সৃজনশীল প্রশ্ন পদ্ধতি । What is Creative Question Method


সৃজনশীল প্রশ্ন পদ্ধতি । What is Creative Question Method, সৃজনশীল ধারণা, সৃজনশীল এর সহজ পদ্ধতি ও নিয়ম, সৃজনশীল প্রশ্ন পদ্ধতির প্রয়োগ, সৃজনশীল প্রশ্ন তৈরির সহজ নিয়ম, সৃজনশীল নিয়ে ভ্রান্ত ধারণা
সৃজনশীল প্রশ্নপদ্ধতি

সৃজনশীল প্রশ্ন পদ্ধতি । What is Creative Question Method


সৃজনশীল প্রশ্নপদ্ধতি ২টি অংশে বিভক্ত :

১। সৃজনশীল অংশ-এ অংশ শিক্ষার্থীদের লিখিত অংশ বলা হয়। প্রতিটি প্রশ্নের জন্য ১০ নম্বর বরাদ্দ থাকে।
 ২। বহুনির্বাচনি অংশ-এ অংশ শিক্ষার্থীরা একাধিক উত্তর ক্লু থেকে সঠিকটা নির্বাচন করে থাকে। প্রতিটির জন্য ১ নম্বর বরাদ্দ থাকে।

সৃজনশীল প্রশ্ন পদ্ধতি । What is Creative Question:


জেনে নেওয়া যাক, সৃজনশীল বলতে কী বোঝায় ?  লক্ষ্য করলেই দেখবেন, পৃথিবীতে আমরা বেশির ভাগ কিছুই নিজেরা বা নিজে নিজে তৈরি করে থাকি। হ্যাঁ, অবশ্যই প্রতিটি সৃষ্টির জন্য মৌলিক উপাদান লাগে, সেটা সবক্ষেত্রেই প্রযোজ্য। সেদিকে কথা বলা আমার লক্ষ্য না। তাহলে আমরা দৈনন্দিন ব্যবহারের জন্য বা নিজেরা ভাল থাকার জন্য যে সকল কিছু তৈরি করছি তার সবটাই সৃজনশীলতা। ঠিক তেমনিভাবে পড়ালেখার গন্ডির মধ্যে যা কিছু নিজেরা সৃষ্টি করছি, তাই সৃজনশীল প্রশ্ন বা তার সমাধান। শাব্দিক অর্থে, সৃজন হচ্ছে (বিশেষ্য) সংস্কৃত-এ সৃজঃ অর্থ সৃষ্টি করা সৃজাঃ কারো দ্বারা সৃষ্টি করা সৃজিতঃ কারো দ্বারা সৃষ্টি করা হয়েছে এমন সৃজনশক্তিঃ সৃষ্টি করার ক্ষমতাঅন্যভাবেও বলতে পারি, সৃজন শব্দের অর্থ হলো সৃষ্টিআর শীল শব্দের অর্থ হলো নিজ। অর্থাৎ সৃজনশীল শব্দের সম্পুর্ণ অর্থ হলো নিজ থেকে সৃষ্টি করা বা আপন সৃষ্টি। অতএব, পারিভাষিক অর্থে বলা যায়, কোন কিছু সুশৃঙ্খলভাবে ধাপে ধাপে প্রয়োজন মাফিক সৃষ্টি করা এবং তা কাজে লাগাবার যোগ্যতা রাখায় সৃজনশীলতা। (যোগ্যতা তৈরিতে সবসময় আপনার পাশে আছে (‘সবার জন্য ব্লগ)

প্রবর্তক ও প্রবর্তনের ইতিহাস : সৃজনশীল প্রশ্নের প্রবর্তক একজন বললে ভুল হবে তবুও এর জনক হিসেবে বেঞ্জামিন স্যামুয়েল ব্লুম কে চিহ্নিত করা হয় ১৯৫৬ সালে তিনি সর্বপ্রথম এর ধারনা দেন পরবর্তীকালে এর বিভিন্ন পরিবর্তন পরিবর্ধন ঘটেছে বেঞ্জামিন স্যামুয়েল ব্লুমের বিষয়ক তত্ত্বটি Bloom Taxonomy হিসেবে পরিচিত সৃজনশীল প্রশ্নপদ্ধতির উদ্ভাবন বা এর প্রচলনের প্রধান কারন মুখস্থবিদ্যা থেকে শিক্ষার্থীদের-কে মুক্তি দেওয়া সাধারণ পদ্ধতিতে শিক্ষার্থীরা কোনো বিষয়ে কেবল একটি স্থির ধারনা পান এর পরিবর্তনশীলতা, ব্যাখা বিশ্লেষণ ইত্যাদি তাদের কাছে অস্পষ্ট থেকে যায় বা এর গভীরতা, বিশ্লেষণ নিয়ে ভাববার প্রয়োজন হয়নাঅন্যদিকে সৃজনশীল পদ্ধতি ব্যক্তিকে সমস্যার গভীর পর্যন্ত যেতে উৎসাহিত করে। ফলে নিজ থেকে সে সকল বিষয়ের প্রতি বিচার বিশ্লেষণ, মেধা খাটানোর পথ উন্মোচন হয়। আর এ কারনেই সৃজনশীল পদ্ধতির উৎপত্তি। সেই সাথে সৃজনশীল প্রশ্ন পদ্ধতি।What is Creative Question: -ও সহায়ক ভূমিকা পালন করে।


সৃজনশীল প্রশ্ন-এর ধরন ও প্রয়োগ : (১ম অংশ-সৃজনশীল)


সাধারনত দৃশ্যকল্পযুক্ত, শিক্ষার্থীর জ্ঞান, অনুধাবন, প্রয়োগ, এবং উচ্চতর দক্ষতার প্রশ্নের সমন্বয়ে যে বিশেষ প্রশ্ন করা হয় তাকে সৃজনশীল প্রশ্ন বলা হয়। এই প্রশ্ন উদ্দীপক অবলম্বনে চিন্তন দক্ষতার স্তর অনুসারে সহজ হতে ক্রমান্বয়ে কঠিনে ধাবিত হয়। একে কাঠামোগত প্রশ্ন নামেও অভিহিত করা হয়।

উদ্দীপক বা দৃশ্যকল্প কী :
সৃজনশীল প্রশ্নের প্রথমে যে অংশটি উল্লেখ থাকে এবং যার সাহায্য নিয়ে শিক্ষার্থীরা ক, খ, গ এবং ঘ (কিছু বিষয়ে ক, খ এবং গ) প্রশ্নের উত্তর প্রদান করতে পারে ও চিন্তা করার অবারিত সুযোগ তৈরি হয় তাকে উদ্দীপক বা Stem বলে। এটি বর্ণনা, ছবি, চার্ট, গ্রাফ, মানচিত্র বা দৃশ্যাবলি হতে পারে। তবে এটি সংক্ষিপ্ত হতে হয়।

সৃজনশীল প্রশ্নের অংশসমূহ :
সৃজনশীল প্রশ্নের ৪টি অংশ আছে। যথা :
ক)জ্ঞানমূলক  খ)অনুধাবনমূলক  গ)প্রয়োগমূলক  ঘ)উচ্চতর দক্ষতামূলক।

ক. জ্ঞানমূলক : যে প্রশ্ন তথ্য বা সূত্রনির্ভর এবং বই পড়ে উত্তর করা যায় তাকে জ্ঞানমূলক প্রশ্ন বলে।
এই প্রশ্নটি * কে * কি * কখন * কোথায় * কত, এসব দিয়ে করা হয়।
এটি ‘কনং প্রশ্ন হয় এবং যার নম্বর : ১।
যেমন : কপোতাক্ষ নদ কবিতার লেখকের নাম কি ?

খ) অনুধাবনমূলক : যে প্রশ্ন বই পড়ে এবং কিছুটা নিজের অনুধাবনের মাধ্যমে উত্তর করা যায় তাকে অনুধাবনমূলক প্রশ্ন বলে।
এই প্রশ্নটি * কী বোঝায় * ব্যাখ্যা কর * কারণ দর্শাও * উল্লেখ কর * প্রদর্শন কর * উদাহরণ দাও * সারাংশ * বুঝিয়ে লিখ * সংগা দাও, এসব দিয়ে করা হয়। এটি ‘খনং প্রশ্ন হয় এবং যার নম্বর :২, (জ্ঞান-১+অনুধাবন-১)।
যেমন : কপোতাক্ষ নদ কবিতায় স্বদেশ প্রেমের নজীর উল্লেখ কর।

গ) প্রয়োগমূলক : যে প্রশ্নের উত্তর প্রয়োগ, গুরুত্ব, উপযোগিতা, ব্যবহার, প্রয়োজনীয়তা ইত্যাদি বোঝাতে করা হয় তাকে প্রয়োগমূলক প্রশ্ন বলে। এই প্রশ্নের উত্তর সরাসরি বই থেকে হয় না।
এই প্রশ্নটি * সূত্র ব্যবহার করতে বলা * উদ্দীপকের ব্যক্তি কেন এ জাতীয় কাজ করেছেন? * দৃশ্যকল্পের সাথে সংগতি রেখে অনুসন্ধান করতে বলা * ডায়াগ্রাম বা চিত্র আঁকতে বলা, এসব দিয়ে হয়ে থাকে।
এটি ‘গনং প্রশ্ন হয় এবং যার নম্বর :৩,(জ্ঞান-১+অনুধাবন-১+প্রয়োগ-১)।
যেমন : কপোতাক্ষ নদ কবিতার প্রায়োগিক গুরুত্ব লিখ।

ঘ) উচ্চতর দক্ষতামূলক : যে প্রশ্নের উত্তর বই পড়ে তা থেকে মূলভাব জেনে বিষয়বস্তুর বিশ্লেষণ, সংশ্লেষণ ও মূল্যায়ণ করে উচ্চতর চিন্তার মাধ্যমে প্রদান করতে হয় তাকে উচ্চতর দক্ষতামূলক প্রশ্ন বলে।
এই প্রশ্নটি * যাচাই কর, * মূল্যায়ণ কর * বিচার কর * যথার্থতা নিরুপণ কর * পরামর্শ দাও * যুক্তিসহ মতামত দাও, এসব দিয়ে করা হয়।  
এটি ‘ঘনং প্রশ্ন হয় এবং যার নম্বর :৪,(জ্ঞান-১+অনুধাবন-১+প্রয়োগ-১+উচ্চতর দক্ষতা-১)।
যেমন : “কপোতাক্ষ নদ কবিতা লিখেই কবি স্বদেশ ফেরার পথ পেয়েছিলেন- স্বপক্ষে যুক্তি দাও।
মনে রাখবেন একজন শিক্ষক কখনই কঠোরতা দেখাতে পারেনা, সবসময় বিনোদনের মেজাজে সবকিছু সামলে নিবেন।

(বিনোদন পেতে এখানে ক্লিক করুন)

(বহুনির্বাচনি অংশ)-২য় অংশ

বহুনির্বাচনি সৃজনশীল প্রশ্ন কী :

সৃজনশীল প্রশ্ন পদ্ধতির আর একটি অংশ হল বহুনির্বাচনি সৃজনশীল প্রশ্ন। সাধারণত বহুনির্বাচনি সৃজনশীল প্রশ্ন বলতে এমন এক বিশেষ ধরনের প্রশ্ন বোঝায় যা সাধারণ বহুনির্বাচনি, বহুপদী সমাপ্তিসূচক এবং অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনী প্রশ্নের সমন্বয়ে গঠিত। এ প্রশ্নের ক্লু উত্তর দেওয়া থাকে। শিক্ষার্থীরা পড়ে-বুঝে সঠিক উত্তরটি বের করে। আর এ জন্য জানা প্রয়োজনসৃজনশীল প্রশ্ন পদ্ধতি।What is Creative Question.


বহুনির্বাচনি প্রশ্নের প্রকারভেদ ও উদাহরণ:
চারটি দক্ষতা স্তর, যথা : জ্ঞানমূলক, অনুধাবনমূলক, প্রয়োগমূলক ও উচ্চতর দক্ষতামূলক অনুসারে এ প্রশ্ন ৩ ভাগে বিভক্ত। যথা:
ক) সাধারণ বহুনির্বাচনি  খ) বহুপদী সমাপ্তিসূচক  গ) অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন।
ক) সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন :
যেমন : মীর মোশাররফ হোসেন কোন জেলায় জন্মগ্রহন করেন?
        ক) কুষ্টিয়া  খ) রংপুর  গ)  দিনাজপুর  ঘ) বরিশাল
খ) বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন :
যেমন : ছুটি গল্পে ফুটে উঠেছে তৎকালীন গ্রাম বাংলার-
i) দামাল ছেলের জীবনের প্রতিচ্ছবি ii) অবাধ্য ছেলের মারামারি iii) গ্রামীণ দুরন্ত ছেলের শহরে বদ্ধ জীবনের পরিণতি
    নিচের কোনটি সঠিক ?
ক) i), ii)   খ) ii), iii)  গ) i), iii)  ঘ) i), ii), iii)
গ) অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন :
এ প্রশ্নের উত্তরের জন্য একটি উদ্দীপক দেয়া থাকে। উদ্দীপকের বিষয় নিয়ে ২-৩টি প্রশ্ন থাকে।
যেমন : “এ পর্যন্ত যা বললাম সেগুলি হল পল্লীর প্রাচীন সম্পদ-এখানে কোন সম্পদের কথা ফুটে উঠেছে ?
i)এগুলো নৃত্যতত্বের মূল্যবান উপকরণ ii)পল্লীর পালাগান ও ভাওয়াইয়া iii) প্রবাদবাক্য ডাক ও খনার বচন
    নিচের কোনটি সঠিক ?
ক) i),ii)   খ) ii),iii)  গ) i),iii)  ঘ) i),ii),iii)

আশা করছি জেনে বুঝে দক্ষতা অর্জন করে সৃজনশীল প্রশ্ন পদ্ধতি প্রয়োগ করলে, এ পদ্ধতি আবিষ্কারের স্বার্থকতা আসবে এবং শিক্ষাঙ্গনে শিক্ষক ও শিক্ষার্থী উভয়-ই আধুনিক শিক্ষার সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারবে।

২য় পর্বে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে একজন শিক্ষক কীভাবে প্রশ্ন করবেন, খাতা মূল্যায়ণ ও নম্বর প্রদান করবেন এবং শিক্ষার্থীরা কীভাবে উত্তর দেবে তা নিয়ে বিস্তারিত থাকবে। সৃজনশীল প্রশ্ন পদ্ধতি । What is Creative Question: - এর ২য় পর্বে--


    ধন্যবাদান্তে ;



লিখেছেন : মসনদ সাগর
শিক্ষক, মাস্টার ট্রেইনার, লেখক ও ফ্রিল্যান্সার, 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ