এলোভেরা দিয়ে ত্বকের সৌন্দর্য্য ধরে রাখুন সারাজীবন । Maintain the Beauty of the Skin with Aloevera for Life


আস্ সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্!!! 

বিশ্বাস করছি, নিজে নিরাপদে থেকে, নিরাপদে রেখেছেন সবাইকে।  


এলোভেরা দিয়ে ত্বকের সৌন্দর্য্য ধরে রাখুন, অ্যালোভেরা দিয়ে রুপচর্চার নিয়ম, এলোভেরা সংরক্ষণ করার উপায় বা পদ্ধতি, অ্যালোভেরা দিয়ে ব্রণ দূর করুন, ত্বকের সৌন্দর্যে অ্যালোভেরা, প্রাকৃতিক উপায়ে রূপচর্চা করার উপায়, ঘরোয়াভাবে রুপচর্চা করুন এলোভেরা দিয়ে, ত্বকের উজ্জ্বলতা বাড়ান অ্যালোভেরা দিয়ে, ত্বকের সৌন্দর্যে এলোভেরা বিকল্প নেই, ১মাস অ্যালোভেরা সংরক্ষণ করার উপায়
এলোভেরা দিয়ে ত্বকের সৌন্দর্য্য ধরে রাখুন সারাজীবন


বিস্ময়কর একটি নাম এলোভেরা (Aloevera)। এটিকে বাংলাতে ঘৃতকুমারি বলেও অভিহিত করা হয়। এটি ব্যবহার করে আপনি আপনার শরীরের অনেক আশ্চর্যজনক উপকার পেতে পারেন। তার মধ্যে অন্যতম, ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধি ও স্থায়ীত্ব। এলোভেরা (Aloevera) প্রাকৃতিকভাবে আমাদের দেশে পাওয়া যায়, অনেকেই এখন বাসা বাড়িতে গাছ লাগিয়ে থাকেন, এছাড়াও বাজারে বিভিন্নভাবে কিনতে পাওয়া যায়। তবে বাজারে কেনার চেয়ে প্রাকৃতিকভাবে সংগ্রহ করে রাখায় ভাল। আমার পরবর্তী লেখাতে এলোভেরা (Aloevera) কিভাবে প্রাকৃতিক উপায়ে অনেকদিন সংগ্রহ করা যায় তা নিয়ে লিখব, ইনশাআল্লাহ। 

এলোভেরা (Aloevera)


যার অন্য নাম ঘৃতকুমারী। অনেক গুণের অধিকারী এই এলোভেরা (Aloevera)। এর মধ্যে ত্বকের যত্নে অন্যতম ভূমিকা পালন করে। বিশেষ করে যাদের ত্বক খুব বেশি সংবেদনশীল তারা অন্যান্য কেমিক্যাল জাতীয় উপাদান বাজার থেকে কিনে ব্যবহার না করে এলোভেরা (Aloevera) ব্যবহার করুন, ভীষণ ভীষণ উপকার পাবেন। 


প্রথমেই সুচি জেনে নিই এলোভেরা (Aloevera) ত্বকের কী কী উপকার করে : 


  • ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এলোভেরা (Aloevera)। 
  • ত্বকের দাগ দূর করতে এলোভেরা (Aloevera)। 
  • রোদের পোড়াভাব সারাতে এলোভেরা (Aloevera)। 
  • তৈলাক্ত ত্বকের যত্নে এলোভেরা (Aloevera)। 
  • ত্বকের বলিরেখা দূর করতে এলোভেরা (Aloevera)। 
  • মেছতা দূর করতে এলোভেরা (Aloevera)। 
  • শুষ্ক ত্বককে স্বাভাবিক রাখতে এলোভেরা (Aloevera)। 
  • ব্রণ দূর করতে এলোভেরা (Aloevera)। 
  • ঠোঁটের ত্বককে সতেজ রাখতে এলোভেরা (Aloevera)। 


১। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এলোভেরা (Aloevera)

চিমটি পরিমাণ হলুদের গুঁড়া ও এক চা চমচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এখন মিশ্রণটির সাথে এলোভেরার জেল (Aloevera) মেশান। এবার ২০ থেকে ২৫ মিনিটের জন্য আপনার মুখে, গলায়, ঘাড়ে, হাতে পায়ে লাগান এবং কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২বার নিয়মিত ব্যবহার করুন। নিশ্চিতভাবেই আপনি ফর্সা উজ্জ্বল ও ঝকঝকে ত্বক পেয়ে যাবেন। আপনার মুখের ত্বক যদি শক্ত মনে হয় তবে কাঁচাদুধ হলুদ এবং এলোভেরার (Aloevera) জেল মিশিয়ে লাগান, এতে ত্বক নরম কোমল ও মসৃণ করবে।




২। ত্বকের দাগ দূর করতে এলোভেরা (Aloevera)

এলোভেরার (Aloevera) দুপাশের কাঁটা ফেলে নিয়ে ব্লেন্ড করুন তার সাথে ১টি লেবুর রস মেশান। যেখানে যেখানে দাগ আছে সেখানে সেখানে প্রতিদিন লাগান এবং ম্যাসেজ করুন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ধীরে ধীরে দাগ উঠে যাবে। এই মিশ্রণটি ফ্রিজে রেখে সপ্তাহ ধরে ব্যবহার করতে পারবেন।

৩। রোদের পোড়াভাব সারাতে এলোভেরা (Aloevera)

মসুরি ডালের পাওডার বা পেস্টের সাথে এলোভেরা (Aloevera) জেল ও কাঁচা টমেটোর মাঝখানের শাঁস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে গলায় হাতে পায়ে মেখে ২০ মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। যাদের শুষ্ক ত্বক তারা ধুয়ে ফেলার পর ভেজা অবস্থাতেই নারিকেল তেলের সাথে কয়েক ফোঁটা দুধ মিশিয়ে মাখুন, ত্বকের টোন বজায় থাকবে। 

এছাড়াও শশার সাথে টক দই মধু এবং এলোভেরা (Aloevera) জেল মিশিয়ে পেস্ট করে মাখুন এবং ২৫-৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। দুটি উপায়েই আপনার ত্বকের পোড়াভাব দূর করবে। 


৪। তৈলাক্ত ত্বকের যত্নে এলোভেরা (Aloevera)

যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য এলোভেরা (Aloevera) আশীর্বাদ। মুলতানি মাটির সাথে মধু লেবুর রস ও এলোভেরা (Aloevera) জেল মিশিয়ে ঘন করে পেস্ট তৈরি করুন। মুখে গলায় বা যেখানে প্রয়োজন মাখুন। এবং ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ১বার ব্যবহার করলেই তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হবে। 


৫। ত্বকের বলিরেখা দূর করতে এলোভেরা (Aloevera)

বয়স বাড়ার সাথে সাথে ত্বকে ভাঁজ পড়ে যায় একে বলিরেখা বলা হয়। শুকনো কমালালেবুর খোসা গুড়া, চালের গুড়া, মধু ও তুলসী পাতার রস ও এলোভেরা (Aloevera) মিশ্রণ করে কিছুক্ষণ ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২দিন ব্যবহার করুন বলিরেখা পালাবে। 


৬। মেছতা দূর করতে এলোভেরা (Aloevera)

বয়স বাড়ার সাথে মানুষের ত্বকে এক ধরনের ভাঁজ পড়ে, এটাকেই বলিরেখা বলা হয়। এলোভেরা (Aloevera) জেলের সাথে মধু ও শশা মিশিয়ে পেস্ট করে মুখে লাগালে মেছতা দূর হওয়ার সাথে সাথে ত্বক সতেজ করবে। 

এছাড়াও আঙ্গুলের ডগায় এলোভেরা (Aloevera) জেল নিয়ে দাগের উপর ধীরে ধীরে ঘষে শ্যাসেজ করে সারারাত রেখে দিন এবং সকালে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহ নিয়মিত ব্যবহার করুন, মেছতা চলে যাবে। 


৭। শুষ্ক ত্বককে স্বাভাবিক রাখতে এলোভেরা (Aloevera)

এলোভেরা (Aloevera) জেলের সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে মেখে কিছুক্ষণ রেখে দিয়ে শুকালে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। আপনার শুষ্ক ত্বকের সমস্যা চলে যাবে। 


৮। ব্রণ দূর করতে এলোভেরা (Aloevera)

ব্রণ দূর করতে এলোভেরা (Aloevera) জেলের জুড়ি মেলা ভার। এর প্রাকৃতি অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ সারায় এবং নতুন কোষ তৈরি করে। এলোভেরা (Aloevera) জেল ফ্রিজে রেখে বরফের কিউব করুন এবং দিনে ২/৩ বার ব্রণের উপর ঘষুণ। ব্রণের সমস্যা ধীরে ধীরে দূর হয়ে যাবে। 


৯। ঠোঁটের ত্বককে সতেজ রাখতে এলোভেরা (Aloevera)


অনেকের ঠোঁট শুষ্ক অমসৃণ এবং কালচে। এক টেবিল চামচ চালের গুঁড়া ও এলোভেরা (Aloevera) জেল মিশিয়ে পেস্ট তৈরি করে আস্তে আস্তে ঘষে ঠোঁটে লাগান। ৫ থেকে ৮ মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ঠোঁট মসৃণ, গোলাপী ও কোমল হয়ে গেছে। আপনার ঠোঁটে অনেকেই উঁ দিতে চাইবে, সাবধানে থাকুন। 


সাবধানতা
        আপনি যখন প্রাকৃতিকভাবে এলোভেরা (Aloevera) জেল ব্যবহার করবেন, তখন এলোভেরার (Aloevera) হলদে রসালো পদার্থ বের হবে। এই রসে রয়েছে ‘অ্যালো লেটেক্স’ নামক ক্ষতিকর রাসায়নিক পদার্থ। যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক। এই রস পেটে গেলে মারাত্মক ডায়রিয়া, প্রসাবে রক্ত, কিডনী সমস্যা, পেশি দূর্বলতা, ওজন হ্রাস, হার্ট সমস্যাসহ গর্ভবর্তী নারীর পেটের বাচ্চা পর্যন্ত নষ্ট হয়ে যেতে পারে। তাই এলোভেরার (Aloevera) বহুগুণের গুণ নিতে যেয়ে অবশ্যই সাবধান থাকতে হবে।  



ধন্যবাদ আপনাকে। “সবার জন্য ব্লগ” এর সাথে থাকার জন্য। 


পরামর্শ লিখুন, আশা করছি “এলোভেরা দিয়ে ত্বকের সৌন্দর্য্য ধরে রাখুন সারাজীবন (Maintain the Beauty of the Skin with Aloevera for Life)” লেখাটি কিছু উপকারে আসতে পেরেছে। 


লেখক : মসনদ সাগর

  শিক্ষক, মাস্টার ট্রেইনার, লেখক ও ফ্রিল্যান্সার, 

  by- sobar jonno blog –সবার জন্য ব্লগ ।।।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

Always stay connected with SOBAR JONNO BLOG
সবসময় যুক্ত থাকুন সবার জন্য ব্লগের সাথে।