আত্মবিশ্বাস সফলতার মূল চাবিকাঠি । Confidence Is The Key To Success

                      

ঘুটঘুটে অন্ধকারে আপনি ভাত খেয়ে যাচ্ছেন বা কোনো আলো ছাড়াই বাথরুমের সুইট টিপছেন, ভাবুনতো এসব সম্ভব কি করে? কিংবা বিদেশি ভাষার মোটা মোটা বই নিজের আয়ত্বে এনে ফেলছেন। হ্যাঁ, এসবই সম্ভব নিজের আত্মবিশ্বাসের বলে। দুনিয়ার এমন কোনো সফলতার গল্প পাবেন না যে, যেখানে আত্মবিশ্বাস ছাড়া সম্ভব হয়েছে। প্রতিটি সফল মানুষের পায়ে পায়ে মিশে থাকে আত্মবিশ্বাসতাই যদি না হবে তবে অজানা গ্রহ চাঁদে গিয়ে মানুষ মাটি সংগ্রহ করে আনতে পারত না। তাই এক বাক্যে বলতেই হবে, সফলতার মূল চাবিকাঠি আত্মবিশ্বাস।


আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ!


আত্মবিশ্বাস কী, সাফল্য কী, আত্মবিশ্বাস সাফল্যের মূল চাবিকাঠি, আত্মবিশ্বাসের সংজ্ঞা, আত্মবিশ্বাসের উপায়, পদ্ধতি, কৌশল, আত্মবিশ্বাস হওয়ার উপায়, হারানো আত্মবিশ্বাস ফিরে পাওয়ার উপায়
আত্মবিশ্বাস সফলতার মূল চাবিকাঠি । Confidence Is The Key To Success


 

নিশ্চয় সবাই আত্মবিশ্বাসী হয়ে ভাল আছেন, এই আশা রেখে আজ লিখছি আত্মবিশ্বাসী হওয়ার গল্প আত্মবিশ্বাস সফলতার মূল চাবিকাঠি


 

:::: আত্মবিশ্বাস কি বা কাকে বলে ? :::: 

 

সোজা কথায় যে কোনো কাজ আপনি শুরু থেকে শেষ করতে পারবেন বলে শুরু করাটাই আত্মবিশ্বাস। যেহেতু আত্মঅর্থ নিজ আর বিশ্বাসঅর্থ মেনে নেওয়া, তাহলে নিজে পারব এটাই আত্মবিশ্বাস। কিভাবে করব, কতক্ষণ লাগবে, আমি পারব তো, এসব যারা ভাবে, তারা অলস, তাদের দ্বারা সফলতা ছিনিয়ে আনা সম্ভব না। আপনি যদি সম্মান, সুনাম, অর্থ কামাতে চান আপনার আত্মবিশ্বাস থাকতে হবে। একটা কাজে নেমে সে কাজের জন্য যে সকল বাঁধা সামনে আসবে সেসব ডিঙিয়ে বিজয়ী হওয়ায় আত্মবিশ্বাসের সংগা। আর বিজয়ী হলেই জীবনের হতাশা কেটে সাফল্যমন্ডিত পথ উন্মোচিত হবে।

 Find out all the news from here


Learn more health tips and lifestyle here


অনেকেই আছেন সাহসী তবে আত্মবিশ্বাসের অভাবে ভোগেন, তাদের জন্য নিচে উপায় তুলে ধরা হল :

 

:::: আত্মবিশ্বাস বাড়ানোর উপায় ::::

 

Ø সাজ, পোষাক ও বডি ল্যাঙ্গুয়েজে পরিবর্তন আনুন : আত্মবিশ্বাসের সবচেয়ে বড় গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, নিজের পোষাক সাজগোছ ও শারীরিক ভাষা। পায়ের নখ থেকে মাথার চুল অবধি পরিচ্ছন্ন রাখুন এবং রুচিশীল আধুনিক পোষাক পড়ুন। ফিট থাকলে নিজেকে আত্মবিশ্বাসী মনে হবে এমনিতেই। এরপর আপনি কিভাবে চলাফেরা করছেন, কথাবার্তা বলছেন, সেগুলো সফল ব্যক্তিদের সাথে মিলে কিনা মিলিয়ে নিন। কথার ভাষা ঠিক আছে কিনা, কথা বলার সময় শ্রোতার চোখে তাকিয়ে কথা বলছেন কিনা এসব গুছিয়ে নিন। সফল আধুনিক স্মার্ট মানুষকে সময় দিন। কিছুদিনেই ফিরে পাবেন পুরো আত্মবিশ্বাস।

Ø ইতিবাচক চিন্তা করুন : জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিটি বিষয় নিয়ে পজেটিভ চিন্তা করুন। যেখানে আপনার ক্ষতি বা লোকসান হয়ে যাচ্ছে বা গেছে সেসব নিয়েও ইতিবাচক ভাবুন। ভাবেন যে, এই ঘটনা ঘটলো বিধায় সামনে সাবধান হয়ে ভালভাবে গুছিয়ে নিতে পারব। কারণ হোঁচট না খেয়ে কেউ কোনোদিন সফল হতে পারেনি আর পারা যায়ও না। সুতরাং সফলতা আনতে আত্মবিশ্বাস অর্জনে পজেটিভ মনোভাব গড়ে তুলুন।

Ø লক্ষ্য দাঁড় করান : আপনি যদি লক্ষ্য স্থির না করে কঠোর পরিশ্রম করেন তবে সে শ্রম পন্ডশ্রম ছাড়া আর কিছু হবে না। তাই আপনি আসলে কি করতে চাচ্ছেন বা কোথায় আপনি নিজেকে নিয়ে যেতে চান, সে লক্ষ্য স্থির করুন। তারপর সে লক্ষ্যে পৌঁছাতে কি কি পদক্ষেপ নিতে হবে, কি ধরনের সমস্যা মোকাবেলা করতে হবে, সমস্যা সৃষ্টি হলে কীভাবে মোকাবেলা করবেন সেসব স্টাডি করে নেন। অবশ্যই সফল ও পরিশ্রমী ব্যক্তিদের কাছ থেকে পরামর্শ নিবেন। তাহলেই সফল হবেন এবং আত্মবিশ্বাস ফিরে পাবেন।

Ø ছোট থেকে শুরু করুন : হুট করে বড় কিছুতে হাত দেওয়া বোকামী ছাড়া আর কিছু না। যত অর্থ বা জনবল-ই থাক, তাড়াহুড়ো করে এক লাফে বড় হতে যাবেন না। মাথা ঠান্ডা করে ভেবে চিন্তে ভবিষ্যৎ অনুমান করে পা বাড়ান। মাথায় রাখতে হবে, একলাফে কখনই বড় হওয়া যায় না। যারা হুট করে বড় হওয়ার সিদ্ধান্ত নেয়, তারা কিছুদিনের জন্য বড় হলেও শিঘ্রই পড়ে যায়। তাই আত্মবিশ্বাসী হতে ও সফলতা পেতে ছোট থেকে বড় হওয়ার প্রত্যয় রাখুন।

Ø নিজের ভাল লাগে এমন কাজ করুন : প্রতিটি মানুষেরই নিজস্ব কিছু ভাল লাগার ব্যাপার থাকে। আপনিও সেটাই বেছে নিন, যেটাতে আপনার মন টানে এবং সহজ মনে হয়। তাহলে আত্মবিশ্বাস ও সফলতা সময়ের ব্যাপার হয়ে দাঁড়াবে।

Ø শরীরচর্চা ও খেলাধূলা করুন : অল্প সময়ের জন্য হলেও নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলাতে সময় দিন। এই ব্যাপারগুলো আধ্যাত্মিকভাবে আত্মবিশ্বাস বাড়ায়। তাছাড়া মন প্রফুল্ল থাকে। আপনি যদি ফুটবল খেলতে গিয়ে ১/২টা গোল দিতে পারেন দেখবেন সামান্য এই গোল দেওয়া আপনার অন্যান্য কাজের আত্মবিশ্বাসও বাড়িয়ে দেবে।

Find out all the news from here


Learn more health tips and lifestyle here


Ø সামাজিক ও সেবামূলক কাজ করুন : অন্যের সাহায্যে এগিয়ে যান, আত্মমানবতার সেবা করুন। রক্ত দিন, বন্যার্তদের সাহায্য কালেকশন করুন এবং তাঁদের মাঝে বিতরণ করুন। এ ধরনের কাজ নিজেকে আত্মবিশ্বাসের তুঙ্গে পৌঁছে দেয়; ফলে সফলতা ধরা দেয়।

Ø সুযোগ গ্রহণ করুন : সবসময় নিজেকে আধুনিকতার সাথে মিলিয়ে রাখুন। দেখবেন আশেপাশে অনেক সুযোগ হয়ে থাকে। সুযোগ এলেই সেগুলো লুফে নিন। চেষ্টায় থাকুন আপনার পছন্দের কাজ করার সুযোগ এলেই বসে না থেকে লেগে পড়ুন। নিশ্চিত আত্মবিশ্বাসী হবেন এবং সফলতা পাবেন।

Ø বর্তমান নিয়ে খুশি থাকুন : আপনার যা আছে তাই নিয়ে খুশি থাকুন। কি নেই, কি করতে পারি নাই এসব একদম না ভেবে সামনে কিভাবে অর্জন করা যায় ঠান্ডা মাথায় এগিয়ে যান। দেখবেন অনেকের চেয়ে সফল হয়ে গেছেন ও ভাল আছেন।

Ø নিজের অর্জন মনে করুন : স্কুল কলেজ থেকে শুরু করে খেলাধূলোর মাঠ কিংবা লটারিতে জেতা সবকিছুর সফলতা মনে করুন। নিজের ভাল দিক খুঁজুন। মনে করে দেখুন কত সহজেই এসব অর্জন করে ফেলেছিলেনতাহলে আপনি এখনও পারবেন এবং সেসবের থেকে বড় বড় কিছু অর্জন করতে পারবেন। ভাবুন এবং এগিয়ে যান, তাহলেই বুঝতে পারবেন কিভাবে আত্মবিশ্বাস বাড়ে এবং সফলতার চাবিকাঠি হিসেবে আত্মবিশ্বাস কিভাবে কাজ করে।

 

আশা করছি এতক্ষণে আপনার জড়তা, দূর্বলতা, শংকা, না পাওয়ার চিন্তা দূর হয়ে আত্মবিশ্বাস ফিরে পাওয়ার উপায় খুঁজে পেয়েছেন। তো শুরু করে দিন নতুন দিনের গল্প, নতুন পথের শুভযাত্রা


আজ ছাড়ছি, কথা হবে অন্য কোনো লেখার মাধ্যমে। ইনশাআল্লাহ্!

 

অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি, “সবার জন্য ব্লগ” –এর সাথে থাকার জন্য।

নিজে জেনে অন্যকে জানাতে শেয়ার করুন।

Find out all the news from here


Learn more health tips and lifestyle here 

 আত্মবিশ্বাস সফলতার মূল চাবিকাঠি  লেখাটি ভাল লাগলে সার্থকতা আসবে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ