এত গুণ লাল শাকে? লাল শাকের পুষ্টি উপাদান ও স্বাস্থ্য উপকারিতা । So many red vegetables? Nutritional content and health benefits of red leafy vegetables

 

আস্ সালামু আলাইকুম।

সবার জন্য ব্লগ (Sobar Jonno Blog) -এ আজ লিখছি, লাল শাকের গুণাগুণ, পুষ্টি উপাদান ও স্বাস্থ্য উপকারিতো নিয়ে নিবন্ধন-

এত গুণ লাল শাকে? লাল শাকের পুষ্টি উপাদান ও উপকারিতা

লাল শাকের পুষ্টি উপাদান, লাল শাকের গুনাগুণ, লাল শাক খাওয়ার উপকারিতা, লাল শাক কেন খাবেন, লাল শাকের ঔষধী গুণ, লাল শাকের রেসিপি, লাল শাকের স্বাস্থ্য উপকারিতা, লাল শাকে যেসব রোগ সারে, রোগ প্রতিরোধে লাল শাক, লাল শাক কোথায় কখন পাওয়া যায় । Nutritional content of red leafy greens, properties of red leafy greens, benefits of eating red leafy greens, why to eat red leafy greens, medicinal properties of red leafy greens, red leafy greens recipes, health benefits of red leafy greens, diseases that red leafy greens cure, red leafy greens to prevent diseases, where and when to find red leafy greens
এত গুণ লাল শাকে? লাল শাকের পুষ্টি উপাদান ও স্বাস্থ্য উপকারিতা । health benefits of red leafy vegetables


মাছে ভাতে বাঙালি, কিন্তু বাঙালি হয়ে শাক চিনেন না বা শাক খেতে ভালবাসেন না, ল্যাদা বাচ্চা-কাচ্চা ছাড়া এমন বেরসিক মানুষ নেই বললেই চলে। আমরা বাঙালিরা অনেক ধরনের শাক চিনি ও কিনি। এমনকি বন জঙ্গলে, রাস্তাঘাটে, ক্ষেত খামারে জন্মানো বিভিন্ন রকমের লতাপাতা শাক হিসেবে খেয়ে দারুণ মজা পাই, আর বলি মজা পাই তাই খাই।

Find out all the news from here

Learn more health tips and lifestyle here

তেমনি এক মজার সুস্বাদু শাক লাল শাক। দেখতে যেমন সুন্দর এই শাক খেতেও খুব মজা। জানিয়ে রাখি- বিশ্বজুড়ে প্রায় ১০০০ রকমের শাক আল্লাহ নিয়ামত হিসেবে প্রাণিকুলের জন্য দিয়েছেন।


লাল শাকের গুনাগুণ:

পুষ্টিবিজ্ঞানীরা স্পষ্ট করেছেন যে, লাল শাক শরীরের রক্তশূন্যতা দূর করে, রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করে এবং দৃষ্টিশক্তির বৃদ্ধি করে। এই শাকে রয়েছে- খনিজ উপাদান ফসফরাস, আয়রন, সেলেনিয়াম, কপার, জিংক, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম ও যথেষ্ট পরিমাণে পটাসিয়াম। আরো আছে, ফোলেট, রিবোফ্লাভিন, নিয়াসিন, থায়ামিন প্রোটিন, প্যানটোথেনিক এসিড। ভিটামিন হিসেবে রয়েছে- ভিটামিন ‘এ’, ভিটামিন ‘সি’ ও পাইরিডক্সিন।

লাল শাকের পুষ্টি উপাদান:

প্রতি ১০০ গ্রাম পরিমাণ লাল শাকে রয়েছে-
জলীয় অংশ ৮৮ গ্রাম, খনিজ পদার্থ ১.৬ গ্রাম, খাদ্যশক্তি ৪৩ কিলোক্যালরি, আমিষ ৫.৩ মিলিগ্রাম, ফ্যাট ০.১৪ মিলিগ্রাম, শর্করা ৫ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৭৪ মিলিগ্রাম, ক্যারোটিন ১১৯৪০ মাইক্রোগ্রাম, ভিটামিন বি-১ ০.১০ মিলিগ্রাম, ভিটামিন বি-২ ০.১৩ মিলিগ্রাম ও ভিটামিন সি রয়েছে ৪৩ মিলিগ্রাম।

লাল শাকের স্বাস্থ্য উপকারিতা:

দৃষ্টিশক্তি বৃদ্ধি করে : লাল শাকে থাকা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ চোখের রেটিনার রক্ষণাবেক্ষণ করে দৃষ্টিশক্তি ঠিক রাখে।

রক্তশূন্যতা দূর করে : লাল শাকে থাকা আয়রণ শরীরের রক্তশূন্যতা দূর করতে জুড়ি মেলা ভার। রক্তের লোহিত রক্ত কণিকা বাড়িয়ে স্বাভাবিক কার্যক্রমে বিশেষ ভূমিকা রাখে।

হজমশক্তি ঠিক রাখে : এই শাকে আছে পর্যাপ্ত ফাইবার বা আঁশ, যা আমাদের হজমশক্তি স্বাভাবিক রেখে পেট পরিষ্কার রাখে; ফলে বদহজম, কোষ্ঠকাঠিন্য ও অ্যাসিডিটি দূরে থাকে।

ক্যালসিয়াম জোগায় : যেকোনো শাকের তুলনায় লাল শাকে ক্যালসিয়ামের পরিমাণ সবচেয়ে বেশি। ফলে শরীরে প্রয়োজনীয় ক্যালসিয়াম নিশ্চিত করে এই শাক। দাঁত ও মাড়ি সবল রাখে, ঠিক রাখে হাড়ের গঠন ও প্রসূতি মায়েদের ক্যালসিয়াম চাহিদা পূরণ করে।

 
 চুল পড়া কমায় : এই শাকে থাকা ভিটামিন ও পুষ্টি উপাদান মানুষের মাথার চুল পড়া রোধে বিশেষ ভূমিকা রাখে। এই শাক ভালো করে বেটে তার সাথে লবণ মিশিয়ে ব্যবহার করলে চুল পড়া কমিয়ে দেয় এবং মাথার ত্বককে মসৃণ ও স্বাভাবিক রাখে।


ক্যান্সার প্রতিরোধক : লাল শাকে থাকা এন্টি অক্সিডেন্ট শরীরের ক্যান্সার জন্মাতে বাধা প্রদান করে। এই শাকে থাকা উপাদান শরীরের একাধিক টক্সিক দূর করে।

কিডনি ভাল রাখে : লাল শাকে বিদ্যমান পর্যাপ্ত পুষ্টি উপাদান আমাদের কিডনিদ্বয়কে সূস্থ্য ও সবল রাখে। গবেষণায় প্রমাণিত, যারা নিয়মিত লাল শাক খায় তাদের কিডনি ফাংশন ভালো ও অন্যদের তুলনায় কিডনি বেশি পরিষ্কার।


হৃদরোগের ঝুুঁকি কমায় : লাল শাকে থাকা বিটা ক্যারোটিন হৃদরোগ থেকে মুক্ত রাখে। এছাড়াও লাল শাক রক্তের কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখে।


নিশ্চয় বুঝতে বাকি থাকছে না, লাল শাক কেনো নিয়মিত খাওয়া প্রয়োজন। আসুন খাবার মেন্যুতে প্রতিদিনই লাল শাক যোগ করি। আগে মৌসুমভিত্তিক পাওয়া গেলেও এখন সারা বছর বাজারে লাল শাক পাওয়া যায়।


আশা করছি- 

এত গুণ লাল শাকে? লাল শাকের পুষ্টি উপাদান ও উপকারিতা

নিবন্ধটি থেকে কিছু তথ্য পেয়েছেন, প্রয়োজনে মন্তব্য ও শেয়ার করুন, ধন্যবাদ।


তথ্য সংগ্রহ-
অনলাইন ও বিভিন্ন ডাক্তারী পরামর্শ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ