আউটসোর্সিং কি । Outsourcing marketplace list


আউটসোর্সিং কি । Outsourcing marketplace list : 

ফ্রিল্যান্সিং(Freelancing) :

বিশ্ব যেমন এগিয়ে চলছে দূর্বার গতিতে ঠিক তেমনি কর্মক্ষেত্রকেও বিভিন্নভাবে এগিয়ে নেওয়ার প্রত্যয়ে কর্মজীবীরা প্রতিজ্ঞাবদ্ধ তাই বর্তমান নেট দুনিয়ার সময়ের অন্যতম জনপ্রিয় শব্দ “ফ্রিল্যান্সিং” (Freelancing)  এই শব্দটির অর্থ  হলোমুক্তপেশা বা স্বাধীনপেশা জন্ম থেকেই মানুষ তার স্বাধীনতাকে ভালবাসে আর তা যদি হয় নেট দুনিয়ায় ঘাটাঘাটি করার মাধ্যমে আয়তবেতো কথায় নেই  যারা ইন্টারনেটের সঙ্গে যুক্ত তাদের মধ্যে ফ্রিল্যান্সিং শব্দটা অজানাএমন মানুষ আছে বলে মনে হয় না এখানে একজন কর্মজীবীকে কোন ব্যক্তি বা  প্রতিষ্ঠানের নিকট দায়বদ্ধ থাকতে হয় না সময়ের ধরাবাঁধা নিয়মেও চলতে হয়না অন্যের অধীনে গোলামী করার মতো ব্যাপারও থাকেনা নির্দিষ্ট বেতনভূক্ত হয়েও কাজ করতে হয় না 

আউটসোর্সিং, ফ্রিল্যান্সার, ফ্রিল্যান্সিং, মার্কেটপ্লেস, বিড, আউটসোর্সিং ক্যারিয়ার, ফ্রিল্যান্স্যারের যোগ্যতা, আউটসোর্সিং শেখার সহজ উপায়, ভাল ফ্রিল্যান্সার হওয়ার কৌশল ও পদ্ধতি
আউটসোর্সিং

আউটসোর্সিং কি । Outsourcing marketplace list

তাই এখানে নির্দিষ্ট কোনো চাকুরির চেয়ে আয়ের পরিমাণ অধিক হয়ে থাকে, আবার কেউ যদি কাজ না করে অলসতা করে তবে তার আয় কম হবে এটা স্বাভাবিকসম্পূর্ণ একজন ব্যক্তির কাজের উপর আয় নির্ভর করে। ইন্টানেটের মাধ্যমে ঘরে বসেই এ পেশায় আয় করা যায়। শুধুমাত্র একটি ল্যাপটপ এবং নেট সংযোগ থাকলেই একজন ব্যক্তি নিজে কাজ জেনে দেশী-বিদেশী বিভিন্ন ক্লায়েন্ট বা বায়ারদের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কাজ করতে পারে। কাজ শুরুর আগে বা পরে ২টি মাধ্যমেই এ কাজের বিল বা পারিশ্রমিক পরিশোধ করে থাকে। যে যত দক্ষতা ও দায়িত্বশীলতার সহিত কাজ করবে তার প্রতি বায়ারদের আস্থা বাড়বে, ফলে তার কাজ পেতে কোনো অসুবিধা হবে না। এ পেশাতে ফুলটাইম ও পার্টটাইম উভয় মাধ্যমেই কাজ করার অবারিত সুযোগ আছে। বর্তমানে এ পেশায় লক্ষ লক্ষ পেশাজীবী রয়েছে, যার মধ্যে নিয়মিত পেশাজীবী ছাড়াও রয়েছে চাকুরিজীবী ও শিক্ষার্থীরা। বর্তমানে ফ্রিল্যান্সিং(freelancing) মাল্টি বিলিয়ন ডলারের একটি বৃহৎ বাজারে পরিণত হয়েছে, যা দিনে দিনে আরো উপরের দিকে উঠবে। জেনে রাখা ভাল, বর্তমানে বাংলাদেশের বৈদেশিক মূদ্রা অর্জনে আউসোর্সিং(outsourcing) এর অবস্থান ৩য়।
অতএব, বলা যায় যে, নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের অধিনে না থেকে স্বাধীনভাবে কাজ করাকেই ফ্রিল্যান্সিং(freelancing) বলে।

আউটসোর্সিং কি । Outsourcing marketplace list - সম্পূর্ণ পড়ুন

 ফ্রিল্যান্সার (Freelancer) : সোজা বাক্যে বলা যায়, ফ্রিল্যান্সিং যারা করে তারাই ফ্রিল্যান্সার। যে সকল ব্যক্তি বাসায় কিংবা নিজের পছন্দমতো জায়গায় অবস্থান করে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাজ করে দেয় তাদেরকে ফ্রিল্যান্সার(Freelancer) বলে। এই কাজ ২ভাবে করা হয়ে থাকে। ১। অনলাইনে ২। অফলাইনে। তবে ফ্রিল্যান্সিং(Freelancing) কাজ বেশিরভাগ ক্ষেত্রেই অনলাইনে করা হয়ে থাকে।
 ক্লায়েন্ট (Client): ক্লায়েন্ট হচ্ছে তারা, যারা ফ্রিল্যান্সারদের-কে কাজ দিয়ে থাকে। একটি নির্দিষ্ট মার্কেটপ্লেস(marketplace) বা জবসাইটের- এর মাধ্যমে তারা আবদেনকারীর সাথে যোগাযোগ করে শর্তসাপেক্ষে কাজ দিয়ে থাকে। অর্থ্যাৎ একজন ফ্রিল্যান্সার(freelancer) যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে কাজ পেয়ে থাকেন ঐ ব্যক্তি বা প্রতিষ্ঠানকেই ক্লায়েন্ট (Client) বলা হয়।

 মার্কেটপ্লেস (Marketplace) : মার্কেটপ্লেস হচ্ছে, একটি মিডিয়া। যদি আপনি বিয়ের ঘটকালির জন্য ঘটকের কি ভূমিকা বা তার কাজ সম্বন্ধে বুঝে থাকেন তবে অনলাইনে ঘরে বসে চাকুরির ক্ষেত্রেও এই মার্কেটপ্লেস (Marketplace) এর কাজটাও বুঝবেন। মার্কেটপ্লেস (Marketplace)  হচ্ছে- যার মাধ্যমে একজন ক্লায়েন্ট(client) লোকবল চেয়ে সেখানে বিজ্ঞাপন দিয়ে চাকুরি করার আগ্রহী প্রার্থীদের কাছ থেকে আবেদন সংগ্রহ করে এবং একজন ফ্রিল্যান্সার(freelancer) বা চাকুরি করতে আগ্রহী ব্যক্তি সেই সাইটের মাধ্যমে আবেদন করে চাকুরি সংগ্রহ করে। এর মাধ্যমে ঐই মার্কেটপ্লেস(marketplace) প্রতিষ্ঠান ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার(freelancer) উভয়ের কাছ থেকেই অর্থনৈতিক লাভবান হয়ে থাকে। একটি প্রতিষ্ঠান নিজেদের ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন শর্ত সাপেক্ষে চাকুরিদাতা এবং চাকুরিগ্রহীতার মধ্যে ইন্টারনেটের মাধ্যমে সহজেই যোগাযোগ স্থাপন করিয়ে দেয়। যেমন: Upwork, Freelancer, PeoplePerHour, Guru ইত্যাদি। মার্কেটপ্লেস(Marketplace)-কে জবসাইট নামেও ডাকা হয়।
 বিড (Bid) : Bid ইংরেজি শব্দ। এর বাংলা অর্থ হচ্ছে- প্রস্তাব দেওয়া, আহবান করা, আমন্ত্রণ জানানো, নিলাম ডাকা ইত্যাদি। অর্থ্যাৎ একজন ক্লায়েন্ট(client) যখন কোন জবসাইট(jobsite) বা মার্কেটপ্লেস(marketplace)- এ তার প্রয়োজনীয় শর্ত দিয়ে চাকুরি প্রার্থীর নিকট থেকে আবেদন সংগ্রহ করার জন্য বিজ্ঞাপন দেয়, তখন ঐই চাকুরিতে আবেদন করার জন্য প্রার্থীরা যে স্থানে তার আগ্রহের কথা জানাতে পারে বা জানাতে গিয়ে যেসকল প্রক্রিয়া সম্পন্ন করতে হয় তাই বিড (Bid)। এই বিডের মাধ্যমেই ক্লায়েন্ট(client) অবগত হতে পারে কতজন প্রার্থী আবেদন করেছে এবং তাদের কার কি যোগ্যতা। সেখান থেকেই বেছে নিয়ে ক্লায়েন্ট তার ফ্যিল্যান্সার(freelancer) নির্ধারন করে।
 আউটসোর্সিং (Outsourcing) : ইন্টারনেট জগতের আরেকটি পরিচিত শব্দ আউসোর্সিং (Outsourcing)। আউট শব্দের অর্থ ‘ বাহির বা বাইরে’ আর সোর্স অর্থ ‘উৎস বা সূত্র’। তার মানে, নিজে না করে বাইরে থেকে কোন কাজ করিয়ে নেওয়ায় হচ্ছে আউটসোর্সিং(Outsourcing)। মনে করুন, আপনার একটি প্রতিষ্ঠান আছে। এই প্রতিষ্ঠানের নতুন কিছু সংযোজন করেছেন বা ঈদ উপলক্ষে নতুন পণ্য উৎপাদন করেছেন এবং সেই পণ্যের বিশেষ ছাড় দিয়ে ক্রেতা সাধারনের নিকট প্রচার করতে চান। সেজন্য আপনার কিছু আকর্ষণীয় পোস্টার দরকার। এখন এই পোস্টার নিজে ছাপাতে হলে আপনার দরকার হবে: 
   ১। একজন ডিজাইনার;
        ২। একটি ছাপা মেশিন;
                ৩। একটি কাটিং মেশিন;
                ৪। কিছু কারিগর;
                ৫। সাথে সমস্ত কাঁচামাল।

আউটসোর্সিং কি । Outsourcing marketplace list

সবকিছু অ্যারেঞ্জ করে আপনার এই কাজ সম্পন্ন করতে সময়ের যেমন দরকার হবে অপরদিকে, খরচও বেড়ে যাবে বহুগুণ। অথচ এমন কাজ করে, তেমন একটি প্রতিষ্ঠানের নিকট যদি চুক্তিতে দেন, তবে আপনি খুব কম খরচে অল্প সময়ের মধ্যে আপনার প্রয়োজনীয় পোস্টার পেয়ে যাবেন। এই যে অন্য প্রতিষ্ঠান থেকে কাজ করিয়ে নেওয়া, এইটাই আউসোর্সিং। বর্তমান আউসোর্সিং(outsourcing) বলতে নিজের দেশ ছাড়া অন্য দেশ থেকে কাজ করিয়ে নেওয়াকে বোঝায়। উন্নত দেশগুলো সাধারনত অনুন্নত দেশ থেকে কাজ করিয়ে নেয়। যেমন: আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, এই সকল দেশ বাংলাদেশ, ভারত, পাকিস্থান, ফিলিপাইন, শ্রীলংকা, নেপাল ইত্যাদি দেশগুলো থেকে কাজ করিয়ে নেয়। এতে তাদের খরচ অনেক কম হয়। কারন সেসব দেশের মূদ্রার মান এসকল দেশের মূদ্রার মানের চেয়ে অনেক বেশি। যেমন আমেরিকার ১ডলারে বাংলাদেশী কোনো ফ্যিল্যান্সার প্রায় ৮০ টাকা পেয়ে থাকে। তার মানে ৮০গুণ অর্থ আয় করে থাকছে। অথচ তাদের খরচ ১টাকা/ডলার। আর এ কারনেই বিশ্বের উন্নত দেশগুলো আউসোর্সিং এ ঝুঁকে পড়ছে। এতে সবাই সমান লাভবান হচ্ছে। অনুন্নত দেশের বেকাররা চাকুরি পাচ্ছে আর উন্নত দেশের ক্লায়েন্টরা সহজেই কম খরচে কাজ করিয়ে নিকে পারছে।

সম্মানিত পাঠকগণ, হয়তো বিষয়গুলো বিস্তারিত বোঝাতে পেরেছি। যদি কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্ট বক্সে জানান, দ্রুত সময়ের মধ্যে সমাধান দেওয়ার চেষ্টা করবো।



                                             মসনদ সাগর Moshnod Sagor

লিখেছেন : মসনদ সাগর
শিক্ষক, লেখক ও ফ্রিল্যান্সার
সবার জন্য ব্লগ Sobar Jonno Blog

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ