গরমে ও রোজায় তরমুজের উপকারিতা । Benefits of Watermelon in Summer and Fasting

আস্-সালামু আলাইকুম

সবার সুস্বাস্থ্য কামনা করে আজকে সবার জন্য ব্লগ (Sobar Jonno Blog) লিখছি তরমুজ নিয়ে গরমে ও রোজায় তরমুজের উপকারিতা

গরমের তক্ত দিনে সারাদিন রোজা রেখে ইফতারিতে হাঁপিয়ে ওঠা প্রাণটাকে স্বত্তি দিতে খুব সহজেই বানিয়ে নিতে পারেন রসালো ও লোভনীয় ফল তরমুজের শরবত। তরমুজ কুঁচি করে কেটে পরিমাণতো বিট লবণ, চিনি, লেবুর রস ও সামান্য পানি দিয়ে ব্লেড করে নিলেই হয়ে যাবে দারুণ মজাদার তরমুজের জুস বা শরবত।

গরমে তরমুজের উপকারিতা, তরমুজের জুস বা শরবতের উপকারিতা, রোজায় তরমুজের উপকারিতা, রমজান মাসে তরমুজ শরবতের উপকারিতা, তরমুজের জুস বনানোর পদ্ধতি বা কৌশল, গরমের দিনে রোজা রেখে তরমুজ খান, ওয়াটারমেলন এর উপকারিতা ও অপকারিতা, ৗয়াটারমেলন জুস শরবত কীভাবে তৈরি করতে হয়
গরমে ও রোজায় তরমুজের উপকারিতা । Benefits of Watermelon in Summer and Fasting


Find out all the news from here

Learn more health tips and lifestyle here


তরমুজে থাকা বিটা ক্যারোটিন চোখ ভাল রাখে, ত্বককে উজ্জ্বল করে তোলে, ভিটামিন বি১, বি৬ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রোটেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার ও ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমায়।

গরমের মধ্যে রোজা থাকলে সারাদিনে শরীর থেকে ঘাম বের হয়ে পানি শূন্যতা তৈরি হয়, আপনি যদি তরমুজ শরবত করে বা কামড়ে খান সে পানি শূন্যতা নিমিষেই দূর করে দিয়ে মন ও প্রাণকে করে তুলবে সতেজ ও ফুরফুরে, কেটে যাবে সারাদিনে ক্লান্তি ও বিষাদতা, কারণ তরমুজে শতকরা ৯২ ভাগ সুস্বাদু পানি রয়েছে। আরো জেনে রাখা ভাল যে, তরমুজে থাকা অ্যামাইনো এসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি ঠিক রাখে।

নিচে গরমে  ও রোজায় তরমুজের বিশেষ বিশেষ উপকারিতা তুলে ধরা হলো :

১। মাথা ব্যথা উপশমে তরমুজ :

মানসিক চাপে কিংবা গরমের রোদ থেকে মাথা ব্যথা প্রায় মানুষেরই হয়ে থাকে। এই মাথা ব্যথা দূর করতে তরমুজ কার্যকরি ভূমিকা পালন করে থাকে। তাই যাদের মাথা ব্যথার সমস্যা গ্রীষ্মে বেড়ে যায়, তারা এই মৌসুমী ফলটিকে সাদরে গ্রহণ করতে পারেন।

২। রক্তচাপ কমাতে তরমুজ :

আমরা প্রায় সবাই জানি যে, উচ্চ রক্তচাপে পটাসিয়াম ও সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করা প্রয়োজন হয়। সেক্ষেত্রে তরমুজে থাকা প্রচুর পরিমাণ পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও অ্যামাইনো অ্যাসিড শরীরের রক্তকণাকে সূস্থ্য রাখে, ফলে নিশ্চিতভাবেই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

৩। ওজন কমাতে তরমুজ :

স্টিরুলাইন নামক একটি উপাদান তরমুজে পাওয়া যায় যা মানুষের দৈহিক ওজন হ্রাস করতে দারুণ কার্যকরি। মৌসুমী এই ফলটি নিয়মিত আপনার ডায়েটে রাখলে আপনি কিছুদিনের মধ্যেই ওজন হ্রাসের সুফল পেতে শুরু করবেন। এই ফলটিতে খুব কম পরিমাণে ফ্যাট আছে এবং কোলেস্টেরল না থাকার কারণেই দৈহিক ওজন কমাতে সাহায্য করে।


Find out all the news from here

Learn more health tips and lifestyle here

৪। হার্টের সমস্যা এড়াতে তরমুজ :

হার্টজনিত সমস্যায় বহু বছর ধরে তরমুজ ঔষধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। এতে থাকা ভিটামিন ও খনিজ পদার্থ হার্টকে সূস্থ্য রাখার পাশাপাশি আমাদের শরীরে শক্তি সঞ্চয় করে। যাদের হার্টের সমস্যা রয়েছে তারা অবশ্যই এবং সূস্থ্য সবল মানুষ হার্টের সমস্যা এড়াতে তরমুজ খান।

৫। হাঁপানি ও শ্বাসকষ্টজনিত রোগে তরমুজ :

হাঁপানি, অ্যাজমা কিংবা যেকোনো ধরনের শ্বাসকষ্টজনিত রোগের জন্য তরমুজ একটি কার্যকরি ঔষধ। ফলটিতে থাকা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এ ধরনের রোগ থেকে উপশম দেয়।

৬। কিডনি সূস্থ্য রাখতে তরমুজ :

গ্রীষ্মকালীন এই ফলটি প্রাকৃতিক মূত্রবর্ধক হিসেবে পরিচিত, কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে পানি। তরমুজে থাকা পানির পরিমাণ প্রায় ৯২ শতাংশ। এটি খেলে দেহের ক্ষতিকারক টক্সিনগুলো সহজেই বের হয়ে যায়, যে কারণে সূস্থ্য থাকে আমাদের কিডনি।

৭। পৌরুষত্ব বাড়াতে তরমুজ :

তরমুজের রস পান করলে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি পায়, ফলে যৌন আগ্রহ বাড়ে। অনেক যুগ ধরেই তরমুজ সেবন যৌন প্রাকৃতিক ভায়াগ্রা হিসেবে ব্যবহার হয়ে আসছে। কয়েকটি গবেষণায় প্রমাণিত যে, তরমুজ ভায়াগ্রা ওধুষের মতো একই বৈশিষ্ট্যযুক্ত, ফলে তরমুজ খেলে আপনার পৌরুষত্ব অটুট থাকবে।

Find out all the news from here

Learn more health tips and lifestyle here


৮। চোখের যত্নে তরমুজ :

লাইকোপিন ও ভিটামিন এ –এর মিশ্রণ চোখের অনেকগুলো রোগ, যেমন : রাতকানা, চোখের ছানি ও বয়সজনিত চোখের রোগ থেকে রক্ষা করে। বিটা ক্যারোটিনের ভাল উৎস হওয়ায় তরমুজ চোখের রেটিনায় রঙ্গক তৈরি ও চোখের স্বাস্থ্য ভাল রাখে।

 

তবে, বরাবরের মত সতর্ক করছি যে, পৃথিবীতে যত উপকারি বস্তু থাকুক না কেন, অতিরিক্ত সেবন বা ব্যবহার কিংবা নিয়মের বাইরে আসক্ততা দৈহিক ও মানসিক ক্ষতির কারণ হতে পারে। সেরকমভাবে অতিরিক্ত তরমুজ খেয়ে স্বাস্থ্যকে খুব ভাল রাখতে গিয়ে রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি করাসহ বমিভাব, বদহজম, গ্যাস্ট্রিক সমস্যাডায়রিয়ার মতো রোগের কারণ তৈরি করে ফেলবেন না।

পরামর্শ : তরমুজ খেয়ে বেশ কিছু সময় পানি পান করা থেকে বিরত থাকুন।

আশা করছি ” গরমে রোজায় তরমুজের উপকারিতা Benefits of Watermelon in Summer and Fastingলেখা থেকে উপকৃত করতে পেরেছি।


ধন্যবাদ জানাচ্ছি সবার জন্য ব্লগ –এর সাথে থাকার জন্য। মতামত ও পরামর্শ কমেন্ট বক্সে লিখুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ