স্মার্ট হতে সুন্দরভাবে কথা বলতে শিখুন । Learn to Speak Nicely To Be Smart

 

ভাবুন-তো, কোট টায় আর দামী সু পড়ে বিদেশী বডিস্প্রে মেখে অফিসের বসের চেয়ারে বসে আছেন কেউ। আপনি সালাম দিয়ে বললেন, স্যার ভিতরে আসতে পারি? লোকটি চোখ তুলে এক নজর দেখে বলল, জ্বে, আসেন, কারে চান? আপনি কি মোর ধারে আইছেন? এই ধরনের ভাষা শোনার পর বলুনতো, বসের চেয়ারে বসে থাকা লোকটির সম্পর্কে কি ধারণা হবে আপনার? এক মূহুর্তেই লোকটির যোগ্যতা ও স্মার্টনেস নিয়ে আপনার অনুভূতি আকাশ থেকে পাতালে নেমে আসবে কি না? হয়তো ভাববেন, ভুল জায়গায় আসলাম কি না। কারণ কিন্তু একটাই, সুন্দরভাবে স্মার্টলি কথা না বলা; অথবা ভদ্রলোক সেজে রাস্তায় ফুটপাতের ব্যবসায়ীর সাথে চিল্লাচিল্লি করে বাক বাকবিতন্ডা করছেন, তাহলে আপনার সম্বন্ধে আশপাশের মানুষের ধারণা কি জন্মাবে!

হ্যাঁ, এটাকেই স্মার্টনেস বলছি, আপনার চেহারা এবং পোশাক-আষাকের সাথে মিল রেখে আপনার ভাষাগত ব্যবহারে স্মার্টলি সুন্দরভাবে কথা বলার অভ্যেস থাকতে হবে।

আরো তথ্যভিত্তিক টিপ্স পড়ুন এখানে 

আমার এই আর্টিকেলে স্মার্ট হতে কিভাবে সুন্দভাবে কথা বলতে হয়, তা নিয়েই লিখছিস্মার্ট হতে সুন্দরভাবে কথা বলতে শিখুন

কীভাবে স্মার্ট হতে হয়, কীভাবে সুন্দর করে কথা বলতে হয়, কীভাবে সুন্দর করে কথা বলতে হয়, কীভাবে সুন্দর ও মিষ্টি ভাষা বলতে হয়, স্মার্টনেস কী, সহজ উপায় স্মার্ট টেকনিক পদ্ধতি পদ্ধতির নিয়ম, স্মার্টনেস বাড়ানোর খাঁটি ও সুন্দর কথা বলার টিপস
স্মার্ট হতে সুন্দরভাবে কথা বলতে শিখুন । Learn to Speak Nicely To Be Smart

:::: স্মার্টনেস কি :::: 

আমি নিজের ভাষায় বলে থাকি, যার যার কাজ হাসিল করার জন্য যে যে কৌশল অবলম্বন করে তাই তার স্মার্টনেস। এতে কেউ নেগেটিভ কৌশল ব্যবহার করে আবার কেউ পজেটিভ কৌশল। তবে যে যেটাই ব্যবহার করুক সেটাই তার স্মার্টনেস। আর কার্য হাসিল করতে অবশ্যই সুন্দরভাবে কথার সৌন্দর্যতা গুরুত্বপূর্ণ। কারণ আপনি কখনই সফল হবেন না বা অন্যের কাছে গ্রহণযোগ্যতায় আসবেন না, যতক্ষণ পর্যন্ত না মুখে বলার কৌশলে তাকে আয়ত্বে আনতে পারছেন। শুধু পোষাক-আষাকে স্মার্টনেসকেই প্রকৃত স্মার্ট বলে না।

এই ধরুন কতজনের যোগ্যতা বলতে কিছুই নেই, তবুও মিষ্টি ভাষা আর শুদ্ধ উচ্চারণ দিয়ে বাগিয়ে নিচ্ছে কত কি, আবার অনেকের যোগ্যতা থাকা সত্বেও পিছিয়ে থাকতে হচ্ছে যুগ যুগ ধরে। কারণ একটাই, স্মার্টলি কথা বলার অভাব।

সুন্দরভাবে কথা বলার গুরুত্ব বোঝাতে প্রখ্যাত দার্শনিক এ্যরিস্টটল বলেছেন, ‘ঘুষের চেয়ে সুন্দর মুখের কদর বেশি; কিন্তু সেই মুখের বুলি যদি হয় আনস্মার্ট ও তিক্ত তাহলে জয়ের পরিবর্তে বিপর্যয় নেমে আসবে।                      

:::: স্মার্ট হতে সুন্দরভাবে কথা বলার কৌশল :::: 


Ø অনুসরণ করতে শিখুন : সে যেই হোক, যোগ্যতা যাই খাকুক না কেন, যদি সে গুছিয়ে সুন্দরভাবে কথা বলতে পারে তবে তার কৌশলটা শিখে নিন। তাকে অনুসরণ করতে থাকুন। সে যখন কারো সাথে কিংবা মঞ্চে কথা বলে কিভাবে কথা থ্রো করছে, সেগুলি ভাল করে খেয়াল করুন এবং বারংবার নিজের মতো করে প্র্যাকটিস করুন। তাকে কাছে পাওয়া সম্ভব হলে তার কাছ থেকে টিপ্স নিন।

Ø অঙ্গভঙ্গি : কথা বলার সময় শ্রোতাকে আকর্ষণ করা বা নিজের দিকে মনোযোগী করার অন্যতম কৌশল অঙ্গভঙ্গির ব্যবহার। ঠাঁই দাড়িঁয়ে থেকে আপনি যদি বক্তৃতা করেন বা কথা বলেন তবে আপনার আনস্মার্টনেসের কারণে শ্রোতাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়াবেন। তাই সুন্দরভাবে কথা বলার জন্য কথার সাথে সাথে আপনার দেহের প্রয়োজনীয় অঙ্গ ব্যবহার করতে হবে। যেমন : হাত, আঙ্গুল, ঘাড়, মাথা ইত্যাদি।

Ø বিরতি দিয়ে কথা বলুন : দ্রুত বলার অভ্যাস পরিহার করুন। ধীরে ধীরে স্পষ্ট করে পূর্ণ উচ্চারণে কথা বলুন, তাহলে আপনার কথা শুনতে ভাল লাগবে। একটি লাইন বলার পর গ্যাপ দিন। দ্রুত কথা বললে নিজের যেমন স্মার্টনেস ব্যহত হয় তেমনি শ্রোতারাও বুঝতে পারেনা। তাই স্মার্ট হতে সুন্দরভাবে কথা বলতে বিরতি দিন।

Ø শব্দের উচ্চারণ সঠিক বলুন : যে ধরনের ব্যক্তির সামনে বা মঞ্চেই কথা বলুন না কেন, আপনি আপনার স্মার্টনেস বজায় রাখতে অবশ্যই নিজস্ব ভাষায় গুছিয়ে শুদ্ধ উচ্চারণে কথা বলবেন। শব্দের উচ্চারণ যেনো সঠিক হয় অবশ্যই খেয়াল করতে হবে। যে শব্দগুলির ব্যাপারে দ্বিধা আছে সেগুলো বিভিন্ন মাধ্যম থেকে জেনে নিন।

Ø আঞ্চলিকতা পরিহার করুন : নিজের অঞ্চলের ভাষায় কথা বলা ছেড়ে দিন। শব্দের জাতীয় উচ্চারণ জেনে মূল শব্দ ব্যবহার করুন। আঞ্চলিক টান থাকলে প্র্যাকটিস করে দূর করে ফেলুন। অনেকের কথা শুনলেই অন্যজন বলে ফেলে আপনার বাড়ি অমুক জায়গায়, তাইনা? এইটা বুঝতে পারায় আঞ্চলিকতা। তাই স্মার্ট হতে সুন্দরভাবে কথা বলতে আঞ্চলিকতা পরিহার করতেই হবে।

Ø আত্মবিশ্বাস বাড়াতে হবে : আপনি যখন কোথাও কথা বলবেন, সে মঞ্চে দাঁড়িয়ে ভয় সংকোচ সংশয় থাকলে হবে না। আপনি ভাববেন আপনি যা বলছেন এটাই সত্য ও সঠিক। সামনে যতবড় জ্ঞাণীজনই থাকুক না কেন? এই আত্মবিশ্বাস অর্জন করতে অবশ্যই কথা বলা বা বক্তৃতা দেওয়ার পূর্বে যে বিষয় নিয়ে কথা বলবেন সে বিষয় সম্বন্ধে স্টাডি করে নিন। তাহলেই স্মার্ট হয়ে সুন্দরভাবে কথা বলতে পারবেন।

Ø মিশ্র ভাষা পরিহার করুন : অনেকেই আছেন বিভিন্ন দেশ ও অঞ্চল ঘুরে বিভিন্ন ধরনের ভাষায় কথা বলার অভ্যেস করে ফেলেছেন। কিন্তু মনে রাখতে হবে স্মার্ট হয়ে কারো সামনে সুন্দরভাবে কথা বলার জন্য অবশ্যই মিশ্র ভাষা পরিহার করে বই পুস্তকের শুদ্ধ ভাষা বলার অভ্যাস গড়তে হবে।

Ø কৌশলী হতে হবে : আপনাকে অন্যের সামনে স্মার্ট প্রমাণ করতে বা অন্যের কাছ থেকে আপনার কথা বলার প্রশংসা পেতে হলে অবশ্যই কৌশলী হতে হবে। কথা বলতে বা বক্তৃতা করতে ভুল ভ্রান্তি বা কিছু সময়ের জন্য জড়তা আসতেই পারে, ঠিক ঐ মূহুর্তে এসবের কারণে বিরতি দেওয়া, থেমে যাওয়া বা থমকে গেলে চলবে না। ঐ মূহুর্তটাকে ম্যানেজ করে নেওয়ার কৌশল জানতে হবে। আপনি অবশ্যই সেটাকে শুধরে দেওয়ার জন্য আরেকটি বাক্য বলে আপনার কথা বলা কন্টিনিউ করে যাবেন। এ অভ্যাস গড়তে বড় বড় বক্তার বক্তৃতা দেখার বিকল্প নেই।

Ø নজরের ব্যবহার জানতে হবে : যে বয়সের মানুষের সাথেই কথা বলুন না কেন, কথা বলার সময় আপনার দৃষ্টির ব্যবহার আবশ্যক। অবশ্যই জানেন, চোখ যে মনের কথা বলে- তাই নিজের নজর অডিয়েন্সের নজরের সাথে মিশিয়ে দিতে হবে। অনেক শ্রোতা থাকলে কথা বলতে বলতে সবার দিকে মায়ার নজরে তাকাতে হবে। তবেই আপনি স্মার্টনেস বজায় রেখে সুন্দরভাবে কথা বলতে পারবেন।

Ø পড়ার চর্চা করুন : যত পড়বেন তত শিখবেন। আপনার মাঝে আত্মবিশ্বাস জন্মাবে এবং বৃদ্ধি পাবে। তাই যে কোনো ধরনের বিষয় নিয়ে নিয়মিত পড়ার অভ্যাস গড়ুন। এখনতো খুব সহজেই নেট দুনিয়া ঘুরে ঘুরে বিশ্বের যাবতীয় কিছু পড়তে ও দেখতে পারছেন। তাই স্মার্ট হতে সুন্দরভাবে কথা বলা শিখতে অবসর পেলেই পড়তে থাকুন।


আরো তথ্যভিত্তিক টিপ্স পড়ুন এখানে 

পরিশেষে বলতে পারি, স্মার্ট হয়ে সুন্দরভাবে কথা বলার কৌশল জানা ও আয়ত্ব করা সম্পূর্ণই নিজের হাতে। আপনি ইচ্ছে করলেই নিজস্ব চেষ্টাই সফল হতে পারেন।

অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি, “সবার জন্য ব্লগ” –এর সাথে থাকার জন্য।

নিজে জেনে অন্যকে জানাতে শেয়ার করুন। 

 স্মার্ট হতে সুন্দরভাবে কথা বলতে শিখুন  লেখাটি ভাল লাগলে মন্তব্য করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ