়ালেখা শেষে চাকুরিতে প্রবেশের পূর্বে প্রশিক্ষণ (Training) নেওয়াটায় যথেষ্ট বা জরুরি। কিন্তু এ ধারনা সম্পূর্ণ ভুল। একজন ব্যক্তি কর্মজীবনে প্রবেশের পর যে যে কাজের জন্য তাঁর প্রশিক্ষণ (Training) নেওয়া দরকার, ঠিক সেই সেই কাজের জন্য, প্রয়োজনীয় মূহুর্তে প্রশিক্ষণ (Training) নেওয়াটায় সঠিক। 


শিক্ষক প্রশিক্ষণ  (Teacher Training)

                শিক্ষকতাও অন্যান্য চাকুরির মতই চাকুরি। তাই অন্যান্য চাকুরিতে ব্যক্তির স্বপদে পেশাগত উন্নয়নের জন্য যেমন প্রশিক্ষণের (Training) প্রয়োজন পড়ে, ঠিক তেমনি শিক্ষকতার ক্ষেত্রেও একজন শিক্ষককে মানসম্মত যোগ্যতা অর্জন করতে শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) প্রয়োজন পড়ে। তবে, শিক্ষকতা পেশাটাকে সমাজ একটু ভিন্ন চোখে দেখে বলে এই পেশাতে শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) প্রয়োজন খুবই জরুরি। একজন প্রশিক্ষিত শিক্ষক মানুষ গড়ার কারিগর হিসেবে যেমনটা ভূমিকা রাখতে পারে, তেমন করে একজন অপ্রশিক্ষিত শিক্ষক পারে না। তাই মানুষ গড়ার কারিগরদের পেটে ক্ষুধা নিয়েও বারবার শিক্ষক প্রশিক্ষণ (Teacher's Training) নিয়ে নিজেকে যোগ্য করে তুলতে হয়। 


অতএব, প্রশিক্ষণ (Training) এবং শিক্ষক প্রশিক্ষণ (Teacher's Training) এর মধ্যে নীতিগত কোনো পার্থক্য নেই। 

পেশাগত উন্নয়নে শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) ভূমিকা :

শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ও পেশাগত উন্নয়ন, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষক প্রশিক্ষণের কৌশল ও পদ্ধতি, আধুনিক শিক্ষায় শিক্ষক প্রশিক্ষণ, জাতিগত উন্নয়নে শিক্ষক প্রশিক্ষণ, ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব, সৃজনশীল পদ্ধতিতে শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষক প্রশিক্ষণের সহজ ও কার্যকরী উপায় ও পদ্ধতি, পেশাগত উন্নয়নে শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ভূমিকা
শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ও পেশাগত উন্নয়ন


১। পেশাগত জ্ঞান বৃদ্ধি : অন্যান্য পেশার তুলনায় শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) গুরুত্ব বেশ খানিকটা বেশি। কারণ যুগোপযোগী শিখন শেখানোর জন্য একজন শিক্ষককে পেশাগত উন্নয়নে (In professional development) জ্ঞান বৃদ্ধিতে প্রশিক্ষণ বড় ভূমিকা রাখে। 

২। শিখন শোখানো কলাকৌশল দক্ষতা বৃদ্ধি : শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্য শিক্ষক হিসেবে নিজেকে চেনাতে শিখন শেখানোর কলা কৌশল জানার কোনো বিকল্প নেই। এই কলা কৌশলের উপর নির্ভর করে সেই শিক্ষকের শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার যোগ্যতা।  ফলে প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত উন্নয়ন (In professional development) হয়।

৩। শিক্ষকের ব্যক্তিত্ব বৃদ্ধি : সমাজের মডেল হিসেবে একজন শিক্ষকের ব্যক্তিত্ব আর দশজন স্বাভাবিক মানুষের তুলনায় বেশি হতে হয়। না হলে সমাজে বা শিক্ষার্থীদের কাছে হেয় প্রতিপন্ন হতে হয়। শিক্ষক প্রশিক্ষণ (Teacher's Training) ব্যক্তিত্ব বৃদ্ধিতে ও পেশাগত উন্নয়নে (In professional development) সহায়ক ভূমিকা পালন করে। 

৪। নেতৃত্বদান সৃষ্টি : শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) মাধ্যমে একজন শিক্ষকের মাঝে নেতৃত্বদানের সক্ষমতা গড়ে ওঠে। তখন ঐই শিক্ষক পেশাগত উন্নয়নের (In professional development) মাধ্যমে শিক্ষার্থীদের মাঝ থেকে পরবর্তী প্রজন্মের জন্য সঠিক নেতৃত্ব বেছে বের করতে পারেন। 

৫। উদ্ভাবণী শক্তি জাগ্রত করা : দুনিয়ার প্রায় প্রতিটি মানুষই সৃষ্টিশীল। কিন্তু তাঁর বা তাঁদের মাঝে উদ্ভাবণী শক্তি জাগ্রত করার পদ্ধতির অভাবে অনেক প্রতিভা নষ্ট হয়ে থাকে। বিশেষ করে গবেষণা ও উদ্ভাবণী বিষয়ক কাজগুলো শিক্ষকদের মধ্য থেকেই বেশি আসে। তাই শিক্ষক প্রশিক্ষণ (Teacher's Training) শিক্ষকদের উদ্ভাবণী শক্তি বাড়িয়ে তোলে এবং পেশাগত উন্নয়ন (In professional development) ঘটায়।

৬। আচরণিক দূর্বলতা চিহ্নিত করা : শিক্ষক যেহেতু শিক্ষার্থী বা সমাজের কাছে একজন মডেল। তাই তাঁর আচরণিক বিষয়টা সবার চোখে পড়ে। তাই অপ্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা অনেক সময় আচরণিক দূর্বলতা চিহ্নিত করতে পারে না। কিন্তু শিক্ষক প্রশিক্ষণে (Teacher's Training) কিছু টেকনিক্যাল বিষয়ের মাধ্যমে আচরণিক দূর্বলতা চিহ্নিত করে সংশোধনের পরামর্শ দেওয়া হয়, ফলে পেশাগত উন্নয়ন (In professional development) ঘটে। 
৭। নতুন শিক্ষা পদ্ধতি সম্পর্কে অবগত : প্রতিনিয়তই শিক্ষা ব্যবস্থাকে কার্যকর করতে ও শিক্ষকদের পেশাগত উন্নয়নে (In professional development) নতুন নতুন শিক্ষা পদ্ধতি সম্পৃক্ত করা হচ্ছে। শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) মাধ্যমে স্পষ্ট করে নতুন নতুন শিক্ষা পদ্ধতি সম্পর্কে অবগত করা হয় এবং কর্মক্ষেত্রে প্রয়োগের কৌশল শেখানো হয়। 

৮। শিক্ষা উপকরণ ব্যবহার : শিক্ষার্থীর কাছে শিখন বিষয়টি দৃশ্যমান করতে সবচেয়ে প্রধান কার্যকর পদ্ধতি হচ্ছে, শিক্ষা উপকরণ ব্যবহার। অনেক শিক্ষকই জানেন না শিক্ষা উপকরণ কি এবং কীভাবে ব্যবহার করতে হয় বা কোথা থেকে সংগ্রহ করতে হয়। শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) মাধ্যমে হাতে কলমে শিক্ষা উপকণের ব্যবহার শেখানো হয়। যা একজন শিক্ষকের পেশাগত উন্নয়নের জন্য বিরাট ভূমিকা পালন করে। 

৯। জেন্ডার বৈষম্য দূরীকরণ : শিক্ষার ক্ষেত্রে একজন শিক্ষককে জেন্ডার বৈষম্য জানা খুব জরুরি। শ্রেণিকক্ষে কিছুতেই ছেলে এবং মেয়ে শিক্ষার্থীকে আলাদা চোখে দেখা যাবে না। এমনকি ছেলে এবং মেয়ে এই শব্দ দুটি উচ্চারণেও বারণ। প্রতিশব্দ হিসেবে শিক্ষার্থী বলতে হবে। শিক্ষক প্রশিক্ষণ (Teacher's Training)  জেন্ডার বৈষম্য দূরীকরণে কলাকৌশল শিখিয়ে থাকে, ফলে শিক্ষকদের পেশাগত উন্নয়ন (In professional development) ঘটে। 

১০। কর্মস্পৃহা বৃদ্ধি : একজন শিক্ষকের নিয়মিত ক্লাস নিতে নিতে একঘেয়েমীয়তা চলে আসে। ফলে শ্রেণিকক্ষে সঠিক উপস্থাপনে অনাগ্রহ সৃষ্টি হয় ও পেশাগত উন্নয়নে (In professional development) বিঘ্ন ঘটে। তখন শিক্ষার্থী ও শিক্ষাব্যবস্থা ক্ষতির মুখে পড়ে। শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) মাধ্যমে এই একঘেয়েমীয়তা দূর হয়ে যায়। কারন পরিবেশ বদলে যায়, বিভিন্ন জায়গার বিভিন্ন ধরনের শিক্ষকদের মিলন মেলা ঘটে, ফলে একে অপরের সাথে অভিজ্ঞতা ও তথ্য আদান প্রদান হয়। সে কারণে প্রশিক্ষণ শেষে নতুন করে কর্মস্পৃহা তৈরি হয়। 

১১। তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণ : শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) অন্যতম অংশ জুড়ে থাকে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণ নিয়ে। ফলে একজন শিক্ষক তথ্য প্রযুক্তি ব্যবহার সম্পর্কে ভালভাবে অবগত হতে পারে এবং কর্মস্থলে এসে তার প্রয়োগ ঘটাতে পারে। 

১২। সামাজিক দায়বদ্ধতা শেখানো : শিক্ষক প্রশিক্ষণের (Teacher's Training) মাধ্যমে বিভিন্ন সামাজিক কাজের সাথে নিজেকে জড়ানোর জন্য বিশেষভাবে উদ্বুদ্ধ করা হয়। সমাজকে বিনির্মাণের জন্য শিক্ষকদের ভূমিকা পালন জরুরি। কি কি দায়বদ্ধতা থাকে একজন শিক্ষকের, যে সমস্ত বিস্তারিত ধারণা শিক্ষক প্রশিক্ষণ থেকে পাওয়া যায় এবং পেশাগত উন্নয়নে (In professional development) কি করা উচিৎ সেটাও ধারনা দেওয়া হয়।



উপরোক্ত বিষয়গুলি ছাড়াও শিক্ষক প্রশিক্ষণ (Teacher's Training) একজন শিক্ষকের পেশাগত উন্নয়নের জন্য খুঁটিনাটি অনেক কিছু শিখিয়ে থাকে। যে সমস্ত প্রয়োগের মাধ্যমে শিক্ষক তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারে সহজে, যার দরুণ হয় লাভবান শিক্ষক এবং দেশের শিক্ষা ব্যবস্থা। 


আশা করছি উপরোক্ত আলোচনা থেকে শিক্ষক প্রশিক্ষণ (Teacher's Training)  গুরুত্ব  ও পেশাগত উন্নয়ন সম্পর্কে অবহিত হতে পেরেছেন। 
পরামর্শ লিখুন এবং শেয়ার করুন। ভুলভ্রান্তি সংশোধনযোগ্য। ধন্যবাদ।



লেখক : মসনদ সাগর
  শিক্ষক, মাস্টার ট্রেইনার, লেখক ও ফ্রিল্যান্সার, 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ