এমএড কোর্স কাদের জন্য এবং কীভাবে করত হয়। For Whom and How to Do MEd Course


( যারা শিক্ষকতাকে ভালবেসে নিজের ক্যারিয়ার আরো উপরে দেখতে চান বা প্রশাসনিক কাজ করতে বরাবরই ভাল লাগে এবং আপনি পারদর্শী, আপনি অবশ্যই এমএড (M.ed) কোর্স সম্বন্ধে ভালভাবে অবগত আছেন। মূলতঃ এ কোর্সটি শিক্ষকতায় প্রশাসনিক পদের জন্য। একাডেমিক পড়ালেখার বাইরে এই কোর্সটি শিক্ষকদের জন্য প্রশিক্ষণ কোর্স হিসেবে পেশাগত দক্ষতা উন্নয়নের অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচনা করা হয়। বর্তমানে সরকারি বা বেসরকারি প্রায় সকল প্রতিষ্ঠানেই এমএড (M.ed) কোর্স অর্জনকারী প্রার্থীকে প্রশাসনিক অগ্রাধিকার দেওয়া হয়। তাই যারা শিক্ষক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে আগ্রহী, তাদের অবশ্যই উচিৎ হবে এমএড কোর্স কাদের জন্য এবং কীভাবে করত হয়।  For Whom and How to Do MEd Course কোর্সটি সম্পন্ন করে নেওয়া।

শিক্ষকতায় এমএড কোর্স, এমএড কোর্সের গুরুত্ব, বাংলাদেশের এমএড কোর্সের প্রশিক্ষণ কেন্দ্র, এমএড কোর্সের কলেজ বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ কেন্দ্র, আধুনিক শিক্ষায় এমএড কোর্স, সৃজনশীল পদ্ধতিতে এমএড কোর্সের গুরুত্ব, এমএড কোর্স করার সহজ পদ্ধতি নিয়ম ও কৌশল, এমএড কোর্সে চাকুরির সুবিধা

নিচে এমএড (M.ed) কোর্স নিয়ে সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরা হল-

এমএড (M.ed) কোর্স :

এমএড (M.ed) যার পূর্ণ রূপ Masters of Education, বাংলাতে শিক্ষায় স্নাতকোত্তর। এই কোর্সটা সাধারনত সহকারি প্রধান শিক্ষক/উপাধ্যক্ষ ও প্রধান শিক্ষক/অধ্যক্ষ পদের জন্য প্রযোজ্য হয়ে থাকে। এমএড (M.ed) কোর্সে প্রশাসনিক কার্যক্রম পরিচালনায় দক্ষ করে গড়ে তোলার শিক্ষা হাতে কলমে দেওয়া হয়। বর্তমানে মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমএড ডিগ্রীধারী প্রার্থী ছাড়া প্রশাসনিক পদে নিয়োগ দিতে অনাগ্রহ প্রকাশ করে।

এমএড (M.ed) কোর্সের মেয়াদ :


১ বছর মেয়াদী কোর্সে ২ সেমিস্টারে পরীক্ষা হয়ে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও বড় বড় বেসরকারি প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে এই কোর্স করা যায়।


এমএড (M.ed) কোর্সে ভর্তির যোগ্যতা :

শুধূমাত্র বিএড (B.ed) পাস করা শিক্ষার্থীরাই ভর্তির সুযোগ পেয়ে থাকেন।


এমএড (M.ed) কোর্সে যা শেখা যায় :


শিক্ষণীয় বিষয় হচ্ছে- প্রশাসনের ধারণা, তত্ত্ব ও বৈশিষ্ট্য, শিক্ষায় নেতৃত্ব, জাতীয় প্রেক্ষিতে শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা, মাধ্যমিক বিদ্যালয়ে প্রশাসন ও ব্যবস্থাপনা, শিক্ষা পরিকল্পনা, পরিদর্শন তত্ত্বাবধান, শিক্ষাক্ষেত্রে অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং চাকরির বিধিমালা।

বিএড (B.ed) ও এমএড (M.ed) কোর্সে চাকরির সুযোগ সুবিধা :


বিএড (B.ed) ও এমএড (M.ed) কোর্স সম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে চাকুরিতে অনেক সুযোগ সুবিধা রয়েছে। তাঁরা বিসিএস (শিক্ষা), শিক্ষা মন্ত্রণালয়, নায়েম, শিক্ষা বোর্ড, জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড, শিক্ষা অধিদপ্তর, শিক্ষক প্র্রশিক্ষণ কলেজসহ বেসরকারি শিক্ষা সেক্টরেও বিএড (B.ed) ও এমএড (M.ed) কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীদেরকে বিশেষ সুবিধায় চাকুরি দেওয়া হয়ে থাকে। বর্তমানে কিছু জাতীয় ও আন্তজার্তিক এনজিও সংস্থা তাদের শিক্ষামূলক প্রকল্প পরিচালনার জন্য বিএড (B.ed) ও এমএড (M.ed) কোর্স সম্পন্ন জনশক্তি নিয়োগ দিয়ে থাকছে। যেমন : ব্র্যাক, প্রশিকা, আহসানিয়া মিশন, সেভ দ্যা চিলড্রেন, ইউএস-এ্যড, ইউনোস্কো, ইউনিসেফ, ইত্যাদি।


 
 সবশেষে এটা বলায় বাহুল্য যে, বর্তমান সময় থেকে সামনে যতদিন আসবে বিএড (B.ed) ও এমএড (M.ed) কোর্স সম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে কাজের পরিধি ও সুবিধা বাড়তেই থাকবে।



বর্তমানে দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত ১২০টিরও বেশি বৈধ শিক্ষক প্রশিক্ষণ কলেজ রয়েছে, তার মধ্যে সরকারি ১৫টি।

নিচে সরকারি টিচার্স ট্রেনিং কলেজের নাম তুলে ধরা হলো :
















একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ