বিএড কোর্স কোথায় এবং কীভাবে করতে হয়। Where and how to do BEd course



( যারা শিক্ষকতা করেন বা শিক্ষকতা পেশায় আসবেন বা আসার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাঁরা অবশ্যই বিএড (B.ed) কোর্স সম্বন্ধে ভালভাবে অবগত আছেন। মূলতঃ এ কোর্সটি শিক্ষকতা পেশার জন্য। একাডেমিক পড়ালেখার বাইরে এই কোর্সটি শিক্ষকদের জন্য প্রশিক্ষণ কোর্স হিসেবে পেশাগত দক্ষতা উন্নয়নের অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচনা করা হয়। বর্তমানে সরকারি বা বেসরকারি প্রায় সকল প্রতিষ্ঠানেই বিএড (B.ed) কোর্স অর্জনকারী প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হয়। অদূর ভবিষ্যতে শিক্ষকদের জন্য কোর্সটি বাধ্যতামূলক করার আভাস মিলছে। এই কোর্স সম্পন্নকারী শিক্ষকদের আলাদা উচ্চ বেতন প্রদান করা হয়। এই কোর্সটিতে আদর্শ শিক্ষক ও প্রশাসনিকভাবে দক্ষ হওয়ার জন্য হাতে কলমে অনেক কিছু শেখানো হয়। তাই যারা শিক্ষক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে আগ্রহী, তাদের অবশ্যই উচিৎ হবে কোর্সটি সম্পন্ন করে নেওয়া।

বিএড কোর্স কোথায় এবং কীভাবে করত হয়।  Where and how to do BEd course নিয়ে সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরা হল-


শিক্ষকতায় বিএড কোর্স, বিএড কোর্সের গুরুত্ব, বাংলাদেশের বিএড কোর্সের প্রশিক্ষণ কেন্দ্র, বিএড কোর্সের কলেজ বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ কেন্দ্র, আধুনিক শিক্ষায় বিএড কোর্স, সৃজনশীল পদ্ধতিতে বিএড কোর্সের গুরুত্ব, বিএড কোর্স করার সহজ পদ্ধতি নিয়ম ও কৌশল



বিএড (B.ed) কোর্স :


বিএড (B.ed) যার পূর্ণ রূপ Bachelor of Education, বাংলাতে শিক্ষায় স্নাতক। এই কোর্সটা সাধারনত সহকারি শিক্ষক পদের জন্য প্রযোজ্য হয়ে থাকে, কখনও কখনও বিএড কোর্স থাকার কারণে সেই শিক্ষককে মর্যাদাস্বরুপ সিনিয়র শিক্ষক বলা হয়ে থাকে, যে কারণে সেই শিক্ষকের বেতন বা সম্মানীও বেশি হয়ে থাকে।

বিএড (B.ed) কোর্সের মেয়াদ :

দুই ধরনের মেয়াদের কোর্স চালু আছে-

১। ৪ বছর মেয়াদী বিএড অনার্স কোর্স এবং

২। ১ বছর মেয়াদী সাধারণ কোর্স চালু রয়েছে।

৪ বছর মেয়াদী অনার্স কোর্সে মোট ৮ সেমিস্টারে পরীক্ষা হয় এবং ১ বছর মেয়াদী সাধারণ কোর্সে ২ সেমিস্টারে পরীক্ষা হয়ে থাকে।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪ বছর মেয়াদী অনার্স কোর্স শুধুমাত্র ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে চালু রয়েছে। সারাদেশে সকল বিএড (B.ed) কলেজে অনার্স কোর্স চালু হয়নি। এছাড়া বেসরকারী বা প্রাইভেটভাবে বিভিন্ন টিচার্স ট্রেনিং কলেজগুলো উভয় মাধ্যমেই কোর্স করিয়ে থাকে। মনে রাখতে হবে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএড (B.ed) কোর্স করতে হলে অবশ্যই শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাস করতে হবে। অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে এই কোর্স করতে পারে না। এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ বছর মেয়াদী এই কোর্স করতে অবশ্যই ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। যেখানে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান নিয়ে প্রশ্ন করা হয়, এছাড়াও বিষয় সংশ্লিষ্ট প্রশ্নও হয়ে থাকে। তাই যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিএড (B.ed) কোর্সে ভর্তি হতে চান তাঁরা খোঁজ রাখবেন কবে ভর্তি পরীক্ষা হবে। তবে ৪ বছর মেয়াদী অর্নাস কোর্সের জন্য কোনো ভর্তি পরীক্ষা দিতে হয়না, জিপিএ’র ভিত্তিতে ভর্তি হতে হয়।



বিএড (B.ed) কোর্সে ভর্তির যোগ্যতা :

৪ বছর মেয়াদী অর্নাস কোর্স করার জন্য প্রার্থীকে কমপক্ষে ২য় বিভাগে বা জিপিএ ২.০০ পেয়ে এইচএসসি বা সমমান পাস হতে হয়। কারণ অনার্স কোর্সটি এইএচসি বা সমমান পাস করা শিক্ষার্থীদের জন্যই। আর ১ বছর মেয়াদী সাধারণ কোর্সের জন্য প্রার্থীকে ন্যূনতম ২য় বিভাগে স্নাতক পাস হতে হবে। মনে রাখবেন স্নাতক পাস করা শিক্ষার্থীদের জন্য অর্নাস কোর্স না।

সরকারি ও বেসরকারি স্কুলের শিক্ষকরা “শিক্ষক ক্যাটাগরী”তে এবং শিক্ষকতা করেন না যারা তাঁরা “অশিক্ষক ক্যাটাগরী”তে বিএড (B.ed) কোর্স করতে পারবেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পাস করা শিক্ষার্থীরাও শর্তপূরণ সাপেক্ষে ভর্তি হতে পারবেন।

বিএড (B.ed) কোর্সে যা পড়ানো হয় :

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত দেশের সব সরকারি বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজে যেসব বিষয় পড়ানো হচ্ছে- শিক্ষণ দক্ষতা, মাধ্যমিক শিক্ষা, শিক্ষাক্রম ও শিশুর ক্রমবিকাশ, শিখন-মূল্যযাচাই ও প্রতিফলনমূলক অনুশীলণ, মৌলিক কম্পিউটার দক্ষতা এবং কর্মসহায়ক গবেষণা। এছাড়া ঐচ্ছিক বিষয় হিসেবে গ্রুপভিত্তিক বাংলা, ব্যবসায় শিক্ষা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ধর্ম শিক্ষা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ অন্যান্য বিষয়।


বিএড (B.ed) কোর্সের সিলেবাস :

৪ বছর মেয়াদী (৮ সেমিস্টার) অর্নাস কোর্সের জন্য সিলেবাসের পিডিএফ লিংক :


১ বছর মেয়াদী (২ সেমিস্টার) সাধারণ কোর্সের জন্য সিলেবাসের পিডিএফ লিংক :

(সবশেষে এটা বলায় বাহুল্য যে, বর্তমান সময় থেকে সামনে যতদিন আসবে বিএড (B.ed) কোর্স সম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে কাজের পরিধি ও সুবিধা বাড়তেই থাকবে)




বর্তমানে দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত ১২০টিরও বেশি বৈধ শিক্ষক প্রশিক্ষণ কলেজ রয়েছে, তার মধ্যে সরকারি ১৫টি।

নিচে সরকারি টিচার্স ট্রেনিং কলেজের নাম তুলে ধরা হলো :

















একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ