গরম পানির বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা । The wonderful health benefits of hot water

 

গরম পানির স্বাস্থ্য উপকারিতা, ঠান্ডা পানির স্বাস্থ্য অপকারিতা, পানিই জীবন, পানিই মরণ, বিশুদ্ধ কিভাবে পাওয়া যায়, পানির স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা, কতটুকু পানি পান করা প্রয়োজন, পানির পুষ্টি উপাদান, পানির সাংকেতিক নাম, পানির সংগা, পানি সংরক্ষণের উপায়
গরম পানির বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা

গরম পানির বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা । The Wonderful Health Benefits of Hot Water


নিশ্চয় পূর্বের মতই সূস্থ্য ও সুন্দর আছেন সবাইকে নিয়ে। পানি নিয়ে ২য় পর্ব “গরম পানির বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা । The wonderful health benefits of hot water” লিখছি। পূর্বেই জেনেছেন, “বিশুদ্ধ পানির অপর নাম জীবন । Another name for pure water is life (পড়ে নিতে পারেন)”। এ পর্বে গরম পানের আশ্চর্যজনক বা বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা নিয়ে লিখব।



আমি আপনাদের মাঝে স্বাস্থ্যবিষয়ক যে আর্টিকেল তুলে ধরি, তার বেশিরভাগই আমি নিজে প্রয়োগ করি নিয়মিত। আলহামদুলিল্লাহ!! এসবের কি যে উপকারিতা সেটা বোঝাতে পারব না। কিছুদিন আগেও প্রতিদিন অনেক ঔষধ খেতে, শরীরের নানা সমস্যার কারণে। আর ঔষধ খেলে একের পর এক রোগ বাড়তেই থাকে। কিন্তু অনেকদিন হলো কোনো ধরনের ঔষধ সেবন ছাড়া খুব ভাল আছি। শুধুমাত্র প্রাকৃতিক পথ্যের উপর নির্ভর করে। তার মধ্যে অন্যতম এই গরম পানি। প্রতিদিন ঘুম থেকে উঠে গরম পানি আমি নিয়মিত পান করি। আপনিও করেন, ইনশাআল্লাহ, আমার সাথে একমত হবেন।


ঠান্ডা এবং গরম পানি উভয়ই শরীরের জন্য উপকারি। তবে ঠান্ডা বা অতিরিক্ত ঠান্ডা পানি, যেটাকে কোল্ড বলে থাকি আমরা, সহজ ভাষায় ফ্রিজের পানি বলতে পারি। এই পানি আপনাকে ক্ষতি করবেই ১০০%। কিন্তু গরম পানি (hot water) আপনাকে উপকার ছাড়া ক্ষতি করবে না।

জাপানীজ ডাক্তার, ডাঃ মেনসাহ এস এ জানাচ্ছেন, 

ঠান্ডা পানির ক্ষতি ও ক্ষতির কারণ :

আপনি অল্প বয়সে অর্থ্যাৎ রক্ত যখন গরম, শরীরের মেশিরারীজ নতুন, তাই আপনি এই বয়সে সব কিছুই স্বাভাবিকভাবে গ্রহণ করতে পারছেন। তবে মনে রাখবেন, এর সমস্ত ক্ষতিকর দিক আপনার শরীরেই জমা হচ্ছে। বয়সের ভার এসে গেলেই এ ক্ষতিগুলো আপনাকে জীর্ণ করে তুলবে। তেমনি ফ্রিজের বা কোল্ড পানীয় অথবা আইসক্রীম অল্প বয়সে খেয়ে যাচ্ছেন কিন্তু একদিন এসবের খারাপ প্রভাবের যন্ত্রণা আপনাকেই সহ্য করতে হবে।

ঠান্ডা পানি শরীরের ৪টি শিরা বন্ধ করে ফেলে, যার ফলে হার্ট অ্যাটাকের কারণ হয়ে দাঁড়ায়। কোল্ড ড্রিংকস হার্ট অ্যাটার্কের মূল কারণ বলেই এই ডাঃ জানাচ্ছেন। সে সাথে কোল্ড ড্রিংকস লিভারে ফ্যাট বা চর্বি আটকে রেখে নানাবিধ সমস্যা তৈরি করে। বর্তমানে বেশিরভাগ মানুষ ফ্রিজ বা কোল্ড ড্রিংকস পান করে লিভারের সমস্যায় ভুগছেন। আরো ভয়ংকর কথা হচ্ছে, নিয়মিত এ ধরনের ঠান্ডা পানি পান করার ফলে শরীরে ক্যান্সারের মত মরণঘাতী রোগও বাসা বেধে ফেলছে।


এবার আসি গরম পানির (hot water) কথায়,

গরম পানি (Hot Water) থেরাপী যে সকল স্বাস্থ্য সমস্যা নিশ্চিতভাবে যুক্তি সঙ্গত সময়ের মধ্যে নিরাময় করে :

  • ০৩ দিনের মধ্যে মাথা ব্যথা ও মাইগ্রেন সমস্যা।
  • ১০ দিনের মধ্যে নাক কান ও গলার সমস্যা।
  • ১০ দিনের মধ্যে জরায়ুর রোগ জাতীয় সমস্যা।
  • ১০ দিনের মধ্যে পেট ও পেটের ক্ষুধামন্দা জাতীয় সমস্যা।
  • ১৫ দিনের মধ্যে মহিলাদের বিভিন্ন শারীরিক সমস্যা।
  • ৩০ দিনের মধ্যে হৃদরোগ জাতীয় সমস্যা।
  • ৩০ দিনের মধ্যে ডায়াবেটিকস সমস্যা।
  • ৩০ দিনের মধ্যে উচ্চ রক্তচাপ সমস্যা।
  • ০৪ মাসের মধ্যে হাঁপানী সমস্যা।
  • ০৪ মাসের মধ্যে কোলেস্টরেল সমস্যা।
  • ০৬ মাসের মধ্যে শিররা সমস্যা।
  • ০৯ মাসের মধ্যে পক্ষাঘাত ও মৃগী রোগের সমস্যা।
  • ০৯ মাসের মধ্যে সবধরণের ক্যান্সার সমস্যায় কার্যকরী ভূমিকা রাখে।

জাপানের একদল চিকিৎসক গবেষণা শেষে জোর দিয়ে বলেছেন যে, কয়েকটি স্বাস্থ্য সমস্যায় গরম পানি (hot water) ১০০% কার্যকর। সেসব রোগের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, মাথা ব্যথা, মাইগ্রেন, কাশি, খুশখুশি কাশি, হাঁপানি রোগ, পেটের ক্ষুধা মন্দা সমস্যা, পেটের পীড়া, উচ্চ ও নিম্ন রক্তচাপ, জয়েন্ট ও গাঁটের ব্যথা, কোলেস্টরেল সমস্যা, হৃদস্পন্দন হ্রাস ও বৃদ্ধি, মৃগী রোগ, জরায়ু ও মূত্র রোগ, নাক, কান গলাসহ ঠান্ডাজনিত রোগ ইত্যাদি।


আসুন জানি গরম পানির (Hot Water) যত উপকারিতা :

১। কোষ্ঠকাঠিন্য দূর করে গরম পানি (hot water) :

            কোষ্ঠকাঠিন্য দূর করতে গরম পানি (hot water) খুবই কার্যকর। পেট পরিষ্কার করে গরম পানি (hot water)। সেই সাথে শরীরের পানি স্বল্পতা দূর করে। আর পানি সল্পতা না থাকলে শরীরে কোষ্ঠকাঠিন্য থাকবে না এটাই স্বাভাবিক।

২। মাথা ব্যথা ও শরীরের ক্লান্তি দূর করে গরম পানি (hot water) :

            মাথা ব্যথা বা স্ট্রেস কমাতে সাহায্য করে গরম পানি (hot water)। শরীরের যে কোনো ধরনের ব্যথা নিরাময় করে। সারাদিন কাজের ক্লান্তি থেকে মুক্তি পেতে এক গ্লাস গরম পানি (hot water) খান, অবসাদ দূর হয়ে যাবে।

৩। মেয়েদের ঋতুকালিন সময়ে কার্যকরী গরম পানি (hot water) :

                  অনেকের মাসিককালিন সময়ে প্রচন্ড ব্যথায় ভূগতে থাকে। এ সময়ে মেনস্ট্রয়াল ক্র্যাম্পের প্রকোপ কমাতে গরম পানির (hot water) বিকল্প নেই। গরম পানি (hot water) পান করলে ঋতুকালিন সময়ে অ্যাবডোমিনাল মাসলের ক্ষমতা বৃদ্ধি পায় ফলে ব্যথা অনুভূত কম হয়। এছাড়াও গরম পানির স্যাক তলপেটে নিলে উপকার হয়।

৪। খুশকির প্রকোপ কমাতে গরম পানি (hot water) :

            আপনি নিয়মিত গরম পানি (hot water) পান করুন, আর সপ্তাহে ২-৩ দিন গোসলের সময় হালকা গরম পানিতে মাথা ভিজিয়ে শ্যাম্পু করে নিন, দেখবেন খুশকির যন্ত্রণা থাকবে না। গরম পানি (hot water) পান করলে স্কাল্পের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসে ফলে খুশকি কম হয়।

৫। ত্বকের যত্নে গরম পানি (hot water) :

            আপনি সারাদিনে অল্প অল্প করে মাঝে মাঝে গরম পানি (hot water) পান করুন, সেটা হতে হবে নিয়মিত। তাহলে আপনার ত্বকের টোন ঠিক থাকবে। গরম পানি (hot water) ত্বকের লোপকূপ পরিষ্কার রাখে ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে। তাছাড়া গরম পানি (hot water) শরীরের প্রয়োজনীয় পানির ঘাটতি পূরণ করে, সেজন্য ত্বকের সমস্যা হওয়ার সম্ভবনা থাকে না।

৬। বয়সের ছাপ রোধ করে গরম পানি (hot water) :

            গরম পানি (hot water) স্কিন সেলের ক্ষত সারাতে ওস্তাদ এবং ত্বক টানটান থাকে। বয়সের ভারে যেসব বলিরেখা পড়ে, সেগুলো পড়তে রোধ করে গরম পানি। এজন্য নারী পুরুষ উভয়েরই বয়সের ছাপ পড়তে বাধা দেয় গরম পানি (hot water)

৭। চুলের যত্নে গরম পানি (hot water) :

            গরম পানি (hot water) খেলে হেয়ার সেল এর কর্মক্ষমতা বৃদ্ধি পায়, ফলে হেয়ার ফল কমে। সেই সাথে চুলে সৌন্দর্য্য বৃদ্ধি পায় খুব অল্প সময়ে।

৮। শরীরের ওজন বৃদ্ধিতে বাধা দেয় গরম পানি (hot water) :

            নিয়মিত গরম পানি (hot water) পান করলে পাকস্থলির হজম ক্ষমতা বৃদ্ধি পায়, সহজে খাদ্য হজম হয়। সে কারণে শরীরে অতিরিক্ত মেদ জমতে পারে না। এছাড়াও নিয়মিত গরম পানি (hot water) পান করলে আপনি ঘামবেন, এই ঘামার ফলে ধীরে ধীরে আপনার শরীরের মেদ ঝড়তে থাকবে।

৯। গাঁটের ব্যথা কমায় গরম পানি (hot water) :

            যারা শরীরের সংযোগ স্থলের অর্থ্যাৎ গাঁটের ব্যথায় অস্থির, বিশেষ করে বেশি বয়সের মানুষেরা, আপনারা প্রতিদিন নিয়ম করে গরম পানি (hot water) পান করুন, ভাল উপকার পাবেন। কারণ এটা প্রমাণিত যে, গরম পানি (hot water) শরীরের টক্সিন তাড়াতে কার্যকরী, তাই ব্যথাতে দ্রুত উপশম অনুভূত হয়।

এছাড়াও গরম পানি (hot water) নানাবিধ শারীরিক উপকারিতা বিদ্যমান। আপনি যদি নিয়মিত অভ্যস্ত হয়ে পড়েন, তবে আপনি নিজেই তার প্রমাণ হয়ে উঠবেন। তবে মনে রাখবেন কয়েকদিন খেলে হয়তো একদমই সামান্য উপকার হতে পারে কিন্তু নিরাময় হবে না।


সব ধরনের স্বাস্থ্যটিপ্স ও লাইফস্টাইল নিয়ে তথ্য জানতে ক্লিক করুন


আশা করছি, গরম পানির বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা । The wonderful health benefits of hot water” লেখাটি কিছু তথ্য দিতে পেরেছে। 

সবার জন্য ব্লগ ” -এর সাথে থাকার জন্য ধন্যবাদ

পরামর্শ লিখুন আর শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন।

পড়ুন- বিশুদ্ধ পানির অপর নাম জীবন । Another name for pure water is life



লেখক : মসনদ সাগর

  শিক্ষক, মাস্টার ট্রেইনার, লেখক ও ফ্রিল্যান্সার, 

  by- sobar jonno blog –সবার জন্য ব্লগ ।।।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ