ডেমো ক্লাসে নতুন শিক্ষকদের যোগ্যতা প্রমাণের উপায় । Ways to prove the competence of new teachers in demo classes

 

আস্ সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্ !

বিশ্বের বুকে প্রতিষ্ঠিত একটি মহান পেশার নাম শিক্ষকতা। যেটাকে মানুষ গড়ার কারিগর বলে ডাকা হয়। এই পেশাকে সম্মান ও শ্রদ্ধা করেন প্রায় সকলেই। পেটে ভাত থাক বা না থাক একজন শিক্ষককে সমাজের সামনে সব নিরবে সহ্য করে হামিমুখে মেনে জীবন অতিবাহিত করার মহান ব্যক্তিই হলো শিক্ষক। সব দেশেই যে সমান তা নয়, তবে বাংলাদেশের প্রেক্ষাপটে সত্য। এটাও ভুলে গেলে চলবে না যে, কিছু শিক্ষক নামধারী কুশিক্ষকরাও এর জন্য দায়ী। যাই হোক মূল প্রসঙ্গ ছেড়ে না যাই। আজকের আর্টিকেলে সবার জন্য ব্লগ –এ লিখছি, ডেমো ক্লাসে নতুন শিক্ষকদের যোগ্যতা প্রমাণের উপায়।


ডেমো ক্লাস, নতুন শিক্ষকদের ডেমো ক্লাস, নতুন শিক্ষকদের জন্য নতুন ক্লাস, শিক্ষকদের সফলতা, ক্লাস পরিচালনা, কীভাবে নতুন শিক্ষক ডেমো ক্লাস নিবেন, ডেমো ক্লাস নেওয়ার কৌশল, ডেমো ক্লাস নেওয়ার যোগ্যতা, স্কুল কলেজে ডেমো ক্লাস, নতুন শিক্ষকরা যেভাবে সফল হবেন । demo classes, demo classes for new teachers, new classes for new teachers, success for teachers, class management, how to take demo classes for new teachers, techniques to take demo classes, eligibility to take demo classes, demo classes in school colleges, how to succeed new teachers
ডেমো ক্লাসে নতুন শিক্ষকদের যোগ্যতা প্রমাণের উপায়


সবধরনের শিক্ষামূলক আর্টিকেল পড়তে এখানে ক্লিক করুন

প্রথমেই জানা যাক ডেমো শব্দের অর্থ:

ডেমো (Demo) শব্দের অর্থ হচ্ছে- প্রদর্শন, দেখানো।

অর্থ্যাৎ যে কাজের জন্য কাউকে সিলেক্ট করা হবে বা হচ্ছে, সেই কাজ সেই ব্যক্তি কীভাবে কী কৌশলে করবে, করতে সক্ষম হবে কিনা, এই ব্যক্তিকে দিয়ে লক্ষ, উদ্দেশ্য পূরণ হবে কিনা, ইত্যাদি পরখ করার জন্য যে সংক্ষিপ্ত আয়োজন করা হয় তাকেই ডেমো বলা হয়।

মোটামুটিভাবে ডেমো শব্দটার সাথে কম বেশি সবাই পরিচিত। মূল বিষয়বস্তু না জানলেও শব্দটি মূখস্থ। অন্যভাবে বলা যায়- মূল উৎপাদন শুরু করার পূর্বে স্যাম্পল দেখে নেওয়া।

তাহলে ডেমো সম্পর্কে সংগা দিতে গেলে এভাবে বলতে পারি যে, কোনো কাজ কীভাবে হচ্ছে তার দৃশ্যমান উপস্থাপনায় হলো ডেমো।

ডেমো ক্লাস কি:

উপরের তথ্য মতে, শিক্ষকতা পেশায় জড়িত হওয়ার জন্য প্রাতিষ্ঠানিক নিয়োগ প্রক্রিয়ার একটি অংশ ডেমো ক্লাস। একটি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক নিয়োগ দেওয়ার প্রক্রিয়ায় একজন শিক্ষককে চূড়ান্ত মূল্যায়নের জন্য ডেমো ক্লাস করিয়ে থাকেন। যেখানে দেখা হয় শিক্ষকটির সার্বিক দিক। আচার ব্যবহার, উপস্থাপনা, শব্দচয়ন, পোশাক আশাকের বিষয়গুলি। সব মিলিয়ে ঐই শিক্ষা প্রতিষ্ঠানের মান অনুযায়ী সে যোগ্য কিনা, ক্লাসে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা দিতে পারবে কিনা।

তাহলে গুছিয়ে ডেমো ক্লাসের সংগা বলতে পারি- শ্রেণিকক্ষে কীভাবে পড়ানো হবে তার অগ্রীম দৃশ্যমান উপস্থাপনায় হলো ডেমো ক্লাস।

 সবধরনের শিক্ষামূলক আর্টিকেল পড়তে এখানে ক্লিক করুন

ডেমো ক্লাসে শিক্ষক হিসেবে নতুনদের চ্যালেঞ্জ:

যেকোনো পেশায় নতুনদের জন্য কঠিন বা চ্যালেঞ্জিং। তবে শিক্ষকতা পেশাটা একটু বেশিই চ্যালেঞ্জিং। কারণ এখানে ভুল করলে শোধরানোর সুযোগ নেই বললেই চলে। সরাসরি শিক্ষার্থী অভিভাবকের সাথে লিয়াজো মেইনটেইন করতে হয় বলে স্মার্ট ও সার্প ব্রেনের মানুষ না হলে ডুবে যেতে হবে। অন্য নতুনদের সাধারনত প্রশিক্ষিত করে কাজে যোগ দেওয়ার ব্যবস্থা করা হয়।

যারা একটি কাজ অন্য কোথাও করে এসেছেন, সেই কাজের আগাম উপস্থাপনা সহজ হয়ে যায়। তার অন্যতম কারণ হচ্ছে- আত্মবিশ্বাস বা Confidence। কিন্তু যিনি নতুন, তিনি অভিজ্ঞ ব্যক্তি চেয়ে বেশি মেধাবী হলেও আত্মবিশ্বাস, শংকার কারণে নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হন। সেজন্যই বলে, পুরান চাল ভাতে বাড়ে। যাই হোক আমি আজকে ডেমো ক্লাসের জন্য কিছু কৌশল শিখিয়ে দিবো যার দরুণ নতুন ও অভিজ্ঞদের আত্মবিশ্বাস বাড়বে বহুগুণে।

 

ডেমো ক্লাসে নতুন শিক্ষকদের যোগ্যতা প্রমাণের কৌশল:

ডেমো ক্লাস সাধারনত দুইটি উপায়ে উপস্থাপনের সুযোগ দেওয়া হয়।

প্রথমত, সরাসরি ক্লাসে নিয়ে গিয়ে, যেখানে নির্ধারিত দিনের নির্ধারিত ক্লাসে শিক্ষার্থীরা সরাসরি উপস্থিত থাকে। সেদিনের সিলেবাসের পাঠদান করাতে হয় বিষয়ভিত্তিক সেই ডেমো ক্লাসের শিক্ষককে। ঐই ক্লাস পরিদর্শনের জন্য বিষয়ভিত্তিক শিক্ষক ছাড়াও প্রতিষ্ঠান প্রধান ও পরিচালনা পর্ষদের ব্যক্তিরা থেকে থাকেন।

দ্বিতীয়ত, একটি শ্রেণিকক্ষে আসল শিক্ষার্থী না থেকে নকল শিক্ষার্থী হিসেবে প্রতিষ্ঠানের বিষয়ভিত্তিক শিক্ষকসহ কিছু শিক্ষক, প্রতিষ্ঠান প্রধান ও ম্যানেজিং কমিটির কর্মকর্তা থাকেন। সেখানে প্রতিষ্ঠান থেকে টপিক বা বিষয় নির্ধারিত করে দেওয়া হয় অথবা ডেমো ক্লাসের শিক্ষককে তাঁর নিজের পছন্দমতো টপিক নিয়ে ক্লাস উপস্থাপন করতে বলা হয়ে থাকে।

এই দুই উপায়ের যেকোনোটিতেই অভিজ্ঞরা ভালো উপস্থাপন করতে পারলেও নতুনরা ভরকে যায়। আর এটাই স্বাভাবিক। যে যত জানলেওয়ালা হোক না কেনো অপরিচিত মানুষের সামনে উপস্থাপন করে নিজেকে প্রমাণ করা চ্যালেঞ্জিং।

 

আশা করি নিচের বিষয়গুলো আয়ত্ব করতে পারলে অবশ্যই নতুন পুরাতন সকলেই যোগ্যতার প্রমাণ দিতে পারবেন ইনশাআল্লাহ।

 Find out all the news from here

সবধরনের শিক্ষামূলক আর্টিকেল পড়তে এখানে ক্লিক করুন

১। কিছুটা পড়াশোনা করুন:

ভয় পাওয়ার কিছু নেই, স্কুল কলেজের শিক্ষার্থীদের মতো পড়াশোনার কথা বলছি না। ডেমো ক্লাস নিয়ে কিছু বই ঘাটুন, কয়েকটি সাইট দেখুন, কিছু ভিডিও দেখুন, দেখবেন মনের মধ্যে সাহস জন্মাবে, মনে হবে –এটা সহজ বিষয় ,পারবো, হ্যাঁ-আসলেই পারবেন। তবে অবশ্যই আপনার বিষয় (বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান ইত্যাদি) নিয়ে বইয়ের প্রথম পাতা থেকে শেষ পাতা পর্যন্ত আয়ত্বে রাখবেন। কয়েকবার অধ্যায়ভিত্তিক চোখ বুলিয়ে রাখবেন মনোযোগ সহকারে।

২। সময়ের কিছু সময় পূর্বে প্রতিষ্ঠানে আসুন:

কর্তৃপক্ষের দেওয়া সময়ের আধাঘণ্টা পূর্বে নির্দিষ্ট স্থানে আসুন। আশেপাশের পরিবেশ দেখুন। সেখানকার সিস্টেম সম্পর্কে জানার চেষ্টা করুন। প্রতিষ্ঠানের স্যারদের সাথে সুযোগ পেলে কথা বলুন, সালাম বিনিময় করুন, মনে সাহস জুগবে।

৩। নিজের সাজ-গোছ, পোশাকের দিকে খেয়াল রাখুন:

আপনি যখন শিক্ষক তখন মনে রাখতে হবে, আপনি সমাজের মডেল। গেটআপ মেকআপ দেখে যেনো আলাদা বৈশিষ্ট্য খুঁজে বের করতে পারে মানুষ। এটাও বিরাট সত্য যে, সুন্দর পোশাক নিজেকে আত্মবিশ্বাসী করে তোলো। রুচিশীল গেটআপ থাকলে একজন শিক্ষক সহজেই শিক্ষার্থীর কাছে গ্রহনযোগ্যতা পায়। তার পাশাপাশি প্রতিষ্ঠানের অন্যদেরও নজরে আসে। সে কারনে ডেমো ক্লাসের জন্য রুচিশীল পোশাক অত্যন্ত জরুরি। ফরমাল পোশাক পড়তে হবে, জিন্স প্যান্ট-শার্ট গ্রহনযোগ্য পোশাক না। প্রয়োজনে অনলাইনে বা অগ্রজদের পরামর্শ নেওয়া যেতে পারে।

 ব্যস্, একদম সিম্পল। সিম্পল সবকিছুই ইজি করে দেয়। আমার নিজের অভিজ্ঞতার নিরিখে তুলে ধরলাম। আশা করছি উপরোক্ত বিষয়গুলো মাথায় রাখলে ডেমো ক্লাসে নতুন শিক্ষকদের যোগ্যতা প্রমাণের উপায় নিয়ে চিন্তায় পড়তে হবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ