গাজরের হালুয়া তৈরি রেসিপি ও স্বাস্থ্য উপকারিতা । Recipe and health benefits of carrot pudding

 

আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ!

সবাই সূস্থ্য জীবনে বসবাস করছেন এই প্রত্যাশা নিয়ে শুরু করছি নতুন আর্টিকেল, “গাজরের হালুয়া তৈরি রেসিপি ও স্বাস্থ্য উপকারিতা

গাজরের স্বাস্থ্য উপকারিতা, গাজরের হালুয়া তৈরির রেসিপি, গাজরের হালুয়ার স্বাস্থ্য উপকারিতা, গাজরের হালুয়া কীভাবে তৈরি করতে হয় প্রস্তুত প্রণালী, গাজরের হালুয়ার পুষ্টি উপাদান, ঘরোয়াভাবে গাজরের হালুয়া রেসিপি, গাজরের হালুয়া তৈরির উপাদান যা যা লাগে বা লাগবে, গাজরের হালুয়া যে যে রোগের ঔষধ ওধষ
গাজরের হালুয়া তৈরি রেসিপি ও স্বাস্থ্য উপকারিতা । Recipe and health benefits of carrot pudding

 গাজরের হালুয়া পছন্দ করে না এমন মানুষ খুব কম, গাজরের হালুয়া তৈরি রেসিপি যারা জানে তারা সুস্বাদু হালুয়া তৈরি করে ফেলতে পারে খুব সহজে। আর সে হালুয়া দারুণ স্বাদের হয়, উফ্, আমারতো জিহ্বায় জল চলে আসছে। গাজর এমন একটি সবজি যাকে বিভিন্ন উপায়ে খাবার হিসেবে গ্রহন করা যায়, কাঁচা চিবিয়ে, সালাদ করে বা তরকারি রান্না করে কিংবা জুস বানিয়ে অখবা হালুয়া বানিয়ে। আজ আমি হালুয়া তৈরির রেসিপি ও হালুয়ার স্বাস্থ্য উপকারিতা নিয়ে তথ্য দেওয়ার চেষ্টা করব, ইনশাআল্লাহ!

আরো পড়ুন : গাজরের গুনাগুণ, গুরুত্ব ও স্বাস্থ্য উপকারিতা

 Find out all the news from here

Learn more health tips and lifestyle here


গাজরের হালুয়া তৈরি রেসিপি :

উপকরণ : গাজর- ১.৫ কেজি (কুচি বা গ্রেট করা)।

               চিনি-        ২ কাপ পরিমাণ।

               দুধ-          ২ লিটার পরিমাণ।

               এলাচ-        ৩ থেকে ৪টি।

               দারুচিনি-     ২ থেকে ৩টি।

               কাজুবাদাম-    ১০ থেকে ১২টা।

               ঘি-           ৩ থেকে ৪ টেবিল চামচ পরিমাণ।

    গাজরের হালুয়া প্রস্তুত প্রণালী :

সর্বপ্রথম পরিষ্কার পাত্রে দুধ ভালভাবে জ্বাল করে নিতে হবে, তারপর কুঁচি বা গ্রেট করা গাজর দুধের মধ্যে দিয়ে ভাল করে নাড়তে থাকুন। যতক্ষণ পর্যন্ত গাজর নরম না হয় ততক্ষণ পর্যন্ত মধ্যম আঁচে নাড়তে থাকুন। গাজর নরম হয়ে এলে দারুচিনি, এলাচ, চিনি দিয়ে নেড়ে নেড়ে মিশিয়ে নিন দুধ শুকিয়ে আসা না পর্যন্ত। দুধ শুকিয়ে আসলে চূলার আঁচ আরো কমিয়ে নিন এবং ঘি ঢেলে দিয়ে নাড়ুন, কিছুক্ষণ পর দেখা যাবে হালুয়া পাত্রের সাইড অংশে আর লেগে যাচ্ছে না এবং বাদামি রং হয়ে গেছে, এখন চূলা থেকে নামিয়ে কাজু বাদাম কুঁচি ছিটিয়ে গরম গরমে খেতে শুরু করুন পরিবার দেশবাসীকে সাথে নিয়ে।



আরো পড়ুন : গাজরের গুনাগুণ, গুরুত্ব ও স্বাস্থ্য উপকারিতা

 Find out all the news from here

Learn more health tips and lifestyle here 


গাজরের হালুয়ার স্বাস্থ্য উপকারিতা :

·  গাজরের হালুয়াতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ সি কে এবং ফাইবার। ফলে দৃষ্টিশক্তি উন্নতির পাশাপাশি শরীরের ভিটামিনের ঘাটতি পূরণ করে, তাই মজাদার হালুয়া বাটি ভর্তি খেতে থাকুন।

·      ক্যালসিয়ামের সাথে দুধের মিশ্রণে প্রোটিন সমৃদ্ধ খাবারে পরিণত হয়। সেই সাথে কাজু বাদাম আর কিসমিস মেশালে অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি হবে, যা দেহের নানান উপকার করে থাকে।

·      রোদে যে ক্ষতিকর রশ্মি থাকে, বিশেষ করে শীতকালে সূর্যের ইউভি রশ্মি থেকে গাজর বা গাজরের হালুয়া দারুণ কাজ করে, এতে থাকা বিটা-ক্যারোটিন সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে, ফলে আলাদাভাবে সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন হয়না।

·  গাজরের হালুয়া মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, বিশেষ করে শীতকালে হওয়া বিভিন্ন রোগ থেকে গাজরের হালুয়াতে থাকা পুষ্টি উপাদান রক্ষা করতে পারে। তাই গাজর বা গাজরের হালুয়া নিশ্চিন্তে খেতে পারেন।

আরো পড়ুন : গাজরের গুনাগুণ, গুরুত্ব ও স্বাস্থ্য উপকারিতা

·      গাজরের হালুযা খেলে আপনার শরীরের বিভিন্ন বিষ ব্যথা দূর করে দিবে। এতে থাকা ভিটামিন ডি শরীরে জমা বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে।


·     যারা ত্বকের যত্ন নিয়ে চিন্তিত তারা গাজর খেয়ে বা গাজরের হালুয়া খেয়ে অনায়াসে ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধি করতে পারেন, এর পাশাপাশি ত্বকের ভাজ দূর করে ত্বককে টানটান রাখবে গাজরের হালুয়া।

 

শরীরের কলকব্জা ভাল রাখতে এবং শরীরকে সূস্থ্য রাখতে মৌসুমী ফলমূল, শাক-সবজি অবশ্যই খেতে হবে। তাহলে অসুখ বিসুখ কমে গিয়ে ঔষধ নির্ভরতা কমিয়ে অতিরিক্ত খরচ বাঁচাবে, সেই সাথে রোগ বলায়ের কষ্ট থেকেও মুক্তি দেবে। নিজে গাজর ও গাজরের হালুয়া খান এবং পরিবারের সবাইকে খেতে উদ্বুদ্ধ করুন।

 

আশা করছি, গাজরের হালুয়া তৈরি রেসিপি ও স্বাস্থ্য উপকারিতা লেখাটি আপনাদের পজেটিভ ভাবনা যোগ করতে পেরেছে।

আরো পড়ুন : গাজরের গুনাগুণ, গুরুত্ব ও স্বাস্থ্য উপকারিতা

 Find out all the news from here

Learn more health tips and lifestyle here 


নিজে জেনে অন্যকে জানতে শেয়ার করুন, মন্তব্য লিখুন আর সবার জন্য ব্লগ এর সঙ্গেই থাকুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ