কাজুবাদামের স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা । Health Benefits and Harms of Almonds

  

আস্-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ!

 

সূস্থ্য ও ভাল আছেন সবাইকে নিয়ে আশা রেখে শুরু করছি আজকের বিষয়।

আজ লিখছি, কাজুবাদামের স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা (health benefits and harms of almonds)


কাজুবাদামের স্বাস্থ্য উপকারিতা, কাজুবাদামের স্বাস্থ্য অপকারিতা, কাজুবাদামের পুষ্টিগুণ, কাজুবদামের প্রাকৃতিক উপাদান, গুণ ও বৈশিষ্ট্য, ঘরোয়া ডাক্তার হিসেবে কাজুবাদাম, প্রাকৃতিক উপাদানে ভরপুর কাজুবাদাম, কাজুবাদাম খাওয়ার নিয়ম
কাজুবাদামের স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা । Health Benefits and Harms of Almonds

আরো পড়ুন- 


--প্রথমেই চোখ বুলিয়ে নিই কাজুবাদামের পুষ্টি উপাদান এ--


সব ধরনের হেলথ টিপ্স ও লাইফস্টাইল নিয়ে লেখা পড়ুন এখানে

পায়ের গোড়ালি ফাটার কারণ ও শীতে গোড়ালির যত্ন

 


কাজুবাদামের পুষ্টি উপাদান (nutritious of Almonds) :

 

প্রতি ১০০ গ্রাম পুষ্টিমানে কাজুবাদামে পুষ্টি উপাদান হিসেবে রয়েছে-


    শর্করা, ৩০.১৯ গ্রাম, শ্বেতসার ২৩.৪৯ গ্রাম, চিনি ৫.৯১ গ্রাম, ফাইবার ৩.৩ গ্রাম, স্নেহ পদার্থ ৪৩.৮৫ গ্রাম, প্রোটিন ১৮.২২ গ্রাম, থায়ামিন ০.৪২৩ মিঃগ্রাঃ, রিবোফ্লাভিন বি০.০৫৮ মিঃগ্রাঃ, ন্যায়েসেন বি ১.০৬২ মিঃগ্রাঃ, প্যানটোথেনিক এসিড বি ০.৮৬ মিঃগ্রাঃ, ভিটামিন বি ০.৪১৭ মিঃগ্রাঃ, ফোলেট বি ২৫ মাইক্রোগ্রাম, ভিটামিন সি ০.৫ মিঃগ্রাঃ, ভিটামিন ই ০.৯০ মিঃগ্রাঃ, ভিটামিন কে ৩৪.১০ মাইক্রোগ্রাম। এছাড়াও আছে, ক্যালসিয়াম ৩৭ মিঃগ্রাঃ, লোহা ৬.৬৮ মিঃগ্রাঃ, ম্যাগনেসিয়াম ২৯২ মিঃগ্রাঃ, ম্যাঙ্গানিজ ১.৬৬ মিঃগ্রাঃ, ফসফরাস ৫৯৩ মিঃগ্রাঃ, পটাসিয়াম ৬৬০ মিঃগ্রাঃ, সোডিয়াম ১২ মিঃগ্রাঃ, দস্তা ৫.৭৮ মিঃগ্রাঃ এবং অন্যান্য উপাদানের মধ্যে পানি আছে ৫.২০ গ্রাম।

বৈজ্ঞানিক নাম Anacardium occidentale। ইংরেজি নাম Almond। অত্যন্ত সুস্বাদু একটি খাদ্য। বীজ থেকে চারা হয়। এটি একটি অর্থকরী ফসল।

 

 

কাজুবাদামের স্বাস্থ্য উপকারিতা (Health benefits of almonds) :

 

    অত্যন্ত্ সুস্বাদু খাবারের নাম কাজুবাদাম। গবেষণায় প্রমাণিত কাজুবাদাম ডায়াবেটিসের জন্য খুবই উপকারি, কার্যকরী মাত্রায় এর প্রকোপ কমাতে সহায়ক ভূমিকা পালন করে। এছাড়াও হার্টের অসুখ, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে এবং চুলের সৌন্দর্যতা বৃদ্ধি ও রক্ষা করে। প্রতিদিন একমুঠো কাজুবাদাম ক্যান্সার প্রতিরোধ করে। কাজুবাদাম প্রধানত ভিয়েতনাম ও নাইজেরিয়া থেকে আমদানি হয়। নিচে বিস্তারিত তুলে ধরা হলো:  

 

 

শক্তির উৎস কাজুবাদাম : কাজুবাদামে যে সকল পুষ্টি উপাদান রয়েছে, তা আপনার শরীরে প্রয়োজনীয় শক্তি জোগাবে। প্রতিদিন শোবার পূর্বে ২ থেকে ৪টি কাজুবাদাম খাওয়ার অভ্যেস গড়ে তুলুন কার্যকরী ফল পাবেন।

 

মেজাজ ঠিক রাখতে কাজুবাদাম : যাদের মেজাজ বেশি অর্থ্যাৎ অল্পতেই রেগে যান অথবা অপরের যে কোনো কথা প্রথমে শুনলেই শরীরে রাগ এসে যায়। সে সকল ব্যক্তির জন্য কাজুবাদাম কার্যকরী। এই বাদাম অতিরিক্ত বদরাগ, অকারণে রেগে যাওয়া ও খিটখিটে মেজাজ নিয়ন্ত্রণে রাখতে পারে।

 আরো পড়ুন- 


চুল ও ত্বকের যত্নে কাজুবাদাম : কাজুবাদামে প্রোটিনের মাত্রা বেশি থাকে, তাই নিয়মিত কাজু খেলে আপনার ত্বকের বলিরেখা দূর করে দিবে এবং আপনার চুল উজ্জ্বল ও ঝলমলে হবে।

 

কোলেস্টেরল নিয়ন্ত্রণে কাজুবাদাম : কাজুবাদামে প্রোটিনের মাত্রা বেশি থাকায় শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। এটি খেলে আপনার হজম শক্তির উন্নতি ঘটবে। এতে আয়রণও বিদ্যমান, তাই রক্তস্বল্পতা দূর করতে খেতে পারেন।

 

ত্বকের যত্নে কাজুবাদাম : সারা বিশ্বে ত্বকের যত্নে কাজুবাদামের কদর প্রচুর। আপনার যে কোনো ধরনের ত্বকের যত্নে এটি অতুলনীয়। নিয়মিত কাজু খেলে আপনার ত্বকের সৌন্দর্য বেড়ে যাবে এবং উজ্জ্বলতা ধরে রাখবে। ব্রণের প্রকোপ ঠেকাতে কাজুবাদাম পেস্ট করে ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

 

স্মরণ শক্তি বাড়াতে কাজুবাদাম : প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কাজুবাদাম খান মধুর সাথে মিশিয়ে। ধীরে ধীরে স্মৃতি শক্তির উন্নতি ঘটবে। কাজু খাওয়ার ফলে ইউরিক এসিড উৎপন্ন বন্ধ হয়ে রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

 

হাড়কে শক্তিশালি করতে কাজুবাদাম : কাজুতে বিদ্যমান ক্যালসিয়াম ও প্রোটিন আপনার হাড়কে শক্তিশালি করবে। জয়েন্টের ব্যথা উপশমে কার্যকরী ভূমিকা পালন করবে।


সব ধরনের হেলথ টিপ্স ও লাইফস্টাইল নিয়ে লেখা এখানে

পায়ের গোড়ালি ফাটার কারণ ও শীতে গোড়ালির যত্ন

 

হজম শক্তি বৃদ্ধিতে কাজুবাদাম : কাজুতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদান শরীরের হজম শক্তিকে দৃঢ় করে। ফলে আপনার শরীরের হজম শক্তি ক্রমশ বৃদ্ধি করতে থাকবে এবং শরীরের ওজনের ভারসাম্য ঠিক রাখবে।

 

হৃদপিন্ডকে সূস্থ্য রাখতে কাজুবাদাম : কাজুবাদামে থাকা মনো-স্যাচুরেটেড ফ্যাট হৃদপিন্ডকে সূস্থ্য ও সবল রাখে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

 

ক্যান্সার প্রতিরোধে কাজুবাদাম : এই বাদামটিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাজুবাদাম ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার পাশাপাশি শরীরে টিউমার যাতে না হয়, সেজন্য কাজুতে থাকা প্রম্যান্থোসায়ানিডিন নামের উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে।

 

কাজুবাদাম খাওয়ার নিয়ম (Rules for eating almonds) :

 আরো পড়ুন- 


    কাজুবাদাম সাধারনত ভেজে খাওয়া হয়। এই বাদাম প্রথমে দা দিয়ে কেটে শাঁস বের করা হয়, তারপর রোদে শুকিয়ে বীজের আবরণ তুলে ফেলা হয়। এরপর লবণ পানিতে ভিজেয়ে রেখে কিছুক্ষণ পর ভাজা হয়। লবণ দেওয়ার কারণে মিষ্টি লবণাক্ত স্বাদ পাওয়া যায়। আরো স্বাদ বাড়াতে ভেজে নেওয়ার পরে চিনির শিরায় ডুবিয়ে নিন।


সব ধরনের হেলথ টিপ্স ও লাইফস্টাইল নিয়ে লেখা এখানে

   

 

কাজুবাদাম খাওয়ার অপকারিতা (Disadvantages of eating almonds)  :

 

Ø কাজুবাদামে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। তাই অতিরিক্ত খেলে শরীরে হঠাৎ হৃদস্পন্দন, দূর্বলতা বেড়ে যতে পারে এবং কিডনীর সমস্যা দেখা দিতে পারে।

Ø যেহেতু কাজুবাদামে খাদ্য ফাইবার বিদ্যমান। তাই পরিমাণের বেশি খেলে এই ফাইবার পেটে এসিডিটি বাড়াবে এবং পেট ফুলে যেতে পারে।

Ø কাজুবাদামে অনেক সোডিয়াম আছে। বেশি খেলে শরীরে সোডিয়ামের পরিমাণ বেড়ে গিয়ে উচ্চ রক্তচাপ, স্ট্রোক ও হার্টজনিত রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

Ø এই বাদামে প্রচুর ক্যালরি থাকে। যদিও এই ক্যালরি শরীরের জন্য উপকারি, কিন্তু অধিক পরিমাণে কাজুবাদাম খেলে আপনার শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে।

 

 

সঠিক নিয়ম মেনে কাজুবাদাম খান, অন্যকে খাওয়ার পরামর্শ দিন; শারীরিক পুষ্টিগুণ নিয়ে সূস্থ্য থাকুন।


সব ধরনের হেলথ টিপ্স ও লাইফস্টাইল নিয়ে লেখা এখানে

  

আজ রাখছি, তবে পেস্তাবাদামের স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা- নিয়ে শীঘ্রই ফিরব।

 

বরাবরের মতই ধন্যবাদ জানাচ্ছি, “সবার জন্য ব্লগ” –এর সাথে থাকার জন্য।

নিজে জেনে অন্যকে জানাতে শেয়ার করুন।


 আরো পড়ুন- 


আশা করছি কাজুবাদামের স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা - health benefits and harms of almonds”  লেখাটি কিছু তথ্য উপস্থাপন করতে পেরেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ