ব্যক্তিত্ব কি, ব্যক্তিত্বের ধরনে আপনার অবস্থান জেনে নিন । What is Personality? Find out your Position by Personality Type.


  খেয়াল করে দেখবেন, কোনো মানুষকে হঠাৎ দেখাতেই তার প্রতি আকর্ষিত হয়ে যাচ্ছেন। সে ব্যক্তির হাঁটা চলা, চোখের চাহনি, অঙ্গভঙ্গি, কথাবার্তা, পোষাক-আষাকে আপনি মুগ্ধ হয়ে যাচ্ছেন। এ ধরনের মানুষের কাছাকাছি থাকতে ভাল লাগে, সে ডাকলে বা তার কাছে নিজের

ব্যক্তিত্ব কি, ব্যক্তিত্বের ধরনে আপনার অবস্থান, পারসোনালিটি বাড়ানোর কোৗশল, ব্যক্তিত্ব ধরে রাখার উপায় কৌশল, ব্যাক্তিত্ব চেনার উপায়, ব্যক্তিত্ব নির্ণয়ের কৌশল
ব্যক্তিত্ব কি, ব্যক্তিত্বের ধরনে আপনার অবস্থান

 ব্যক্তিত্ব কি, ব্যক্তিত্বের ধরনে আপনার অবস্থান জেনে নিন
What is Personality? Find out your Position by Personality Type.

মজার মজার গল্প উপন্যাস ও ইসলামিক পোস্ট পড়ুন এখানে

পড়তে পারেন : এলোভেরা সংরক্ষণ করুন নিজের ঘরেই


  ইচ্ছেতেই যেতে ইচ্ছে করে, নিজের কাজ রেখে তার সাথে সময় কাটাতে ভাল লাগে। মনে হয় আরো কিছুক্ষণ থাকি, আরো সময় কাটাই। এছাড়াও দেখবেন কিছু মানুষ আছে যারা কড়া শাসন করে, কিন্তু তাদের শাসনের বকুনি খেতে ভাল লাগে, শাসন যতই করুক তার কাছে যেতে মন চায়। অপরকে বলে ফেলেন, ঐ ব্যক্তিটা খুব কড়া কিন্তু তার বকুনি খেতেও ভাল লাগে, কারণ সে মানুষটা ভাল। এমনটা আপনার বেলাতেই শুধু নয়, সবার বেলাতেই হয়ে থাকে। এই আকর্ষিত হওয়ার মূল কারণ হচ্ছে ব্যক্তিত্ব (personality)। ঐ ব্যক্তির ব্যক্তিত্ব (personality) আপনাকে আকর্ষিত করছে।

 সম্মানিত পাঠক, আজকের আলোচনার বিষয় ব্যক্তিত্ব (personality) নিয়ে, “ব্যক্তিত্ব কি? ব্যক্তিত্বের ধরনে আপনার অবস্থান জেনে নিন” আশা করছি সূস্থ্য ও সুন্দর আছেন।


জানা যাক, ব্যক্তিত্বের সংগা (Definition of Personality),

     মনবিজ্ঞানের ভাষায়, ব্যক্তিত্ব (Personality) হচ্ছে কোনো একজনের আচরণ ও মানসিক প্রক্রিয়ার এমন এক স্বতন্ত্র রুপ যা কেবল তার মধ্যেই বিদ্যমান, যেটি কিনা অন্যদের কাছ থেকে ঔ ব্যক্তিকে আলাদাভাবে চিনিয়ে দেয়।

    অর্থ্যাৎ পরিবেশগত ও শারীরিক উপাদানের প্রভাবে বিকশিত চারিত্রিক উদাহরণ আচরণ, বোধ ও আবেগকেই ব্যক্তিত্ব (Personality) বলা হয়। যার ইংরেজি প্রতিশব্দ Personality. এই ব্যক্তিত্বের উপর পরিবেশের প্রভাব বিজ্ঞানীরা যতটা মনে করে তার চেয়েও অধিক বেশি। 

জানাবো, ব্যক্তিত্বের (Personality) প্রকারভেদ ও ব্যাখ্যা : 

মজার মজার গল্প উপন্যাস ও ইসলামিক পোস্ট পড়ুন এখানে

পড়তে পারেন : এলোভেরা সংরক্ষণ করুন নিজের ঘরেই

ব্যক্তিত্বের (Personality) ডাইমেনশনকে মনোবিজ্ঞানী কার্ল ইয়াং ৩ ভাগে ভাগ করেছেন, যথা :

 

১। প্রকাশের ধরণ (এক্সরোভার্টেড ও ইন্ট্রোভার্টেড)।

২। উপলব্ধির ধরণ (সেন্সি ও ইন্টিউশন)।

৩। বিচারের ধরণ (চিন্তা ও অনুভূতি)।

এই ডাইমেনশনগুলো বিশ্লেষণ করে মোট ১৬ ধরনের ব্যক্তিত্ব (Personality) পাওয়া যায়, সেগুলো নিম্নরুপ: 

    মিলিয়ে ও জেনে নিন ব্যক্তিত্বের (Personality) ধরন অনুযায়ী আপনার অবস্থান : 

    ১। ENTJ (The Executive) : এই ব্যক্তিত্বের (Personality) অধিকারী যারা তারা জ্ঞান ও কর্মদক্ষতার মূল্যায়ণ করে থাকে। এরা বুদ্ধিমান, স্পষ্টভাষী, পজেটিভ জিদি হয়ে থাকে এবং পাবলিক স্পিকিং এ দক্ষ। নেতৃত্বদান তাদের অন্যতম যোগ্যতা। তারা অনিয়ম সহ্য করে না।

 মজার মজার গল্প উপন্যাস ও ইসলামিক পোস্ট পড়ুন এখানে

পড়তে পারেন : এলোভেরা সংরক্ষণ করুন নিজের ঘরেই

    ২। ENTP (The Visionary) : এরা নতুন আইডিয়া তৈরিতে কাজ করে। রুটিন ওয়ার্ক অপছন্দ তাদের। সৃজনশীল, যুক্তিবাদী ও বুদ্ধিদীপ্ত হয়ে থাকে। মানুষের সাথে মিশতে পছন্দ করে, বেশ স্পষ্টবাদী এই ধরনের ব্যক্তিত্বের (Personality) মানুষেরা। 

৩। ENFJ (The Giver) : এই ধরনের ব্যক্তিত্বের (Personality) মানুষেরা দারুণ পরোপকারী হয়ে থাকে, মানবিক দৃষ্টিকোণ থেকে বিচারের চেষ্টা করে। এদের সোস্যাল ম্যানেজিং দক্ষতা তীক্ষ্ণ। খুব মিশুক প্রকৃতির, সংবেদনশীল ও একা থাকতে পছন্দ করে। অন্যরা তাকে নিয়ে কে কি বললো চিন্তিত থাকে অর্থ্যাৎ পিছে লোকে কিছু বলে বিশ্বাসী। 

৪। ENFP (The Inspirer) : এই ধরনের ব্যক্তিত্বের (Personality) মানুষেরা বিস্তারিত কাজে বিরক্ত বোধ করে। কিছুটা এলোমেলো, তবে উদ্যমী, আদর্শবাদী, সৃজনশীল ও মুক্তমণার অধিকারী হয়। 

৫। ESFJ (The Caregiver) : অন্যের উপকারে জীবন বাজী রাখতে পারে। আগে পরে নিজের কি হবে একদমই ভাবে না। নিজেকে ভাল রাখতে পজেটিভ রেইনফোর্সমেন্ট খোঁজে। 

৬। ESFP (The Performer) : এই ধরনের ব্যক্তিত্বের (Personality) মানুষেরা কিছুটা বর্তমান বাংলাদেশের রাজনীতিবিদদের মতো। সব সময় আলোচনায় থাকতে চায়। মানুষের সাথে মিশে যেতে পারে। নতুন অভিজ্ঞতা ও অন্যের জন্য পারফর্ম করে আনন্দ পায়। 

৭। ESTJ (The Guardian) : এই ধরনের ব্যক্তিত্বের (Personality) মানুষেরা থিওরিক্যাল থেকে প্র্যাকটিক্যালে বেশি বিশ্বাসী। মূলত তারা থিওরিক্যাল ও প্র্যাকটিক্যাল একসাথে উন্মোচন করে থাকে। বেশ গোছানো, রুচিশীল, পরিশ্রমী ও বিশ্বস্ত হয়ে থাকে। নেতৃত্ব দিতে স্বাচ্ছন্দ্যবোধ করে। দেশের ভাল নাগরিক হয়ে সুনাম কুড়াতে পছন্দ করে।

মজার মজার গল্প উপন্যাস ও ইসলামিক পোস্ট পড়ুন এখানে

পড়তে পারেন : এলোভেরা সংরক্ষণ করুন নিজের ঘরেই

৮। ESTP (The Doer) : বেশ অস্থির তারা। কোনো কাজের ফলাফলের অপেক্ষা করতে চায় না। এই ধরনের ব্যক্তিত্বের (Personality) লোকেরা বিশ্বাস ভেঙে থাকে, অধৈর্যশীল তবে অনুকূল পরিবেশ মানিয়ে নিতে পারে সহজে। 

৯। INTP (The Thinker) : এই ধরনের ব্যক্তিত্বের (Personality) মানুষেরা জ্ঞান, যুক্তি এবং কর্মদক্ষতার কদর জানে। চুপচাপ নিজেকে গুটিয়ে রাখে তবে সৃজনশীল হয়ে থাকে। কোনো কিছুর ব্যাখ্যা ভালভাবে বুঝতে পারে। 

১০। INTJ (The Scientist) : তারা ন্যাচারাল লিডার। কর্মদক্ষতা খুবই ভাল হয়। স্বাধীনচেতা, বিশ্লেষণাত্মক, সংকল্পিত ও জ্ঞান মূল্যায়ক হয়ে থাকে। ভবিষ্যৎ চিন্তা করে ফলে নিরাপদে থাকে। 

১১। INFP (The Idealist) : এই ধরনের ব্যক্তিত্বের (Personality) মানুষেরা ভাল লিখতে পারে। নিজের আদর্শে বিশ্বাসী তারা। শান্তশিষ্ট, আদর্শিক চিন্তাশীল এবং খুবই বিশ্বস্ত হয়ে থাকে অর্থ্যাৎ প্রভূভক্ত। সম্ভাবনাময় জীবন গড়তে ও অন্যকে গড়াতে সাহায্য করে থাকে। 

১২। INFJ (The Protector) : কোনো কাজ শুরু করলে শেষ না করা পর্যন্ত হাল ছাড়ে না। তার টার্গেটকৃত কাজের পিছে লেগে থাকে। এই ধরনের ব্যক্তিত্বের (Personality) ব্যক্তিরা প্রভাবশালী, অপরের জন্য উদ্বিগ্ন ও সংবেদনশীল হয়ে থাকে।

১৩। ISFP (The Artist) : এরা খুবই শান্তিপ্রিয় এবং ঝামেলামুক্ত থাকার চেষ্টা করেঅ নান্দনিক সৌন্দর্য্য পিপাসু ও রুচিশীল হয়। সংবেদনশীল, গম্ভীর, বিশ্বস্ত ও শান্ত হয়। নিজেকে স্বাধীন রাখতে ভালবাসে। 

১৪। ISFJ (The Nurturer) : এই ধরনের ব্যক্তিত্বের (Personality) লোকেরা অন্যের দুঃখ কষ্ট তীব্রভাবে অনুভব করে, ফলে জীবনভর পরোপকারীতে মগ্ন থাকে। এরা সদয়, বিনয়ী, চুপচাপ, ন্যায়বান, সংস্কৃতিমনা ও বাস্তববাদী হয়। 

১৫। ISTP (The Mechanic) : এই ধরনের ব্যক্তিত্বের (Personality) ব্যক্তিরা বর্তমানে বিশ্বাসী, রিস্ক নিতে পছন্দ করে। সবকিছুর ভেতরে ‘কি’ এবং ‘কেন’ প্রশ্নের উত্তর খুঁজে থাকে। সব ধরনের মেকানিক্যাল কাজে ব্যস্ত রাখতে পারে। সাধারনত চুপচাপ, নিজেকে গুটিয়ে রাখে। বিশ্বস্ততা থাকলেও নিজের লক্ষ্যে পৌঁছাতে নিয়ম ভাঙতে পারে খুব সহজে। 

১৬। ISTJ (The Duty Fulfiller) : এরা শান্তশিষ্ট পরিবেশে থাকতে পছন্দ করে। এই ধরনের ব্যক্তিত্বের (Personality) মানুষেরা খুব দায়িত্ববান, মনোযোগী ও নাছোরবান্দা, গোছানো, পরিশ্রমী, নিজেদের লক্ষ্যের দিকে নীরবে এগিয়ে যেতে থাকে তবে তারা অন্যের উপর নির্ভরশীল থাকে। 

স্মরণ করিয়ে দিই, পৃথিবীতে যত মানুষ এসেছে, আসছে বা আসবে তারা সকলেই উপরোক্ত কোন না কোন ব্যক্তিত্বের অধিকারী, তাই আপনিও মিলিয়ে নিন আপনার ব্যক্তিত্ব (Personality) ।

মজার মজার গল্প উপন্যাস ও ইসলামিক পোস্ট পড়ুন এখানে 

ভাল থাকবেন, অন্যকে জানাতে শেয়ার করুন।

খুবই ধন্যবাদ “সবার জন্য ব্লগ” –এর সাথে থাকার জন্য।


পড়তে পারেন : এলোভেরা সংরক্ষণ করুন নিজের ঘরেই

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ