প্রকারভেদ অনুযায়ী লেসন প্ল্যান, পাঠ পরিকল্পনা বা পাঠটিকা তৈরির পদ্ধতি । Depending on the type of lesson plan preparation method

 

একজন ভাল ও দক্ষ শিক্ষক তাঁর পেশাগত উন্নতির জন্য লেসন প্ল্যান বা পাঠ পরিকল্পনা করে শ্রেণিকক্ষে পাঠদান করে থাকেন। যার ধারাবাহিকতায় প্রাতিষ্ঠানিক সাফল্য নিশ্চিত হয়ে থাকে। আজকের লেখাতে বিস্তারিক আলোচনা তরা হলো-

প্রকারভেদ অনুযায়ী লেসন প্ল্যান, পাঠ পরিকল্পনা বা পাঠটিকা তৈরির পদ্ধতি । Depending on the type of lesson plan preparation method

পাঠ পরিকল্পনা হলো শ্রেণিকক্ষের পাঠদানের পূর্বে নির্দিষ্ট পাঠ বা পাঠ্যাংশের বিষয়বস্তু, শিখনফল ও দক্ষতার আলোকে শিখন-শেখানোর উপযুক্ত পদ্ধতি ও কৌশল নির্বাচন, সময়বন্টন এবং মূল্যায়ণের প্রক্রিয়া সর্ম্পকে সিদ্ধান্ত গ্রহণ। পাঠ পরিকল্পনা প্রধানত দুই প্রকারের হয়ে থাকে,                         

যথা: ১. বৃহৎ পাঠ পরিকল্পনা এবং ২. ক্ষুদ্র পাঠ পরিকল্পনা


পড়তে পারেন- শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ও পেশাগত উন্নয়ন 

এখানে বৃহৎ ও ক্ষুদ্র, উভয় প্রকার পাঠ  পরিকল্পনা নিয়ে আলোচনা করা হলো।                                                     

লেসন প্ল্যান বা পাঠ পরিকল্পনার (সংক্ষিপ্ত) স্থির চিত্র :

লেসন প্ল্যান বা পাঠ পরিকল্পনার প্রকারভেদ, কয় পদ্ধতিতে লেসন প্ল্যান করা যায়, টাইপ অব লেসন প্ল্যান, পাঠ পরিকল্পনা, লেসন প্ল্যান পাঠ পরিকল্পনা পাঠটিকা তৈরির সহজ পদ্ধতি ও কৌশল, শিক্ষকদের জন্য লেসন প্ল্যান পাঠ পরিকল্পনা পাঠটিকা, শিক্ষার্থীদের জন্য কার্যকরি সহজ লেসন প্ল্যান পাঠ পরিকল্পনা পাঠটিকা, লেসন প্ল্যান পাঠ পরিকল্পনা পাঠটিকা উপকারিতা সুবিধা উদ্দেশ্য, লেসন প্ল্যান পাঠ পরিকল্পনা পাঠটিকা দিয়ে শ্রেণিকক্ষে পাঠদান করার কৌশল
প্রকারভেদ অনুযায়ী লেসন প্ল্যান, পাঠ পরিকল্পনা বা পাঠটিকা তৈরির পদ্ধতি । Depending on the type of lesson plan preparation method


ম্যাক্রো লেসন প্ল্যান বা বৃহৎ পাঠ পরিকল্পনা :

ইংরেজি ম্যাক্রো  (Macro) শব্দটি গ্রিক ভাষার শব্দ ‘Makros’ থেকে উৎপত্তি লাভ করেছে। শব্দটির বাংলা অর্থ হলো বৃহৎ, র্দীঘ, লম্বা বা বড়।

পাঠ্যবিষয় কিংবা বিষয়বস্তু একটি নির্দিষ্ট র্দীঘ সময়ে পাঠদান করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয় সেগুলোর শিখনফল  (learning outcomes) অর্জনের জন্য উপযুক্ত ও অপেক্ষাকৃত উন্নত শিক্ষণ পদ্ধতি ও কৌশল আবিষ্কার ও প্রয়োগের ব্যবস্থা গ্রহণ করার ক্ষেত্রে গুরুত্বর্পূণ ভূমিকা রাখতে পারে বৃহৎ পাঠ পরিকল্পনা।

ম্যাক্রো লেসন প্ল্যান (Macro Lesson Plan) বা বৃহৎ পাঠ পরিকল্পনা হলো এমন এক প্রকারের পাঠ্যক্রমভিত্তিক পাঠ পরিকল্পনা যা কোনো শিক্ষক বা প্রতিষ্ঠান কর্তৃক কোনো নির্দিষ্ট পাঠ্য বিষয়কে র্দীঘ সময় যেমন- সম্পূর্ণ মাস, সেমিস্টার কিংবা পূর্ণ শিক্ষাবর্ষে পাঠদান করার জন্য প্রণয়ন করা হয়। বৃহৎ পাঠ পরিকল্পনা প্রনয়ণ করা হয় শিখন শিক্ষণ প্রণালীকে বেশী সহজতর করে তোলার জন্য এবং নিয়মিত পাঠদানের অগ্রগতির একটু র্কাযকর নথি তৈরী করার জন্য।


কোনো নির্দিষ্ট শ্রেণির শিক্ষার্থীদের নির্দিষ্ট দক্ষতা বা শিখনফল অর্জনের জন্য নির্বাচিত পাঠ্যবিষয় যা পুরো শিক্ষাবর্ষে বা অর্ধ শিক্ষাবর্ষে পাঠদান করা হবে তার সঠিক শিখন শেখানো পরিকল্পনা পরিকল্পনা অনুযায়ী পাঠদানসহ পাঠদানের অগ্রগতি, অবনতি, সীমাবদ্ধতা, প্রয়োজনীয় পদক্ষেপ ইত্যাদি নথিভুক্ত করার জন্য পাঠ পরিকল্পনা প্রনয়ণ করা হয়। বৃহৎ পাঠ পরিকল্পনাকে বাংলাতে র্দীঘ পাঠ পরিকল্পনা কিংবা বৃহৎ পাঠটিকা নামেও অভিহিত করা হয়।

পাঠদান প্রক্রিয়াকে অথবা শিখন- শেখানো কার্যক্রমে আর্কষণীয় ও সহজতর করে তোলার জন্য বৃহৎ পাঠ পরিকল্পনার আশ্রয় নেওয়া হয়। এ ধরনের পাঠ পরিকল্পনা প্রস্তুত করার ফলে পাঠদানের জন্য প্রয়োজনীয় উপকরণ সনাক্ত করা এবং উপকরণ যোগান করা সর্ম্পকে নিখুঁত ও কার্যকর ধারণা লাভ করা যায়। নির্বাচিত পাঠ্যবিষয় পাঠদানকালে শিক্ষার্থীদের প্রান্ত থেকে যে সকল সমস্যা হতে পারে সেগুলো সর্ম্পকে পূর্বেই অনেকটা অনুমান করা যায়, এর ফলে সম্ভাব্য সমস্যা সমাধানের জন্য প্রস্তুত থাকা সম্ভব হয়।

ম্যাক্রো লেসন প্ল্যান এর সুবিধা

·         বৃহৎ পাঠ পরিকল্পনা বা ম্যাক্রো লেসন প্ল্যান (macro lesson plan) এর মাধ্যমে যে-কোনো শ্রেণির সম্পূর্ণ শিক্ষাবর্ষের জন্য শিখন শেখানোর সঠিক পরিকল্পনা প্রস্তুত করা সম্ভব হয়।

·        বৃহৎ পাঠ পরিকল্পনার সাহায্যে শ্রেণিকক্ষে সংগঠিত হওয়া সকল কার্যক্রমের যাবতীয় বিবরণী লিপিবদ্ধ করা যায়।

·        পাঠদানের বৃহৎ পরিকল্পনায় শিখন শেখানোর সব ধরনের পদ্ধতি কৌশল প্রয়োগ করা যায় বলে শিক্ষা গবেষকদের মতামত পাওয়া গেছে।

·     শিখনফল টেকসই করার জন্য পাঠদানের জন্য উৎস নির্দেশনা সামগ্রী সম্পর্কে বৃহৎ পাঠ পরিকল্পনায় বিস্তারিত আকারে ফুটিয়ে তোলা যায়।

·        শিখন শেখানো কার্যক্রমে উদ্বুদ্ধ হতে পারে এমন সমস্যা সম্পর্কে আনুমানিক সিদ্ধান্ত নেওয়া যায়।

·        সমস্ত পাঠ্যবিষয় বিষয়বস্তুর জন্য উপযুক্ত পদ্ধতি কৌশল ব্যবহারের সাধারণ সিদ্ধান্ত নেওয়া যায়।

·        পদ্ধতি, কৌশল শিখনফলের কার্যকারিতা মূল্যায়ন করা যায় বৃহৎ পাঠ পরিকল্পনার মাধ্যমে।



মাইক্রো লেসন প্ল্যান কী?

ইংরেজি মাইক্রো (micro) শব্দের উৎপত্তি হয় গ্রিক ভাষার শব্দ মিক্রোস (mikros) থেকে যার বাংলা প্রতিশব্দ হলো- সংক্ষিপ্ত, ক্ষুদ্র বা অণু।

কোনো নির্দিষ্ট শ্রেণির নির্দিষ্ট পাঠ্যবিষয় থেকে কোনো নির্দিষ্ট দিন সময়ে যতটুকু পাঠদান করা হবে ততটুকুর শিখন-শেখানোর যে কৌশলগত পরিকল্পনা করা হয় তা হলো ক্ষুদ্র পাঠ পরিকল্পনা বা মাইক্রো লেসন প্ল্যান (micro lesson plan) ক্ষুদ্র পাঠ পরিকল্পনা অনুপাঠ টিকা নামেও পরিচিত। ক্ষুদ্র পাঠ পরিকল্পনা বেশিরভাগ ক্ষেত্রে শিক্ষকই প্রণয়ন করে থাকেন।

মাইক্রো লেসন প্ল্যানের উদ্দেশ্য

ম্যাক্রো লেসন প্ল্যান বা বৃহৎ পাঠ পরিকল্পনা যেখানে একটি সেমিস্টার কিংবা একটি শিক্ষাবর্ষে নির্ধারিত পাঠ্যবিষয়ের সকল বিষয়বস্তু কীভাবে শিক্ষার্থীদের পাঠদান করা হবে তা নিয়ে পরিকল্পনা করা হয়, সেখানে ক্ষুদ্র পাঠ পরিকল্পনা বা মাইক্রো লেসন প্ল্যানের উদ্দেশ্য হলো নির্ধারিত পাঠ্যবিষয়ের অন্তর্ভুক্ত সুনির্দিষ্ট একটি পাঠ বা পাঠ্যাংশ একদিনের শ্রেণি কার্যক্রমে কীভাবে শেখানো হবে তা নিয়ে পরিকল্পনা করা হয়।

ক্ষুদ্র পাঠ পরিকল্পনার উদ্দেশ্য হলো দৈনিক পাঠদান প্রক্রিয়া সুষ্ঠভাবে সম্পাদন করা। উপযুক্ত পন্থা অবলম্বন করে সাধারণত দৈনিক শ্রেণি কার্যক্রমে শিক্ষার্থীদেরকে নির্ধারিত পাঠ কিংবা পাঠ্যাংশের শিখনফল অর্জনে সহায়তা করা এবং অগ্রগতি মূল্যায়ন করে তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার জন্য ক্ষুদ্র পাঠ পরিকল্পনা বা অণু-পাঠটিকা করা হয়।


মাইক্রো লেসন প্ল্যানের সুবিধা

ক্ষুদ্র পাঠ পরিকল্পনা প্রণয়ন করা হলে যে সকল সুবিধা পাওয়া যায় তা হলো-

·        সমগ্র পাঠ্যবিষয় থেকে শিখন শেখানো কার্যক্রমের জন্য দৈনিক পাঠ বা পাঠ্যাংশ সহজেই নির্ধারণ করা যায়।

·        নির্ধারিত পাঠ বা পাঠ্যাংশের শিখনফল অর্জনে শিক্ষার্থীদেরকে সর্বোচ্চ সহযোগিতার নিশ্চয়তা প্রদান করা সম্ভব।

·        শিখনফল অর্জনের অগ্রগতি মূল্যায়ন করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ সহজতর হয়।

·        কোনো নির্দিষ্ট পাঠ বা পাঠ্যাংশ শেখানোর জন্য ব্যবহৃত কোনো পদ্ধতি কিংবা কৌশল অনুপযোগী বলে বিবেচিত হলে তা উপযুক্ততর পদ্ধতি বা কৌশল দিয়ে তা প্রতিস্থাপন করা যায়।

·        ক্ষুদ্র পাঠ পরিকল্পনার অন্যতম একটি সুবিধা হলো- এই পাঠ পরিকল্পনা দৈনিক পিরিয়ড ভিত্তিক হওয়ায় প্রণীত পরিকল্পনার সম্পূর্ণ অংশ বা যে-কোনো অংশ সহজেই নতুন পরিকল্পনার মাধ্যমে পরিবর্তন করা যায়, যদি প্রয়োজন হয়।

·        শিক্ষক-শিক্ষার্থীর পারস্পরিক সহযোগিতা যোগাযোগ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করতে পারে ক্ষুদ্র পাঠ পরিকল্পনা। 

·        এই ক্ষুদ্র পাঠ পরিকল্পনা বা অনু পাঠটিকা চতুরতার সাথে (smartly) শিখন শেখানো কার্যক্রমে শিক্ষকের আত্মবিশ্বাস বাড়াতে পারে।

·        প্রতিটি শিক্ষার্থী সম্পর্কে একজন শিক্ষককে গভীর ধারণা সৃষ্টিতে ক্ষুদ্র পাঠ পরিকল্পনা সাহায্য করতে পারে।


আশা করছি শিক্ষামূলক আর্টিকেল “প্রকারভেদ অনুযায়ী লেসন প্ল্যান, পাঠ পরিকল্পনা বা পাঠটিকা তৈরির পদ্ধতি । Depending on the type of lesson plan preparation method” অনেকেরই কাজে আসবে।

বিশেষ ধন্যবাদ জানাচ্ছি, সবার জন্য ব্লগ (Sobar Jonno Blog) এর সাথে থাকার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ