চিনি’র উপকারিতা জেনে রাখি | Know the Benefits of Sugar



জন্মের পরে যখন বুদ্ধি হলো, দারুণ মিষ্টি বলে মুখে চিনি(Sugar) তুলে নিলেই পাশে যে যখন থাকতো, তখন সেই ধমকের সুরে বলে উঠতো, এই চিনি খাস্ না। কথা শুনে মনে হত, এর চেয়ে বুঝি বিষও স্বাস্থ্যকর বা নিরাপদ। সেই থেকে চিনি(Sugar) দেখলেই বিষের চেয়ে বেশি মনে হয়। কখনো কখনো ছাব্বিশ সাতাশ’ও মনে হয়। তাই আজও পর্যন্ত ফর্সা এই সুন্দর দানা দেখলেই করোনার চেয়েও বেশি সতর্কতা অবলম্বন করি। আমার মনে হয়, শুধু আমি না, আপনার বেলায়ও একই। ঠিক না? জানান কমেন্ট বক্সে। 

কিন্তু, আজ যখন লিখার সুযোগ পেলাম, তখন চিনি’কে পজেটিভলি উপস্থাপন করার চেষ্টা করছি। আমি স্পষ্ট করতে চাই যে, ভয় নই সতর্কতা মেনে চিনি(Sugar) খেয়ে যান। আর না খেলে কিনে আমার বাসায় পাঠিয়ে দিন। 



চিনি’র উপকারিতা জেনে রাখি | Know the Benefits of Sugar

চিনি’র উপকারিতা, সাদা চিনি ও লাল চিনির তফাৎ বা পার্থক্য, লাল চিনির স্বাস্থ্য উপকারিতা, সাদা চিনির স্বাস্থ্য অপকারিতা, সাদা চিনি ও লাল চিনির প্রাকৃতিক গুণ, চিনির প্রকারভেদ, চিনির পুষ্টি উপাদান, চিনি খাওয়ার নিয়ম
চিনি’র উপকারিতা জেনে রাখি | Know the Benefits of Sugar

* আসুন প্রথমেই চিনি-কে চিনেনিই, অর্থ্যাৎ চিনি(Sugar) সম্পর্কে জেনে নিই * 

চিনি(Sugar)  কি: 

চিনি(Sugar) এক প্রকার সুমিষ্ট পদার্থ, যা গাছ বা ফলের রস থেকে প্রস্তুত হয়ে থাকে। ইতিহাস থেকে জানা যায়, প্রায় ৬০০০ খ্রিস্টপূর্ব হতে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়াতে গ্রীষ্মপ্রধান দেশসমূহে চিনির(Sugar) উৎপত্তি হয়। আমাদের দেশে সাধারনত আখ বা ঈক্ষুর রস থেকে চিনি(Sugar) উৎপন্ন হয়। চিনির রাসায়নিক নাম সুক্রোজ। বিজ্ঞাণী ভাষায়, এক অণু গ্লুকোজের সাথে এক অণু ফ্রুক্টোজ জুড়ে এক অণু সুক্রোজ তৈরি হয়। চিনি(Sugar) এক প্রকার শর্করা, যা খেলে শরীরে শক্তি জোগায়। 
অতিরিক্ত কোনো কিছুই ভাল না। সেটা খাদ্য, ঔষধ, সেবন, সেবা, যাই হোক সবই খারাপ। সে কারণে চিনিও(Sugar) অতিরিক্ত গ্রহণ করা ভাল না। কিন্তু চিনি(Sugar) নিয়ে একটু বেশিই ভয়-ভীতি দেখানো হয়। কিন্তু জানেন কি? একজন সূস্থ্য মানুষের দেহে প্রতিদিন ৩-৫ চা চামচ চিনির প্রয়োজন পড়ে। না হলে শর্করার ঘাটতি দেখা দিয়ে অতিরিক্ত দূর্বল হয়ে যেতে পারে। তাই নিয়ম মেনে চিনি(Sugar) খাওয়ার প্রয়োজন আছে। তবে হ্যাঁ, সুন্দর ফর্সা ঝকঝকে চিকন মিহি দানা সাহেব বাবুর মতো যে চিনি(Sugar) আমরা বাজার থেকে কিনে গ্রহণ করি, সেটা অবশ্যই যে কোনো পরিমাণই ক্ষতিকর। কারণ, মোটা দানার পুষ্টিকর চিনে-কি ঝকঝকে মিহি করতে যে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় তা ১০০% ক্ষতিকারক। এটা খেলে লিভারের ক্ষতি হবে, ওজন বেড়ে যাবে, কিডনীর সমস্যা হবে, ক্ষুধা মন্দা হবে, কোলেস্টেরল বেড়ে যাবে, উচ্চ রক্তচাপ হবে। চিনির(Sugar) সঠিক শর্করা বা পুষ্টিগুণ বজায় থাকে, যেটা দেহের জন্য উপকার সেটা হচ্ছে আমাদের দেশীয় লাল চিনি, মোটা দানার। তাই লাল মোটা দানার চিনি(Sugar) খান আর সূস্থ্য থাকুন। 


নিচে চিনি’র(Sugar) নানাবিধ উপকারিতা তুলে ধরা হলো : 

  • দেহে দ্রুত শক্তি জোগায় : খেয়াল করে দেখবেন, আমাদের দেহে মাঝে মাঝে বেশ দূর্বলতা অনুভব হয় এবং মাথা ঝিমঝিম করে বা শরীর অল্প অল্প কাঁপুনি দিতে থাকে তখন আপনি যদি ২/৩ চামচ চিনি(Sugar) খেয়ে নেন, সাথে সাথে শক্তি ফিরে আসবে। তাই ডাক্তাররা সাথে সবসময় কিছু পরিমাণ চিনি(Sugar) রাখার পরামর্শ দিয়ে থাকেন, বিশেষ করে ডায়াবেটিক রোগীদের জন্য। 
  • নিম্ন রক্তচাপ রোধ করে : যারা লো প্রেসারে ভোগেন, তারা চিনির(Sugar) শরবত খেতে পারেন। চিনির শরবত রক্তচাপকে স্বাভাবিক রাখে। 
  • কাঁটাছেড়ায় চিনির ব্যবহার : যে কোনো ধরনের কাঁটাছেড়ার জন্য চিনি(Sugar) এ্যন্টিবায়োটিকের মত কাজ করে। ক্ষত স্থানে চিনির দানার প্রলেপ দিলে সাথে সাথে উপকার মিলবে। 
  • বিষন্নতা দূর করে : অবসাদগ্রস্থ হলে চিনি(Sugar) খেয়ে নিন। আপনার বিষন্নতা দূর করে দেবে। অথবা কড়া করে চিনি(Sugar) আর লেবু দিয়ে রঙ চা খেয়ে নিন। ব্যক্তিগত ডাক্তারের মত উপকার দেবে। 
  • ত্বকের যত্নে চিনি : যাদের ত্বক তৈলাক্ত, তাদের ত্বকের ভারসম্য বজায় রাখতে চিনি খুবই কার্যকরী। চিনির(Sugar) মধ্যে রয়েছে গ্লাইকোলিক এসিড যা ত্বকের টোন ঠিক রাখে। 
*** এ তো গেল খাবারের বেলায় চিনির(Sugar) উপকারিতা। এবার জানাবো অন্যান্য কার্যকরী উপকারিতা *** 

  • হাতের যত্নে চিনি(Sugar) : চিনি, লিকুইড সাবান ও অলিভ অয়েল মিশিয়ে হাত ধুলে হাতের ত্বক কোমল ও মসৃণ করে। তাছাড়া, খাবারের পর বা যে কোনো ধরনের দূর্গন্ধ দূর করতে এই মিশ্রণ জাদুর মতো কাজ করে। 
  • ত্বকের কোষ সতেজ রাখে : লেবুর রসের সাথে চিনি(Sugar) মিশিয়ে ভাল করে ম্যাসেজ করে ধুয়ে নিন। দেখবেন ত্বকের সমস্ত মরা কোষ দূর করে উজ্জ্বলতা বাড়াবে, আপনাকে স্মার্ট ও সুন্দর দেখাবে। এই মিশ্রণটি-কে প্রাকৃতিক স্ক্রাব বলে। 
  • কাপড়ের দাগ দূর করতে চিনি(Sugar) : কাপড়ের কঠিন দাগ উঠছে না? গরম পানির সাথে চিনি মিশিয়ে দাগ লাগা জায়গায় ভিজিয়ে রেখে দিন। ১ঘন্টা পরে ডিটাজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। একদম পরিষ্কার। 
  • কালির দাগ দূর করতে চিনি(Sugar) : অনেক সময় আঠা জাতীয় কালি হাতে লেগে যায়। কিছুতেই উঠতে চায়না। হ্যান্ডওয়াশের সাথে চিনি(Sugar) মিশিয়ে ধুয়ে ফেলুন, কালি উঠে যাবে।
  • খাবার মচমচে রাখতে চিনি(Sugar) : বিস্কুটের বয়ামে চিনির কিউব রেখে মুখ বন্ধ করে রেখে দিলে অনেকদিন বিস্কুট মচমচে থাকে। এছাড়াও রুটি কেকও অনেকদিন ভাল থাকে। 
  • ফুল সতেজ রাখতে চিনি(Sugar) : চিনিতে থাকা শর্করা মানুষের শরীরে যেমন পুষ্টি জোগায়, তেমনি ফুলকে তাজা রাখে। তিন টেবিল চামচ চিনি ও দুই টেবিল চামচ ভিনেগার পানির সাথে মিশিয়ে মিশ্রণ তৈরি করে ফুলের উপর ছিটিয়ে দিলে ফুল তাজা থাকে। মিশ্রণের চিনি ফুলকে তাজা রাখে আর ভিনেগার ব্যাকটেরিয়া দূর করে। 

ধন্যবাদ, “সবার জন্য ব্লগ” –এর পাঠকদের। আশা করছি “চিনি’র উপকারিতা জেনে রাখি (Know the Benefits of Sugar) “ আর্টিকেলটি দ্বারা কিছু তথ্য দিতে পেরেছে। পরামর্শ লিখুন এবং অন্যকে জানাতে শেয়ার করুন।



লেখক : মসনদ সাগর
  শিক্ষক, মাস্টার ট্রেইনার, লেখক ও ফ্রিল্যান্সার, 
  by- sobar jonno blog –সবার জন্য ব্লগ ।।।
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ