কালোজিরার পুষ্টি উপাদান ও ব্যবহারবিধি । Nutrients and Rules of Use Black Cumin

স্বাস্থ্যকথা ও হেলথটিপ্স জানুন এখান থেকে

পড়ুন : ব্যক্তিত্ব কি? ব্যক্তিত্বের ধরনে আপনার অবস্থান জেনে নিন

কালোজিরার পুষ্টি উপাদান, কালিজিরার ব্যবহারবিধি, কালিজিরার স্বাস্থ্য গুণ, কালিজিরা খাওয়ার নিয়ম, কালিজিরার প্রাকৃতিক উপাদান, কালিজিরার ঘরোয়া ব্যবহার, সর্বরোগের মহৌষধ কালিজিরা, ঘরোয়ার ডাক্তার হিসেবে কালিজিরার ব্যবহার
কালোজিরার পুষ্টি উপাদান ও ব্যবহারবিধি


কালোজিরার পুষ্টি উপাদান ও ব্যবহারবিধি 
Nutrients and Rules of Use Black Cumin

কথায় বলে, জাতের মেয়ে কাল ভাল আর নদীর পানি ঘোলাও ভাল। আরো বলে, কালো জগতের আলো কারণ কালোর মাঝে ভেজাল নেই, সাদা বা ফর্সা’র চেয়ে এদের গুণ বেশি। কালো সবকিছুই ভাল থাকে, যেহেতু মানুষ সুন্দরের পূজারী তাই সুন্দরের পিছে দৌড়াতে থাকে আর কালো সব ফ্রেশ থেকে যায়। তেমনি নামে কালোজিরা, চেহারা বিদঘুটে কালো কিন্তু গুণের শেষ নেই এই কালোজিরার (black cumin)। পবিত্র কোরআন শরীফে উল্লেখ আছে, মৃত্যু ছাড়া সর্ব রোগের মহৌষধ এই কালোজিরা (black cumin)। তাই কালোজিরা (black cumin) মহান আল্লাহতায়ালার বিশেষ রহমত পৃথিবীর বুকে।

 

সম্মানিত পাঠক আজকের বিষয়-


কালোজিরার পুষ্টি উপাদান ও ব্যবহারবিধি Nutrients and Rules of use Black Cumin”


 

কালোজিরা (black cumin) :

 

মশলা হিসেবে রান্নাঘরের অতি পরিচিত উপাদান কালোজিরা (black cumin)। একটি মাঝারি আকৃতির মৌসুমী গাছ। একবারই ফুল ও ফল দেয়। এই গাছে স্ত্রী, পুরুষ ২ ধরনের ফুল হয়। রং নীলচে সাদা, জাতভেদে হলুদাভও হয়। পাঁচটি পাঁপড়ি বিশিষ্ট গাছটিতে তিন কোণা আকৃতির কালো বীজ ও গোলাকার ফল হয়। প্রতিটি ফলে ২০-২৫টি বীজ থাকে। যার বৈজ্ঞানিক নাম Nigella Sativa Linn। কালোজিরার (black cumin) ইংরেজি কয়েকটি নামে ডাকা হয়, যেমন: Nigella, Fennel flower, Nutmeg flower, Roman Coriander, Blackseed or Black Caraway, Kalonji ইত্যাদি। অন্যান্য বাংলা যেসব নামে ডাকা হয়- কালিজিরা, কালো কেওড়া, রোমান ধনে ইত্যাদি। ইউনানী, কবিরাজী, আয়ুর্বেদীয় ও লোকজ চিকিৎসায় বহুল ব্যবহৃত উপাদান। পাঁচফোড়ন মসলার অন্যতম উপাদান এটি। কালোজিরার (black cumin) বীজ থেকে তেল হয়। কালোজিরার (black cumin) আদি নিবাস দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া। ভূমধ্যসাগরে এর উৎপত্তিস্থল বলেও কেউ কেউ উল্লেখ করেছেন। ঔষধ শিল্প, কনফেকশনারী শিল্প ও রন্ধনশালায় এর জুড়ি মেলা ভার। এটি বিভিন্ন ধরনের খাবারের পাশাপাশি পানীয় দ্রব্যকে রুচিকর ও সুগন্ধী করতে বিশ্বব্যাপী ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে থাকে। এমনকি কসমেটিক শিল্পেও ব্যবহৃত হচ্ছে। যদিও তুলনামূলকভাবে বাংলাদেশে কালোজিরার (black cumin) ব্যবহার কম। কালোজিরার ব্যবহৃত অংশ হচ্ছে, শুকনো বীজ ও বীজ থেকে তেল। বাংলাদেশে এটি বাংলা মাস কার্তিক অগ্রহায়ণ মাসে ফুল ফোটে এবং শীতের শেষে ফল পাকে। বীজ বপন থেকে সাধারনতঃ ১৩০ দিন থেকে ১৪৫ দিন সময় লেগে যায় বীজ পরিপক্ক হতে, তবে দেশী জাতের বেলায় আরেকটু সময় কম লেগে থাকে।

 

কালোজিরার পুষ্টি উপাদান (The Nutrients of Black Cumin) :


 

কালোজিরাতে (black cumin) প্রায় শতাধিক পুষ্টি উপাদান রয়েছে। এর প্রধান উপাদানের মধ্যে- শর্করা ৩৮%, স্নেহ বা ভেজষ তেল ও চর্বি ৩৫%, আমিষ ২১%, শতকরার বাকি অংশ ভিটামিন ও খনিজ পদার্থে ভরপুর। প্রতি গ্রাম কালোজিরার (black cumin) পুষ্টি উপাদান হল, ফোলাসিন ৬১০ আইউ, প্রোটিন ২০৮ মাইক্রোগ্রাম, আয়রন ১০৫ মাইক্রোগ্রাম, জিংক ৬০ মাইক্রোগ্রাম, নিয়াসিন ৫৭ মাইক্রোগ্রাম, কপার ১৮ মাইক্রোগ্রাম, ক্যালসিয়াম ১.৮৫ মাইক্রোগ্রাম। কালোজিরার (black cumin) অন্যতম উপাদানের মধ্যে আরো যা আছে- নাইজেলোন, থাইমোকিনোন ও স্থায়ী তেল।

কালোজিরার (black cumin) তেল ঔষধী পুষ্টিগুণের অন্যতম। এই তেলে আছে, ফসফেট, লৌহ, ফসফরাস, পটাসিয়াম, আয়রণ, জিংক, লিনোলিক এসিড, অলিক এসিড, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন বি২, ভিটামিন সি ও নিয়াসিন ছাড়াও জীবাণুনাশক হাজারো উপাদান।

 

শুকরিয়া মহান আল্লাহতায়ালার দরবারে, সামান্য কালোজিরাতে (black cumin) এত এত গুণ দিয়ে রেখেছেন।

 

জানবো, কালোজিরার ব্যবহারবিধি (Rules for Use of Black Cumin) :


কালোজিরার পুষ্টি উপাদান, কালিজিরার ব্যবহারবিধি, কালিজিরার স্বাস্থ্য গুণ, কালিজিরা খাওয়ার নিয়ম, কালিজিরার প্রাকৃতিক উপাদান, কালিজিরার ঘরোয়া ব্যবহার, সর্বরোগের মহৌষধ কালিজিরা, ঘরোয়ার ডাক্তার হিসেবে কালিজিরার ব্যবহার
কালোজিরার পুষ্টি উপাদান ও ব্যবহারবিধি


 

        এটি একটি ঘরোয়া কার্যকরী ঔষধ। কালোজিরার (black cumin) সরাসরি তেল হিসেবে, কাঁচা চিবিয়ে, ভেজে পরিমাণমতো, সরাসরি খাওয়া থেকে শুরু করে ভাত রুটির সাথে খাওয়া ভাল এবং উপকারী। যখন আপনি চা বা গরম পানি পান করবেন, সাথে কালোজিরা (black cumin) মিশিয়ে নিন। শিশুকে দুগ্ধপান করানো মায়েরা কালোজিরা বেটে খেলে প্রচুর পরিমাণে বুকে দুধ আসে। দাঁতে ব্যথা হলে হালকা গরম পানিতে কালিজিরা দিয়ে কুলকুচ করেন, ব্যথা কমে যাবে, যাদের মুখের দূর্গন্ধ আছে, তারা কুসুম গরম পানির সাথে কালিজিরা মিশিয়ে কুলকুচ বা গড়গড়া করেন, ভাল উপকার পাবেন, নিয়মিতভাবে করলে কিছুদিনে আপনার মুখের দূর্গন্ধ চলে যাবে। চুলের যত্নে কালোজিরা (black cumin) খুব উপকারি, চুলের দ্রুত বৃদ্ধিসহ গোড়া শক্ত করে চুল পড়া কমায়। কালোজিরা স্ট্রেস বা ত্বককে রক্ষা করে। কালোজিরা (black cumin) ব্রেইনের টনিক হিসেবে কাজ করে। অপারেশনের দাগ দূর হয়ে যায়। কালোজিরার তেল নিয়মিত ব্যবহার করলে আশ্চর্যজনক উপকার পাবেন। যে কোনো বয়সের মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে থাকে। ফোঁড়া হলে কালোজিরার তেল তিল একসাথে মিশিয়ে লাগান, দারুণ উপকার পাবেন। ত্বক উজ্জ্বল করতে চান? কালিজিরার পেস্ট বানিয়ে মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে ঘন্টাখানেক পর ধুয়ে ফেলুন, চকচকে ও ব্রণমুক্ত করবে আপনার ত্বককে।

 

কালোজিরার (black cumin) গুণের কথা বলে বা লিখে শেষ করা অসম্ভব, আজ রাখছি, তবে কালোজিরা (black cumin) নিয়ে আর ১টি আর্টিকেল লিখব, “কালোজিরার যত স্বাস্থ্য উপকারিতা(The Health Benefits of Black Cumin)” আশা করছি সাথে পাবো।

 

সতর্কতা :

 

        হাজার গুণে ভর্তি বিধায় ইচ্ছেমতো পরিমাণ বা যে কেউ যখন তখন খেতে যাবেন না। কারণ সবকিছুরই নেগেটিভ দিক থাকে। তাই কালোজিরা (black cumin) খেয়ে নিরাপদে থাকতে বা আসলে উপকৃত হতে নিয়মিত ও পরিমিত খান। বেশি খেলে আপনার হজম নাও হতে পারে। যদি আপনি অনুভব করেন হজমে সমস্যা হচ্ছে তবে আপনার সরাসরি কালোজিরা (black cumin) না খাওয়ায় ভাল। গর্ভবতী মেয়েরা কালোজিরা খাবেন না, এতে গর্ভপাত হওয়ার সম্ভবনা থাকতে পারে। দুই বছর বয়সের পূর্বে কোন বাচ্চাকে সরাসরি খাওয়াবেন না। নকল, কৃত্রিম ও পুরাতন কালোজিরার (black cumin) তেল খাওয়া ও সেবন থেকে বিরত থাকুন।

 

জেনে শুনে বুঝে তারপর আপনি যে কোনো জিনিসের প্রয়োগ নিশ্চিত করুন, তবে পজেটিভ রেজাল্ট পাবেন।


স্বাস্থ্যকথা ও হেলথটিপ্স জানুন এখান থেকে


বরাবরের মতই ধন্যবাদ জানাচ্ছি, “সবার জন্য ব্লগ” –এর সাথে থাকার জন্য।

পরামর্শ লিখুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ