সৃজনশীল প্রশ্নের উত্তর লিখার কৌশল । Creative Questions and answer

এই লেখার ভিডিও দেখুন এখানে


এ পর্বে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে একজন শিক্ষার্থীরা কীভাবে উত্তর দেবে তা নিয়ে বিস্তারিত থাকছে।


সৃজনশীল ধারণা, সৃজনশীল এর সহজ পদ্ধতি ও নিয়ম, সৃজনশীল প্রশ্ন পদ্ধতির প্রয়োগ, সৃজনশীল প্রশ্ন তৈরির সহজ নিয়ম, সৃজনশীল নিয়ে ভ্রান্ত ধারণা সৃজনশীল খাতা দেখার নিয়ম । creative question marks, সৃজনশীল প্রশ্নের উত্তর লেখার নিয়ম ও কৌশল, সৃজনশীল প্রশ্ন পদ্ধতি, সৃজনশীল প্রশ্নের প্রকারভেদ, বহুনির্বাচনি সৃজনশীল প্রশ্ন ও উত্তর
সৃজনশীল প্রশ্নের উত্তর লিখছে

সৃজনশীল প্রশ্নের উত্তর লিখার কৌশল । Creative Questions and answer 

প্রথমে জেনে নিই শিক্ষার্থীরা সৃজনশীল প্রশ্নের উত্তর কীভাবে দিবে :

শিক্ষার্থীরা অবশ্যই জেনে গেছে যে, বর্তমান শিক্ষা পদ্ধতিতে মুখস্থনির্ভরতা নাই। বিষয়বস্তু পড়ে, নিজের মস্তিষ্কে নিয়ে তার মূলভাব জেনে নিজের ভাষায় সাজিয়ে-গুছিয়ে লিখতে হয়। ঠিক যেমন কোন গল্প কাহিনী বা সিনেমা প্রায় ২-৩ ঘন্টা দেখে সেসবের সারাংশ ৫-৭ মিনিটে বলে ফেলা এবং তা থেকেই বুঝে নেওয়া গল্পের মুলভাব।
প্রয়োজনীয় কিছু টিপস :
·      একজন শিক্ষার্থী পরীক্ষার হলে যেয়ে প্রশ্ন হাতে পাবার পর সম্পূর্ণ প্রশ্নপত্রটি একবার চোখ বুলিয়ে নেবে। তাহলে প্রশ্নের ধরন ক্লিয়ার হয়ে যাবে, প্রশ্নপত্র আয়ত্বে আছে কিনা। মনে রাখবে, যে কোন পরীক্ষায় প্রশ্নপত্র হাতে পাবার পর সেটাকে কঠিন বা কমন পড়ে নাই এমন মনে হয়। লিখা শুরু করলে আস্তে আস্তে সব জানার মধ্যে চলে আসে। এটা হওয়ার অন্যতম কারণ নিজে শংকিত বা পরীক্ষা নিয়ে ভীতু থাকা।
·      এরপর দ্রুততম সময়ের মধ্যে কোনটা কোনটা’র উত্তর লিখবে সেই প্রশ্নগুলো সিলেক্ট করে ফেলা।
·      তারপর সিলেক্ট প্রশ্নগুলির মধ্য থেকে যে প্রশ্নটি সবচেয়ে বেশি জানার মধ্যে আছে সেটি দিয়ে উত্তর লেখা শুরু করতে হবে।

·      শিক্ষার্থী অবশ্যই পূর্ব থেকেই প্রশ্ন লিখার জন্য প্রতিটি প্রশ্নের সময় বন্টন করে চর্চা করে নিবে। সে সময় অনুযায়ী ঘড়ি দেখে বরাদ্দকৃত সময়ের মধ্যে প্রতিটি প্রশ্নের উত্তর লিখে ফেলবে, সৃজনশীল প্রশ্নের উত্তর লিখার কৌশল।Creative Questions and answer অনুযায়ী, তাহলে পরীক্ষার সময় শেষ হওয়ার পূর্বেই সকল প্রশ্নের উত্তর লিখা সম্পন্ন হবে এবং চাহিদানুযায়ী রিভিশনও দেওয়া যাবে।

·      বর্তমান সৃজনশীল প্রশ্নের প্রতিটির উত্তরের জন্য ২০(বিশ) মিনিটের বেশি সময় ব্যয় করা যাবে না। সেজন্য ক, খ, গ, ঘ প্রতিটি প্রশ্ন লিখার জন্য নির্ধারিত সময় ২০(বিশ) মিনিট-কে ভাগ করে নিয়ে পূর্বে থেকেই চর্চা করতে হবে।
·      সময় বন্টন এভাবে হতে পারে—ক প্রশ্নের জন্য ১ মিনিট, খ প্রশ্নের জন্য ৩ মিনিট, গ প্রশ্নের জন্য ৬ মিনিট এবং ঘ প্রশ্নের উত্তরের জন্য ১০ মিনিট হারে বন্টন করা উত্তম।
·      ক নং প্রশ্ন লিখতে প্রয়োজনীয় বাক্য বা শব্দই ব্যবহার উত্তম। যেমন : আমাদের জাতীয় কবির নাম কি ? উত্তরে শুধু কাজী নজরুল ইসলাম লেখাই উত্তম বা বাংলাদেশ স্বাধীন হয় কত সালে ? এর উত্তরে ১৯৭১ সাল লিখলেই হয়ে যাবে। বাংলাদেশ স্বাধীন হয় ১৯৭১ সালে এভাবে বিস্তারিত লিখতে গেলে সময়ের সংকট দেখা দিবে।
·      ঠিক অনুরুপভাবে, খ, গ ও ঘ নং প্রশ্নের উত্তর লিখতে প্রথমেই প্রশ্নে চাওয়া মূল উত্তরটি লিখে তারপর উত্তরের সাথে সংগতি রেখে প্রাসঙ্গিক সংক্ষিপ্ত ব্যাখ্যা লিখতে হবে। যেন খাতা মূল্যায়ণকারী শিক্ষক শুরুতেই বুঝে নিতে পারে, শিক্ষার্থীর প্রশ্ন সম্বন্ধে পূর্ণ জ্ঞান আছে।

 পড়ালেখা মানেই বিনোদন- সকল বিনোদন পেতে আসুন 
                ‘সবার জন্য ব্লগ’-এ 

এবার জেনে নেওয়া যাক, শিক্ষার্থী উপরোক্ত বিষয় মাথায় রেখে খাতায় কিভাবে প্রয়োগ করবে, সৃজনশীল প্রশ্নের উত্তর লিখার কৌশল।Creative Questions and answer. 


জ্ঞানমূলক’ প্রশ্নের জন্য সরাসরি বই থেকে তথ্য নিয়ে বা মূখস্থ বিদ্যার মাধ্যমে উত্তর দিতে পারবে।
অনুধাবনমূলক’ প্রশ্নের জন্য বই থেকে কিছু এবং নিজ ধারনার মাধ্যমে জ্ঞান এবং অনুধাবন মিলে উত্তর করতে হবে।
প্রয়োগমূলক’ প্রশ্নের জন্য মূখস্থ বিদ্যা কোনো সাহায্য করবে না। বিষয়বস্তু পড়ে-বুঝে সম্পূর্ণ নিজের ভাষায় জ্ঞান, অনুধাবন এবং প্রয়োগ মিলে উত্তর করতে হবে।
উচ্চতর দক্ষতামূলক’ প্রশ্ন নিজেকে বিষয়বস্তুর গভীর থেকে গভীরতম জায়গায় নিয়ে যাবে। এ ক্ষেত্রে সর্বোচ্চ চিন্তন দক্ষতার মাধ্যমে অবারিত যোগ্যতা দিয়ে জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও দক্ষতা মিলে উত্তর করতে হবে।

সকল শিক্ষার্থীকে মনে রাখতে হবে প্রশ্নের উত্তর লিখার সময় মূলভাব তুলে ধরে সংক্ষিপ্ত বিবরণ দিতে হবে। অন্যথায় সময়ের অভাবে সব প্রশ্নের জবাব দেওয়া যাবে না। এছাড়াও অতিরিক্ত লেখা শিক্ষকের বিরক্তির কারন হয়ে দাঁড়ায়, ফলে নম্বর পাওয়ার ক্ষেত্রে বড় প্রভাব পড়ে। তাহলে নিশ্চয় বোঝা গেল, সৃজনশীল প্রশ্নের উত্তর লিখার কৌশল।Creative Questions and answer কত সহজ। 


ধন্যবাদান্তে;


লিখেছেন : মসনদ সাগর
শিক্ষক, মাস্টার ট্রেইনার, লেখক ও ফ্রিল্যান্সার, 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ