এমএস ওয়ার্ড শিখুন পর্ব -১ (ব্যসিক অপশন) । Learn MS Word: Part -1 (Basic Option)



এমএস ওয়ার্ড শিখুন, বিনা খরচে এসএস ওয়ার্ড শিখুন, এমএস ওয়ার্ড শেখার সহজ উপায়, মাইক্রোসফট ওয়ার্ড শিখুন নিজে নিজে, অনলাইন থেকে বিনা খরচে এমএম ওয়ার্ড শিখুন, এমএস ওয়ার্ড শেখার সহজ উপায়, এমএস ওয়ার্ডের ব্যসিক অপশনগুলি জানুন
এমএস ওয়ার্ড শিখুন পর্ব -১ (ব্যসিক অপশন)

এমএস ওয়ার্ড শিখুন পর্ব -১ । Learn MS Word: Part -1



( এমএস ওয়ার্ড (MS Word) এর পূর্ণ রুপ হলো- মাইক্রোসফ্ট ওয়ার্ড (MicroSoft Word)। একজন ব্যক্তি যদি কম্পিউটার শিখতে চাই বা যিনি শিখেছেন উভয়ের কাছে সর্বপ্রথম শেখার এবং জানার বিষয় হলো এসএস ওয়ার্ড (MS Word)। কম্পিউটারের ব্যসিক শিক্ষার সর্বপ্রথম স্তর বা ধাপ এমএস ওয়ার্ড (MS Word) জানা। এমএস ওয়ার্ড (MS Word) এমন একটি বিষয় যা ছাড়া কম্পিউটারের কোনো কাজই সম্ভব না। আপনি যখন কম্পিউটার শেখা শুরু করবেন তখন প্রথমেই আপনাকে মাউস কী-বোর্ড মূখস্থ করে এমএস ওয়ার্ড (MS Word) দিয়েই শুরু করতে হবে। তারপর ধীরে ধীরে আপনি যত শিখতে চান ততই শিখে নিতে পারবেন। এটা শেখা একেবারেই সহজ। আমি চেষ্টা করে যাব, কয়েকটি পর্বে কম্পিউটারের ব্যসিক শিক্ষায় এমএস ওয়ার্ড (MS Word) নিয়ে বিস্তারিত ধারণা দিতে। আপনারা যদি আমার লেখার নির্দেশনা মেনে প্র্যাকটিস করেন তবে ঘরে বসেই বিনা খরচে শিখে নিতে পারবেন এমএস ওয়ার্ড (MS Word) 
 

শুরুতেই জানাবো এমএস ওয়ার্ড (MS Word) কী : 

১৯৮৩ সালে মাইক্রোসফট মাল্টি টুল ওয়ার্ড এর ঘোষণা দেয় জেনিক্স এবং এমএস-ডট। খুব দ্রুতই এর নাম পরিবর্তন করে করা হয় মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word) এবং সে বছরেই মাইক্রোসফট উইন্ডোজের জন্য ওয়ার্ড চালু করা হয়। মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word) একটি ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার। এই সফটওয়্যারের মাধ্যমে টাইপিং, ড্রইং, বিভিন্ন প্রজেক্ট ফাইল তৈরি, বিভিন্ন ডিজাইন, দলিল, প্রশ্ন, চিঠিপত্র টাইপ করে প্রিন্ট করার কাজ সম্পাদন করা হয়ে থাকে। অর্থ্যাৎ মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word) দ্বারা অফিসিয়াল সব কাজ সম্পাদন করা হয়। তাই একে অফিস প্রোগ্রাম বলেও ডাকা হয়। প্রচন্ড জনপ্রিয় এই প্রোগ্রামটি সারা বিশ্বে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। 

এমএস ওয়ার্ড (MS Word) এর সাহায্যে যে যে কাজ করা যায় তা হল: 


        ** সমস্ত প্রকারের ডকুমেন্ট বা টেক্স লেখা। 

        ** ব্যসিক ডিজাইন করা। 

        ** চিঠিপত্র, দলিল, প্রশ্নপত্র টাইপ ও প্রিন্ট করা। 

        ** ড্রইং ডায়াগ্রাম, টেবিল বক্স তৈরি করা। 

        ** নানা ধরনের নানান ডিজাইনের কম্পোজ করা। 

        ** ব্যক্তিগত নোট, প্রজেক্ট ফাইলসহ নানা ধরনের কাজ করা যায়। 


আসুন এবার এমএস ওয়ার্ড (MS Word)  শেখা শুরু করি— 

সবার প্রথমে আপনি আপনার কম্পিউটার ওপেন করে নিন। এরপর এমএস ওয়ার্ডে দুইভাবে প্রবেশ করতে পারবেন। একটি হচ্ছে, Start থেকে All program ক্লিক করে তারপর Microsoft Office থেকে Microsoft Office Word এ ক্লিক করলেই হবে, আবার এর চেয়ে বেশি সহজ হচ্ছে আপনি কম্পিউটার ওপেন করে উইন্ডোজের উপর মাউস রেখে ডান বাটন ক্লিক করুন, দেখুন অনেকগুলো অপশন আসবে, এখান থেকে New এ মাউস কার্সর রাখুন দেখবেন সাথে সাথে অনেকগুলো বেছে নেওয়ার অপশন আসবে সেখান থেকে Microsoft Office Word এ ক্লিক করুন এবং ঢুকে পড়ুন এমএস ওয়ার্ডে। (ছবিতে দেখুন)

এমএস ওয়ার্ড শিখুন, বিনা খরচে এসএস ওয়ার্ড শিখুন, এমএস ওয়ার্ড শেখার সহজ উপায়, মাইক্রোসফট ওয়ার্ড শিখুন নিজে নিজে, অনলাইন থেকে বিনা খরচে এমএম ওয়ার্ড শিখুন, এমএস ওয়ার্ড শেখার সহজ উপায়, এমএস ওয়ার্ডের ব্যসিক অপশনগুলি জানুন
এমএস ওয়ার্ড শিখুন পর্ব -১ (ব্যসিক অপশন)

প্রথমেই আপনার সামনে একটি সাদা পেজ ওপেন হবে আর কারসর চিহ্নিত একটি দাগ উঠা-নামা করছে বা নিভু নিভু করছে, এখানেই আপনার লেখালেখির কাজ শুরু করতে হবে। কারসর চিহ্নটি যেখানে থাকবে ঠিক সেখান থেকেই লেখা শুরু হবে এবং ডান দিকে চলে যাবে। আপনি লিখতেই থাকলে আপনাআপনি একলাইন শেষে নিচের লাইনে চলে আসবে আর যদি ইচ্ছেমতো নিচের লাইনে আসতে চান বা প্যারা করে ফেলতে চান তাহলে আপনি কী-বোর্ডের Enter বাটন চাপুন।

এমএস ওয়ার্ড শিখুন, বিনা খরচে এসএস ওয়ার্ড শিখুন, এমএস ওয়ার্ড শেখার সহজ উপায়, মাইক্রোসফট ওয়ার্ড শিখুন নিজে নিজে, অনলাইন থেকে বিনা খরচে এমএম ওয়ার্ড শিখুন, এমএস ওয়ার্ড শেখার সহজ উপায়, এমএস ওয়ার্ডের ব্যসিক অপশনগুলি জানুন
এমএস ওয়ার্ড শিখুন পর্ব -১ (ব্যসিক অপশন)

 

           ভাবছেন, লিখতে গেলে ভুল হবে, সেটা মুছবো কী করে? খুব সোজা, Backspace বা উল্টোদিকের Arrow (কী-বোর্ডের ডান দিকে থাকে) চিহ্নিত বাটন চাপুন। এছাড়াও আরো কয়েকটি উপায়ে মুছে ফেলা যায়, সেসব আপনি জানতে জানতে শিখে যাবেন, এখন বললে কঠিন মনে হবে। 

            এবার বলি কিভাবে মুছে যাওয়া লিখা ফিরিয়ে আনবেন। ইচ্ছে করে বা ভুলে কিছু ডিলেট হয়ে গেছে বা মুছে ফেলেছেন কিংবা আগের বা পরের ডকুমেন্ট ফিরিয়ে আনতে চান, তাহলে আপনি Ctrl+Z ও Ctrl+Y চাপুন। এই দুইটা আপনাকে Undo এবং Redo এর কাজ করবে। এ কাজগুলো আরো কিছু উপায়ে করা যায়, সেটা পরে শিখবেন, একবারে বেশি শিখলে হয়তো মনে রাখার অসুবিধা হতে পারে। 
            আপনি যত লিখা লিখেছেন সব একসাথে সিলেক্ট করতে চান, তাহলে Alt+A চাপুন, একসাথে সিলেক্ট করে Delete (কী-বোর্ডের ডান দিকে থাকে) বাটনে চাপ দিলে সব একসঙ্গে মুছে যাবে। সিলেক্ট করা থেকে বের হতে চাইলে মাউস চেপে যে কোনো অংশে ক্লিক করুন বা কী-বোর্ডের Arrow key চাপুন। 

        হাতের বামে থাকা Shift বাটন চেপে ধরে হাতের ডান পাশে থাকা Front Arrow বা Back Arrow একসাথে চাপলে আপনার ইচ্ছেমতো লেখা বা ডকুমেন্টের অংশ সিলেক্ট করতে পারবেন। 

         আপনি লিখছেন কিন্তু লেখা সেভ করছেন না, তাহলে কোনো কারণে অটো সেভ যদি না হয় তাহলে অনেক সময় আপনার কম্পিউটার বন্ধ হয়ে গেলে সমস্ত ডকুমেন্টই হারিয়ে ফেলবেন। তাই নিয়ম হচ্ছে, লিখবেন আর সেভ করবেন। আপনি কয়েকভাবে সেভ করতে পারবেন, আমি আপনাকে কী-বোর্ডে সেভ করা শেখাচ্ছি। কারণ একজন দক্ষ কম্পিউটার ম্যান সময় বাঁচাতে চান আর সময় বাঁচানোর অন্যতম উপায় কম্পিউটার কী-বোর্ডের শর্টকাট জানা। অতএব আপনি মাউস দিয়ে Menu Tools Bar এর অপশন থেকে কাজ না শিখে কী-বোর্ডের শর্টকাট শিখে রাখুন। আপনি লিখুন আর কী-বোর্ডের Ctrl+S চাপুন, কিছুক্ষণ পরপরই আপনার ডকুমেন্ট সেভ রাখার জন্য Ctrl+S চাপুন। 


আশা করছি “এমএস ওয়ার্ড শিখুন পর্ব -১ (Learn MS Word: Part -1)” লেখাটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ “সবার জন্য ব্লগ” –এর সাথে থাকার জন্য। পরামর্শ জানান। অন্যকে জানাতে শেয়ার করুন। 






লেখক : মসনদ সাগর
  শিক্ষক, মাস্টার ট্রেইনার, লেখক ও ফ্রিল্যান্সার, 
  by- sobar jonno blog –সবার জন্য ব্লগ ।।।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ